১৫ জুন থেকে দেশের নাম সব ভাষায় ভারত, এমন নির্দেশ দেয়নি সুপ্রিম কোর্ট

বুম দেখে ২০২০ সালের ১৫ জুন থেকে দেশের নাম বদলে ভারত হবে সুপ্রিম কোর্ট এমন কোনও রায় দেয়নি।

একটি বার্তায় মিথ্যে দাবি করা হয়েছে যে সুপ্রিম কোর্ট আদেশ দিয়েছে ২০২০ সালের ১৫ জুন থেকে 'ইন্ডিয়া' এই নাম বদলে সব ভাষায় 'ভারত' নাম ব্যবহার করা হবে।

এই বিভ্রান্তিকর মেসেজটি ভাইরাল হওয়ার নেপথ্যে রয়েছে সুপ্রিম কোর্টে একটি আবেদনের শুনানির ঘটনা। ওই আবেদনে ভারতীয় সংবিধানের ১ ধারার যেখানে দেশের নাম এবং সীমা বণর্না করা হয়েছে সেখানে ইন্ডিয়া নামটি বাদ দেওয়ার আর্জি জানানো হয়েছে। সংবিধানের ওই ধারায় বলা হয়েছে, "ইন্ডিয়া, অর্থাৎ ভারত, বিভিন্ন রাজ্য ও অঞ্চলের যুক্তরাষ্ট্র হবে।"
হিন্দিতে লেখা একটি ফেসবুক পোস্টে বলা হয়েছে, "১৫ জুন থেকে সব ভাষায় ভারতের নাম হবে শুধুই ভারত: (সুপ্রিম কোর্ট)। দেশবাসীকে জানাই অভিনন্দন।"

(মূল হিন্দি ক্যাপশন: "15 जून से भारत का नाम हर भाषा मे सिर्फ भारत रहेगा (सुप्रीम कोर्ट) देशवासियों को बधाई")

আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

আর্কাইভ দেখা যাবে এখানে

এই একই ক্যাপশন দিয়ে সার্চ করে আমরা দেখতে পাই মেসেজটি এই মিথ্যে দাবি নিয়ে ভাইরাল হয়েছে।


আমরা এই রায় বিষয়ক বিভিন্ন সংবাদ প্রতিবেদন খুঁজে দেখি এবং দেখতে পাই এক জন আবেদনকারী ভারতের সুপ্রিম কোর্টের কাছে একটি আবেদন পেশ করেছেন। তিনি সংবিধানে 'ইন্ডিয়া' নামটি বদলে 'ভারত' বা 'হিন্দুস্তান' করার জন্য সংবিধানের সংশোধনের নির্দেশ চেয়ে আবেদন করেন।
তবে দেশের সর্বোচ্চ আদালত দেশের নাম বদলানোর পক্ষে রায় দেয়নি। এমনকি ২০২০ সালের ১৫ জুন থেকে সব ভাষায় দেশের নাম 'ভারত' হবে, এ রকম কোনও আদেশও দেয়নি।
দেশের নাম বদলে ইন্ডিয়া থেকে ভারত করার এই আর্জি সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছে এবং জানিয়েছে যে, এই আর্জি পাঠাতে হবে সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রকের কাছে।

ভারতের প্রধান বিচারপতি এস এ বোবডের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ জানিয়েছে যে এই ধরনের নাম বদলানোর উদ্দেশ্যে সংবিধান সংশোধনের জন্য সুপ্রিম কোর্ট নির্দেশিকা জারি করতে পারে না।লাইভ ল-র প্রতিবেদনে লেখা হয়েছে, প্রধান বিচারপতি এস এ বোবডে সংবিধানের ১ নং ধারা উদ্ধৃত করে বলেছেন, "আমরা এটা করতে পারি না। সংবিধানে ইন্ডিয়াকে আগেই ভারত বলে উল্লেখ করা হয়েছে।"
ভারতীয় সংবিধানের ১ নং ধারায় বলা হয়েছে, "ইন্ডিয়া, অর্থাৎ ভারত, বিভিন্ন রাজ্য ও অঞ্চলের যুক্তরাষ্ট্র হবে।" আর আবেদনকারী 'ইন্ডিয়া' শব্দটি বদলানোর জন্য কোর্টের কাছে আর্জি জানান।
বুম কোর্টের এই আদেশটি পড়ে দেখেছে, তাতে বলা হয়েছে, "বর্তমান আবেদনটি উপযুক্ত মন্ত্রকের কাছে উপাস্থাপন করতে নির্দেশ দেওয়া হচ্ছে এবং সংশ্লিষ্ট মন্ত্রক তা পর্যালোচনা করতে পারে। এই রিট পিটিশনটি খারিজ করা হচ্ছে।"
২০২০ সালের ১৫ জুন থেকে ইন্ডিয়া ভারত বলে উল্লিখিত হবে এ কথা এই রায়ের কোথাও আমরা দেখতে পাইনি।

দেখার জন্য এখানে ক্লিক করুন।
এর অর্থ এই বিষয়টি এখন একই রকম অবস্থায় রয়েছে এবং কেন্দ্র যদি এই আবেদন খারিজ করে, অথবা এ বিষয়ে কোনও সিদ্ধান্ত না নেয়, তবে আবেদনকারী আবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারেন।

Updated On: 2020-06-20T14:29:40+05:30
Claim Review :   বার্তার দাবি সুপ্রিম কোর্টের আদেশে ১৫ জুন ২০২০ থেকে দেশের নাম সব ভাষায় ভারত হবে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story