মহরমের পুরনো ভিডিওকে বিহারে সিএএ-বিরোধী মিছিল বলে প্রচার করল নেশন উইথ নমো

সিএএ-র বিরোধীরা খোলা তরোয়াল হাতে মিছিলে বেরিয়েছে, মহরমের পুরনো ভিডিও শেয়ার করে এমনই দাবি করল নেশন উইথ নমো নামে একটি ফেসবুক পেজ।

ফেসবুক পেজ নেশন উইথ নমো মহরমের মিছিলের একটি পুরনো ছবি পোস্ট করে দাবি করল যে নয়া নাগরিকত্ব আইনের বিরোধীরা বিহারে লোকের মনে আতঙ্ক তৈরি করার উদ্দেশ্যে তরোয়াল হাতে মিছিল করছে।

এই পেজের ফলোয়ারের সংখ্যা ১৪ লক্ষ। পেজটি থেকে এই ২ মিনিট ১৯ সেকেন্ড লম্বা ক্লিপটি শেয়ার করা হয়েছে, যার ক্যাপশনে লেখা হয়েছে, "নয়া নাগরিকত্ব আইনের বিরোধী দাঙ্গাবাজরা বিহারে তরোয়াল হাতে মিছিল করল। বিরোধীরা কি এটাকেও সমর্থন করবেন?"

পোস্টটিতে কমেন্ট করে অনেকেই জানিয়েছেন যে ভিডিওটি মহরমের শোভাযাত্রার। কিন্তু, তার পরও বহু ক্ষণ ভিডিওটি অনলাইনে দেখা গেছে। এই প্রতিবেদনটি লেখার সময় অবধি ভিডিওটি ২৬,০০০ বার দেখা হয়েছে এবং ১,৬০০ বার শেয়ার করা হয়েছে।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


এই একই ক্লিপ টুইটারে শেয়ার করা হয়েছে, সঙ্গে ক্যাপশনে লেখা হয়েছে, "অপেক্ষা করছি কত ক্ষণে বিরোধীরা ও উদারবাদীরা তরোয়ালগুলোকে 'শান্তিপূর্ণ যন্ত্রপাতি' বলবে! #anticaarioters"।


টুইটটি আর্কাইভ করা আছে এখানে

নেশন উইথ নমো ফেসবুকে তাদের পেজের 'অ্যাবাউট' অংশে নিজেদের সম্পর্কে জানিয়েছে, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নতুন ভারত গড়ার আন্দোলনে অংশগ্রহণ বাড়াতে এবং এ সম্পর্কে সচেতনতা বাড়ানোর জন্য সারা ভারতের নাগরিকদের জন্য তৈরি মঞ্চ।" ২০১৯ সালের ভোটের আগে নেশন উইথ নমো যথেষ্ট সক্রিয় ভাবে ভারতীয় জনতা পার্টি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষে প্রচার করে। ২০১৯ সালের নির্বাচনে ভারতীয় জনতা পার্টি বিপুল ভাবে জয়ী হয়।

তথ্য যাচাই

আমরা ভিডিওটিকে গুরুত্বপূর্ণ কিছু ফ্রেমে ভেঙ্গে নিই এবং রাশিয়ান সার্চ ইঞ্জিন ইয়ান্ডেক্সে রিভার্স ইমেজ সার্চ করি। ইয়ান্ডেক্সে সার্চ করে আমরা দেখতে পাই যে এটি মহরমের মিছিলের একটি পুরানো ভিডিও।

বুম দেখতে পায় যে ২০১৭ সালের ১ অক্টোবর ইউটিউবে ২ মিনিট ১৯ সেকেন্ডের একটি ভিডিও আপলোড করা হয়, যার দৃশ্যগুলি নেশন উইথ নমোর শেয়ার করা ক্লিপের দৃশ্যের সঙ্গে মিলে যায়।

এই পেজ থেকে শেয়ার করা ভিডিও এবং ইউটিউবের ভিডিওতে ৬ সেকেন্ডের মাথায় মিছিলে যে লোকেদের দেখা যায়, তাঁদের এবং পিছনের বাড়িঘরগুলোকে এক বলে চেনা সম্ভব।

নেশন উইথ নমো ভিডিও। ২০১৭ সালের ইউটিউব ভিডিও।

এ ছাড়া ভিডিও দুটি মেলাতে গিয়ে দেখতে পাওয়া যায় দুটি ভিডিওতেই ১ মিনিটের মাথায় একই লোকেদের দেখা যাচ্ছে। এ থেকে আরও নিশ্চিত ভাবে বোঝা যায় যে এটি একটি পুরানো ভিডিও এবং সাম্প্রতিক সিএএ বিরোধী প্রতিবাদের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

নেশন উইথ নমো ভিডিও। ২০১৭ সালের ইউটিউব ভিডিও।

আমরা দেখতে পাই এই একই ভিডিও ২০১৮ সালে ইউটিউবে আপলোড করা হয়। সঙ্গে ক্যাপশন ছিল, "সরংপুর মহরম ২০১৮।" এটা দেখে আন্দাজ করা যায় যে ভিডিওটি বিহারের হতে পারে। বুম ভিডিওটির উৎস খুঁজে পায়নি, তবে সার্চ রেজাল্ট থেকে অনুমান করা সম্ভব যে এটি অনেক পুরানো ভিডিও।

Updated On: 2020-01-18T19:17:48+05:30
Claim Review :   ভিডিওর দাবি সিএএ বিরোধীরা বিহারে তরোয়াল নিয়ে মিছিল বের করেছে
Claimed By :  Nation with Namo
Fact Check :  False
Show Full Article
Next Story