রাম মন্দির নির্মাণ হলে আত্মহত্যা করবেন এই মন্তব্য করেননি কপিল সিবাল

বুম গণমাধ্যম এবং কপিল সিবালের ব্যক্তিগত সোশাল মিডিয়া প্রোফাইলে এই ধরণের কোন মন্তব্য খুঁজে পায়নি।

একটি সম্পাদনা করা গ্রাফিকে রাম মন্দির নিয়ে করা কংগ্রেস নেতা কপিল সিবালের একটি ভুয়ো মন্তব্য সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। ওই গ্রাফিকে বলা হয়েছে কপিল সিবাল নাকি বলেছিলেন রাম মন্দিরের কাজ শুরু হলে তিনি আত্মহনন করবেন। বুম সমস্ত তথ্য অনুসন্ধান করে দেখেছে কপিল সিবাল এমন কোন মন্তব্য করেননি।

কংগ্রেস নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিবালের এই ভুয়ো মন্তব্য এমন সময়ে ভাইরাল করা হচ্ছে, যখন আগামী ৫ আগস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভুমি পূজার দিনক্ষণ ঠিক করা হয়েছে এবং প্রধানমন্ত্রী নরেদ্র মোদী সেই অনুষ্ঠানে
যোগ দেবেন
ভাইরাল গ্রাফিকে কপিল সিবালের একটি আবক্ষ ছবি ব্যবহার করে পাশে টেক্সটে লেখা হয়েছে, "হ্যাঁ আমি বলে ছিলাম। যদি রাম মন্দিরের নির্মাণের কাজ শুরু হয় তাহলে আমি আত্মহত্যা করব। কপিল সিবাল সাবধান ৫ আগস্ট আত্মহত্যার চেষ্টা করতে পারে কিন্তু। শ্রীরামের ভক্ত যারা আছেন, ঐ দিন ঢ্যামনা টাকে একটু চোখে চোখে রাখবেন।"
পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, "ভালো করে পড়ুন # জয়_হিন্দ।"
পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে

বুম দেখে যে কংগ্রেস নেতা কপিল সিবাল এরকম কোনও মন্তব্য করেননি যে রাম মন্দিরের নির্মাণ কাজ শুরু হলে তিনি আত্মহনন করবেন। এই সংক্রান্ত সংবাদ প্রতিবেদনের খোঁজ করে বুম কিছু পায়নি। কপিল সিবাল যেহেতু জাতীয় কংগ্রেসের বরিষ্ঠ নেতা, তাই রাম মন্দির নিয়ে তাঁর এরকম মন্তব্য মিডিয়া মহলে বেশ আলোড়ন সৃষ্টি করত।
কপিল সিবালের নাম রাম মন্দির বিষয়ক চর্চায় আগেও উঠে এসেছে। শ্রী সিবাল পেশায় আইনজীবী, তাই একবার এই খবর চাউর হয়েছিল যে কপিল সিবাল সুন্নি ওয়াকফ বোর্ডের হয়ে কোর্টে রাম মন্দির-বাবরি কেসে ওকালতি করছেন। যদিও কপিল সিবাল ২০১৭ সালে এই খবরকে ভিত্তিহীন
বলেছিলেন

বুম অনুসন্ধান করে এইরকম আরও কতকগুলি সংবাদ প্রতিবেদন খুঁজে পেয়েছে যেখানে রাম মন্দির নিয়ে কপিল সিবালের বয়ানের তর্জমা করা হয়েছে কিন্তু ওই গ্রাফিকের দাবির মতো কোনও বয়ান খুঁজে পায়নি।
বুম একই সাথে কপিল সিবালের সোশাল মিডিয়া অ্যাকাউন্ট, ফেসবুক পেজে এবং টুইটার পেজ খুঁজে দেখেছে কিন্তু সেখানেও এই ধরণের কোনও মন্তব্য খুঁজে পায়নি।

Updated On: 2020-07-23T18:21:18+05:30
Claim Review :   কংগ্রেস নেতা কপিল সিবাল বলেছেন রাম মন্দির নির্মাণ শুরু হলে তিনি আত্মহনন করবেন।
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story