সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে মুসলিম বেশে কী হিন্দু মহিলা?

বুম যাচাই করে দেখছে ভাইরাল হওয়া ছবি দুটি দুজন আলাদা মহিলার।

সোশাল মিডিয়ায় দুটি পরস্পরের সম্পর্কহীন ছবি শেয়ার করে দাবি করা হয়েছে হিন্দু মহিলাকে মুসলমান সাজিয়ে বিজেপি নাগরিকত্ব আইনের স্বপক্ষে প্রচার করছে। বুম যাচাই করে দেখেছে প্রথম ছবিটি আলিগড়ের। ২০১৯ সালের মে মাসে সাভারকারের জন্ম দিনে ছাত্র ছাত্রীদের অস্ত্র তুলে দেওয়ার ছবি। দ্বিতীয় ছবিটি অসমিতা খাতুনের যিনি বিজেকেএম আসানসোলের জেলার সাধারণ সম্পাদক।

ছবি দুটির একটিতে একটি মেয়ের হাতে অস্ত্র তুলে দেওয়া হচ্ছে। পিছনে দেখা যাচ্ছে সাভারকারের মালা পরানো ছবি।

দ্বিতীয় ছবিতে দেখা যাচ্ছে এক বোরখা পরিহিত মহিলা হাতে পোস্টার নিয়ে দাঁড়িয়ে আছেন। তার হাতের পোস্টারে লেখা রয়েছে তিনি মুসলিম হয়েও সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) সমর্থন করছেন।

ভাইরালপোস্টে ক্যাপশন লেখা হয়েছে, ''বিজেপির যে কাজ। এভাবেই বোরখা পরিয়ে caa এর সাপোর্টার করছে'' পোস্টটি আর্কাইভ করা আছে এখানে



তথ্য যাচাই

বুম ছবি দুটিকে রিভার্স সার্চ করে চিহ্নিত করতে সক্ষম হয়েছে। ছবি দুটি আলাদা এবং পরস্পরের অসম্পর্কিত।

প্রথম ছবি

প্রথম ছবিটি আলিগড়ের। ২০১৯ সালের মে মাসে বিনায়ক দামোদর সাভারকারের জন্মদিনে ছাত্র ছাত্রীদের হাতে অস্ত্র তুলে দেন হিন্দু মহাসভার জাতীয় সম্পাদিকা পূজা শুকুন পান্ডে। ছবিটি দেখা যাবে এখানে। এই ঘটনার ভিডিও দৃশ্য দেখা যাবে এখানে


দ্বিতীয় ছবি

বোরখা পরিহিত এই মহিলা হলেন অস্মিতা খাতুন যিনি বিজেপির শ্রমিক সংগঠন ভারতীয় জনতা কামঘর মহাসঙ্ঘের আসানসোল জেলার সাধারণ সম্পাদিকা। ভাইরাল হওয়া অস্মিতা খাতুনের ছবিটি নেওয়া হয়েছে এখান থেকে।

বুম অস্মিতা খাতুনের ফেসবুক প্রোফাইল (আর্কাইভ লিঙ্ক) খুঁজে তার ছবি মিলিয়ে দেখেছে। বোরখা পরিহিত মহিলা নিঃসন্দেহে অস্মিতা খাতুন।



Updated On: 2020-01-18T19:21:09+05:30
Claim Review :  বোরখা পরিয়ে সিএএ এর সাপোর্টার করছে বিজেপি
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story