না, এটি প্রস্তাবিত 'বাবরি হাসপাতাল' ভবনের নকশা নয়

বুম দেখে ভাইরাল হওয়া ছবিটি আমেরিকার ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিন তথা হাসপাতালের ভবনের।

ভর্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিন ভবনের ফটোশপ করা ছবিকে বলা হল অযোধ্যায় প্রস্তাবিত 'বাবারি হাসপাতাল'-এর নকশা। ৫ অগস্ট অযোধ্যায় রাম মন্দির স্থাপনের ভূমি পূজা হওয়ার প্রেক্ষিতে ছবিটিকে ভাইরাল করা হচ্ছে।

২০১৯ সালের ৯ নভেম্বর দেওয়া সুপ্রিম কোর্টের অযোধ্যা মামালার রায় অনুযায়ী উত্তরপ্রদেশ সরকার অযোধ্যার রামজন্মভূমি মূল এলাকা থেকে ২৫ কিমি দূরে ধান্নীপুরে গ্রামে ৫ একর জায়গা বরাদ্দ করেছে। সুন্নি ওয়াকফ বোর্ড সে জায়গা গ্রহণ করে ২৪ ফেব্রুয়ারি ২০২০। মার্চ মাসে বোর্ড জমির কাগজপত্র হাতে পায়। যদিও এখনও সে জমি বস্তুত দখলে আসেনি বোর্ডের। মসজিদ তৈরিতে সুন্নি ওয়াকফ বোর্ডে গঠিত ট্রাস্টের নাম ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন। এই জমিতে মসজিদ গঠন করা হবে না হাসাপাতাল গঠন করা হবে করোনা পরিস্থিতিতে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি ওই ট্রাস্ট। ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন আগামী ১০-১২ দিনের মধ্যে দপ্তরের কাজ শুরু করতে পারে বলে বলে খবর। আরও পড়ুন এখানে

আরও পড়ুন: রাম মন্দির ভূমি পূজা: আইনি লড়াইয়ের ঘটনাক্রম যা নিষ্পত্তি ঘটায় বিবাদের

ভাইরাল হওয়া পোস্টে একটি ছবি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''#অযোধ্যায়_তৈরি_হবে_বাবরি_হাসপাতাল সুন্নি ওয়াকফ বোর্ড ঘোষণা করলেন মসজিদ নয় ওই বিকল্প জমিতে তৈরি হবে হসপিটাল। সিদ্ধান্ত কে স্বাগত জানায়।''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকটি ফেসবুক পোস্টে লেখা হয়েছে, '‍'ঠিক এরকম হবে #বাবরী_হাসপাতাল ৫ একর মানে 15 + বিঘে জমিতে মসজিদের পাশাপাশি হবে বাবরী হসপিটাল বানাবে সুন্নি ওয়াকফ বোর্ড। ভারতীয় নাগরিক হিসাবে আমি ধন্যবাদ জানাই। সুন্নি ওয়াকফ বোর্ড কে তাঁদের এই মহৎ সিদ্ধান্তের জন্য..''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


একই বয়ানে ফেসবুকে শেয়ার করা হয়েছে ছবিটি


বুম রিভার্স সার্চ করে দেখে এটি প্রস্তিবিত বাবারি হাসপাতালের ছবি নয়।

মূল ছবিটি আসলে আকমেরিকার চার্লোটেসভিলের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিন তথা হাসপাতাল ভবনের ছবি। বিশ্ববিদ্যালয়ের ওয়েবাসাইটেই রয়েছে ভাইরাল ছবিটি।

ইমারত নির্মান সংস্থা স্মিথ গ্রুপ ওই হাসপাতাল ভবনের নকশার পরিকল্পনা ও সেই মোতাবেক নির্মানের দায়িত্বে ছিল। ওই সংস্থার ওয়েবসাইটেও দেখা যাবে ছবিটি।

স্মিথ গ্রুপের ওয়াবসাইটে থাকা ভার্জিনিয়া হাসপাতালের ছবি।

বুম ভাইরাল ছবিটির সঙ্গে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিন ভবনের তুলনা করে দেখে ছবি দুটি আসলে একই। মূল ছবিতে ক্যান্সার বা করোনা বিভাবের ছবি দেওয়া নেই।

বামে: আসল ছবি ডানে: সম্পাদিত ছবি

বুম সুন্নি ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান জাফর অহমেদের সঙ্গে যোগাযোগ করেছে, প্রস্তাবিত বাবরি হাসপাতালের কোনও নকশার ছবি প্রকাশ করা হয়েছে কিনা। প্রত্যুত্তর পেলে প্রতিবেদনটি সংস্কার করা হবে।

আরও পড়ুন: রাম মন্দির নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাইরাল কথাটি ভুয়ো

Updated On: 2020-08-07T20:13:51+05:30
Claim Review :   ফেসবুক পোস্টের দাবি প্রস্তাবিত বাবরি হাসপাতালের নক‍্সা
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story