না, প্লাস্টিকে ভরা মদের বোতলের সঙ্গে বিহার ভোটের সম্পর্ক নেই

বুম দেখে ২০১৯ সালের সেপ্টেম্বরে থাইল্যান্ডে প্লাবিত মানুষের মধ্যে এক ব্যক্তির মদের বোতল দেওয়ার ছবি এটি।

প্লাস্টিক ব্যাগে মোড়া মদের বোতোলের ছবি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, সেটি বিহারে তোলা। এবং সেখানে ক্ষমতাসীন জনতা দল ইউনাইটেড (জেডিইউ) ও ভারতীয় জনতা পার্টি জোট সে রাজ্যে ভোটের আগে ভোটদাতাদের প্রলুব্ধ করতে সেগুলি বিতরণ করার পরিকল্পনা করছে।

ভাইরাল ছবিটিতে দেখা যাচ্ছে, জলের বোতোল ও ঠান্ডা পানীয়র সঙ্গে মদের বোতোলগুলিও প্লাস্টিকের ব্যাগে মুড়ে রাখা আছে। এপ্রিল ২০১৬ থেকে বিহারে মদ বিক্রি নিষিদ্ধ।
সে রাজ্যে ২৮ অক্টোবর থেকে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। ভোটগননা হবে ১০ নভেম্বর ২০২০ তারিখে। ভাইরাল ছবিটি তারই পরিপ্রেক্ষিতে শেয়ার করা হচ্ছে।
ছবিটির সঙ্গে দেওয়া হিন্দি ক্যাপশনে বলা হয়েছে, "বিজেপি-জেডিইউ এইভাবে প্রস্তুতি নিচ্ছে...কিন্তু বিহারবাসীর জন্য এটি বিষ এবং সর্বনাশের কারণ...তাই এই ফাঁদে পা না দেওয়া উচিৎ...!!"
পোস্ট দেখা যাবে এখানে ও আর্কাইভ করা আছে এখানে
(হিন্দিতে লেখা ক্যাপশন: बिहार में बीजेपी-जदयू की कुछ तैयारी ऐसी भी चल रही है.... ध्यान रहे बिहार वासियों ये जहर ओर कहर दोनो है इसलिए बहकावे में नहीं आना है....!!)
ফেসবুকে ভাইরাল
একই ক্যাপশন দিয়ে সার্চ করলে দেখা যায় যে, ছবিটি মিথ্যে দাবি সহ ফেসবুকেও শেয়ার করা হচ্ছে।

গুগুলে রিভার্স ইমেজ সার্চ করলে, কয়েকটি থাই ওয়েবসাইটের প্রতিবেদন সামনে আসে। তাতে বলা হয়, সেপ্টেম্বর ২০১৯-এ, জনি নামের এক ব্যক্তি মদের বোতোলগুলি থাইল্যান্ডের উবন রাচাথানি প্রদেশে বন্যাপীড়িত মানুষের মধ্যে বিলি করেন।
সেপ্টেম্বর ২০১৯-এ থাইল্যান্ডে প্রবল বৃষ্টি হয়। সংবাদ সংস্থা এএফপি জানায়, তার ফলে থাইল্যান্ডের অর্ধেক প্রদেশে বন্যা ও ধস দেখা দেয়। সেই কারণে, নৌকা বা ভেলায় করে নিরাপদ জায়গায় নিয়ে যেতে হয় বহু মানুষকে।
ওই সব প্রতিবেদনের সঙ্গে দেওয়া ছবিতে দেখা যায় জনি নামের লোকটি ভাইরাল ছবির মদের বোতোলগুলি মানুষের মধ্যে বিলি করছেন।
আমরা আরও দেখি যে, ২২ সেপ্টেম্বর ২০১৯-এ একই ছবি জনি তাঁর ফেসবুক অ্যাকাউন্টেও পোস্ট করেন।
ওয়েবসাইটের আর্টিকেল (অনুবাদ করা)

জনিকে ত্রাণ সামগ্রী বিতরণ করতেও দেখা যায় বেশ কিছু ছবিতে।


ভাইরাল ছবিটির সত্যতা ইন্ডিয়া টুডে আগেই যাচাই করেছিল।
বিহার নির্বাচনের আগে, কয়েকটি ভুয়ো খবর খণ্ডন করেছিল বুম। সেগুলিতে মিথ্যে দাবি সমেত পুরনো ও সম্পর্কহীন ক্লিপ ব্যবহার করা হচ্ছিল।
Updated On: 2020-10-27T17:38:23+05:30
Claim Review :   ছবিতে বিহার বিধানসভা নির্বাচনের আগে বন্টনের জন্য রাখা মদের বোতল দেখা যাচ্ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story