না, এই ভিডিওর মহিলা করোনা কবলিত স্পেনের রেডিওতে বেদ মন্ত্র পাঠ করেননি

বুম যাচাই করে দেখেছে ভাইরাল ভিডিওর মহিলা হলেন গাব্রিয়েল্লা বার্ণেল যিনি লন্ডনের বাসিন্দা।

বিদেশিনী এক মহিলার বৈদিক মন্ত্রপাঠের পুরনো একটি ভিডিওকে সোশাল মিডিয়ায় শেয়ার করে দাবি করা হচ্ছে—করোনাভাইরাসজনিত বিশ্ব সংকটের সময়ে স্পেনের রেডিও সকালের অধিবেশন এইভাবে বেদের মন্ত্রোচ্চারন দিয়ে শুরু হচ্ছে এবং সমগ্র ইউরোপ তা অনুসরণ করছে।

ভিডিওটিতে ক্যাপশন লেখা হয়েছে, "বিশ্বব্যাপী এই সংকটকালে স্পেনে রেডিওতে বেদের এই মন্ত্র পাঠ দিয়ে দিন শুরু হচ্ছে। পুরো ইউরোপে এই মন্ত্রপাঠ এখন viral, আর আমরা? উচ্চারন করতেই পারবো না...লজ্জা"

৩ মিনিট ৩৭ সেকন্ডের ভাইরাল ভিডিওটিতে মাঝবয়েসি লাল রঙের পোষাকে, মাথায় লাল ওড়না বাঁধা শ্বেতাঙ্গ এক মহিলাকে সংস্কৃত মন্ত্রোচ্চারণ করতে দেখা যায়। দেখলে মনে হয় কোনও রেকর্ডং স্টুডিওতে কিছু রেকর্ড করছেন। মন্ত্রোচ্চারণের শেষভাবে হাত জড়ো করে নমস্কারের মুদ্রা করেন।

আরও পড়ুন: লকডাউন নীতি বহালে স্পেন পুলিশের জবরদস্তি বলে ছড়ালো আজেরবাইজানের ভিডিও

ভিডিওটির শুরুতে গ্রাফিকে লেখা আসে Sanskrit Mantra before food, Rig Veda" অর্থাৎ, ঋকবেদ থেকে নেওয়া খাওয়ার আগের সংস্কৃত মন্ত্র।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে। ভাইরাল হওয়া ভিডিওটি নীচে দেখুন।

একই দাবি সহ ভিডিওটি টুইটারে, ফেসবুকে ও হোয়াটসঅ্যাপেও ভাইরাল হয়েছে। বুমের হোয়াটসঅ্যাপ হেল্পলাইন +৯১ ৭৭০০৯০৬১১১ নম্বরেও ভিডিওটি পাঠিয়ে খবরটি সত্য কিনা জানতে চাওয়া হয়েছে।

আরএসএস ঘনিষ্ট রাজ্যসভা সাংসদ রাকেশ শর্মা ভিডিওটি টুইট করে লেখেন, 'স্পেনের রেডিও চ্যানেলে স্পেনের রেডিও চ্যানেলে ভোরবেলা এটাকে গাওয়া হয়।''

(মূল হিন্দিতে টুইট: स्पेन के रेडियो चैनल में सुबह इसको गया जाता है) টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব কী 'গো করোনা গো' বলে নাচলেন? একটি তথ্য যাচাই

তথ্য যাচাই

বুম খুঁজে পেয়েছে ভাইরাল হওয়া ওই ভিডিওর মহিলার নাম গাব্রিয়েল্লা বার্ণেল। তিনি আদতে লন্ডনের বাসিন্দা স্পেনের রেডিওর সঙ্গে তাঁর কোনও যোগ নেই।

বুম ভিডিওটির স্ক্রিনশট নিয়ে রিভার্স ইমেজ সার্চে করে জানতে পারে, অনেক জায়গাতেই ভিডিওটি রয়েছে। তবে বুম দেখতে পায় এই ভাইরাল ভিডিওটি Gaiea Sanskrit নামে ইউটিউবে চ্যানেলে ৯ নভেম্বর ২০১৯ তারিখে আপলোড করা হয়েছিল।

মূল ভিডিওটির শিরোনাম ছিল, "Bhojanam Mantra | Sanskrit | Rig Veda | May there be food for all"

বুম এই নাম ফেসবুকে সার্চ করে 'গিয়াসংস্কৃত' ফেসবুক পেজের হদিস পায় খুঁজে পায়। তাঁর ফেসবুক পেজ থেকে "gabriellaburnel.com" নামে তাঁর ওয়েবসাইটের হদিস পাওয়া যায়। ভিডিওর এই মহিলার নাম গাব্রিয়েল্লা বার্ণেল। তাঁর ওয়েবসাইট ও টুইটার প্রোফাইল অনুযায়ী তিনি লন্ডনের বাসিন্দা।

গাব্রিয়েল্লা বার্ণেলের টুইটার পরিচিতিতে সঙ্গীত এবং কৌতুক শিল্পচর্চা এবং সংস্কৃত অনুরাগের কথা বলা হয়েছে। যদিও বর্তমানে প্রোফাইলটি অব্যবহৃত অবস্থায় আছে।

স্বাধীন প্রতিষ্ঠান অক্সফোর্ড হিন্দু স্টাডি সেন্টারের প্রোফাইল অনুযায়ী গাব্রিয়েল্লা বার্ণেল লন্ডনে সংস্কৃত পড়ান। তিনি গীতি নাট্য রচনায় পারদর্শী এবং শরীরচর্যার আলেকজেন্ড্রীয় কৌশল শেখান।

যোগা লন্ডনের প্রোফাইল অনুযায়ী গাব্রিয়েল্লা বার্ণেল যোগ চর্চা এবং লন্ডন ও তার বাইরে মাসিক কীর্তন গান/বৈদিক মন্ত্রোচটরণ আসরের সঙ্গেও যুক্ত।

বুম গাব্রিয়েল্লা বার্ণেলের সঙ্গে স্পেন বা ইউরোপের রেডিওর কোনও যোগ খুঁজে পায়নি।

স্পেনে এপর্যন্ত করোনাভাইরাসের কবলে প্রাণ হারিয়েছেন ৮,২৬৯ জন এবং সেরে উঠেছেন ১৯,২৫৯ জন।

আরও পড়ুন: পাকিস্তানের পুরনো ছবি শেয়ার করে মেটিয়াবুরুজে লকডাউন নীতি ভঙ্গ বলা হল

Updated On: 2020-03-31T22:00:38+05:30
Claim Review :   ভিডিওর দাবি স্পেনের রেডিওতে সকালে বৈদিক মন্ত্র পাঠ করা হচ্ছে
Claimed By :  Facebook Posts, Twitter, & WhatsApp
Fact Check :  False
Show Full Article
Next Story