নাগরদোলায় বাইক জুড়ে পরিযায়ীর ঘরে ফেরা বলে গণমাধ্যমে প্রকাশ ভুল খবর

বুম যাচাই করে জানতে পারে ২০১৮ সালে ভিডিওটি তুলেছিলেন দিল্লি নিবাসী ব্যবসায়ী কৃষ্ণ জয়সওয়াল।

নাগরদোলার সঙ্গে বাইক জুড়ে অভিনব কায়দায় রাস্তা দিয়ে যাওয়ার পুরনো ভিডিও সোশাল মিডিয়ায় সাম্প্রতিক সময়ে পরিযায়ী শ্রমিকের বাড়ি ফেরার ঘটনা বলে প্রচারিত হচ্ছে। ওই ভিডিওটি তথ্য-যাচাই না করেই একাধিক গণমাধ্যমে লকডাউনে পরিযায়ী শ্রমিকের বাড়ি ফেরা বলে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

৩৯ সেকেন্ড সময়ের এই ভিডিওটি রেকর্ড করা হয়েছে রাস্তার মধ্যে চলন্ত একটি গাড়ির ভেতর থেকে। ভিডিওটিতে দেখা যায় এক বাইক আরোহী তার বাইকের সামনের চাকা খুলে একটি নাগরদোলাকে ওয়েল্ডিং করে জুড়ে স্টেয়ারিং লাগিয়ে এক অভিনব যান তৈরি করে রাস্তা দিয়ে যাচ্ছেন। নাগরদোলাটির আসনে একটি বাচ্চাকে কোলে নিয়ে বসে আছেন এক মহিলা।

রেকর্ডিং করার সময় পিছন থেকে হিন্দিতে বলতে শোনা যায়, "জবরদস্ত, আমি অভিভূত, গাড়িটায় হ্যান্ডেল লাগানো আছে, স্টিয়ারিংও আছে।"

ফেসবুকে ভাইরাল

এই ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "বিজ্ঞানীর নাম জানিনা, তবে অসাধারণ প্রচেষ্টার ফল এক পরিযায়ী শ্রমিকের। পরিযায়ী শ্রমিকদের নিয়ে রাজনীতি বন্ধ হোক। তাদের ঘরে ফেরানো হোক নির্দ্বিধায় কেন্দ্র ও রাজ্যের সৎ প্রচেষ্টায়।"

পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে

বুম খুঁজে দেখে এই ভিডিওটি বাংলা, হিন্দি এবং ইংরেজি ক্যাপশন সহ ফেসবুকে ভাইরাল হয়েছে।

টুইটারে ভাইরাল

পরিযায়ী শ্রমিকের বাড়ি ফেরা বলে ভিডিওটি টুইট করা হয়েছে। ওই টুইটে লেখা হয়েছে, "ভারতের এই পরিযায়ী শ্রমিকটি নিজের বুদ্ধিমত্তা, নুতন ভাবনা এবং সমস্যার কার্যকরী সমাধানের জন্য পুরস্কারের দাবি রাখে। সে বাইকের সামনের চাকা খুলে নিয়ে ওয়েল্ডিং করে টায়ার দেওয়া চাকার সঙ্গে জুড়েছে। শোবার জন্য সে উপরে একটি খাট লাগিয়েছে।" টুইটটি আর্কাইভ করা আছে এখানে

(মূল ইংরেজিতে টুইট: This migrant labour in India surely deserves an award for their Brains, innovation & Practical and workable solutions He has removed the front wheel of his bike & welded his bike to the giant wheel with tyres He has put a charpoy on top to sleep also Courtesy Shashi Bhagnari)

মারিকো সংস্থার চেয়ারপার্সন হর্ষ মারিওয়ালাও এই ভিডিওটি টুইট করেন।

গণমাধ্যমে ভুল সংবাদ

মরিওয়ালা ও অন্যান্য টুইটার ব্যবহারকারীর টুইটকে ভিত্তি করেই ভিডিওটি যাচাই না করে একাধিক বাংলা ও ইংরেজি গণমাধ্যম বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। এনডিটিভি বাংলা, নিউজ১৮ বাংলা, দ্য ওয়াল, ওয়েস্টবেঙ্গল ২৪x৭ ওয়েবসাইট পরিযায়ী শ্রমিকের বাড়ি ফেরা শিরোনামে যেমন প্রতিবেদন প্রকাশ করেছে আবার টাইমসনাউ-এ কারিগরি কুশলতার নিদান দিয়ে পুরনো এই ভিডিওটি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

তথ্য যাচাই

বুম ভিডিওটি কয়েকটি মূল ফ্রেমে ভেঙ্গে নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে দেখে ভিডিওটি ২০১৮ সালের অক্টোবর মাস থেকে অনলাইনে রয়েছে। নিউজ ১৮ গুজরাটির সাংবাদিক সন্ধ্যা পাঞ্চাল ২৯ অক্টোবর ২০১৮ ভিডিওটি টুইট করে লেখেন, "ভারতীয় ইঞ্জিনিয়ারদের প্রতিভা।"(মূল ইংরেজিতে টুইট: Talent of Indian engineers)

২০১৯ সালের জুলাই মাসে হিন্দি গণমাধ্যম নবোদয়া টাইমস তাদের ইউটিউব চ্যানেলে আপলোড করেছিল ভিডিটি।


ভিডিওটি সূক্ষভাবে খেয়াল করলে, যে গাড়িটির ভেতর থেকে ভিডিওটি রেকর্ড করা হচ্ছে তার উইন্ডস্ক্রিনের দর্পণ বিম্বে গাড়িটির নম্বর দেখা যায়।

গাড়িটির রেজিস্ট্রেশন নম্বর খোঁজ করে আমরা গাড়ি মালিকের সন্ধান পাই, কৃষ্ণ জয়সওয়াল নামের ওই ব্যক্তি দিল্লির বাসিন্দা। বুম কৃষ্ণ জয়সওয়ালের সঙ্গে যোগাযোগ করলে তিনি বুমকে জানান ভিডিওটি দুবছর আগের। ফরিদাবাদের বল্লভগড় রেলওয়ে ব্রিজে তোলা হয়েছিল ভিডিওটি। কৃষ্ণ জয়সওয়াল বুমকে বলেন, "আমি নির্দিষ্ট তারিখ মনে করতে পারছিনা, তবে দুবছর আগে তোলা হয়েছিল। জেসিবি কারখানার কাছে বল্লভগড় রেলওয়ে ব্রিজের উপর দিয়ে মথুরা যাওয়ার পথে আমি ভিডিওটি তুলি।"

Updated On: 2020-05-22T22:27:07+05:30
Claim Review :   ভিডিও দেখায় পরিযায়ী শ্রমিক নাগরদোলার সঙ্গে মোটরবাইক জুড়ে স্ত্রী-সন্তান নিয়ে লকডাউনে বাড়ি ফিরছে
Claimed By :  Social Media & News Websites
Fact Check :  False
Show Full Article
Next Story