এটি কুয়েতিদের ফরাসি জিনিস বয়কটের ভিডিও নয়

বুম যাচাই করে দেখে ভিডিওটি সৌদি আরবের আল আহসাতে কর্তৃপক্ষের পচা চিজ ফেলার দৃশ্য।

একটি ভিডিওতে কিছু ইউনিফর্ম পরিহিত লোককে চিজের কৌটো ফেলে দিতে দেখা যাচ্ছে। ওই ভিডিওটির ক্যাপশনে মিথ্যে দাবি করা হয়েছে যে ভিডিওতে কুয়েতের মানুষকে ফরাসি জিনিস বয়কট করতে দেখা গেছে।

বুম অনুসন্ধান করে দেখেছে যে ভিডিওতে আসলে পূর্ব সৌদি আরবের আল আহসা অঞ্চলে পচা চিজ আটক এবং তা নষ্ট করতে দেখা গেছে। ঘটনাটি এবছরের মে মাসে ঘটে।
২০২০ সালের ১৬ অক্টোবর স্যামুয়েল প্যাটি নামে ফ্রান্সের এক শিক্ষককে তাঁর স্কুলের সামনে মাথা কেটে হত্যা করা হয়। তাঁর ক্লাসকে নবী হজরত মহম্মদের ব্যঙ্গচিত্র দেখানোর জন্য এক চেচেন বংশোদ্ভূত উগ্র ইসলামপন্থী যুবক তাঁকে খুন করে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে এই ক্লিপটি ভাইরাল হয়েছে।
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ বাক স্বাধীনতার সপক্ষে কথা বলার সময় এই ইসলামপন্থীদের নিন্দা করেছেন এবং জানিয়েছেন যে, নবী মহম্মদের উপর "কার্টুন বানানো বন্ধ হবে না।" এর প্রতিবাদে সোশাল মিডিয়ায় বহু মুসলমান ফরাসি জিনিস বয়কট করার ডাক দিয়েছেন।
৩০ সেকেন্ড লম্বা এই ভিডিওটি হাজার হাজার মানুষ শেয়ার করেছেন। ভিডিওতে লাল সাদা ইউনিফর্ম পরিহিত কিছু লোককে গারবাজে ক্রাশারের মধ্যে শিশি-বোতল ফেলতে দেখা যাচ্ছে।
ভাইরাল হওয়া ভিডিওতে একটি ক্যাপশন দেওয়া হয়েছে, "কুয়েত ফ্রান্সের সমস্ত জিনিস ময়লা ফেলার বাক্সে ফেলে দিচ্ছে।"
ভিডিওটি দেখতে পারেন এবং এখানে আর্কাইভ দেখতে পারেন।
বিভিন্ন ফেসবুক পেজ এবং টুইটার হ্যান্ডেল থেকে এই ভিডিওটি একই ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়েছে।






তথ্য যাচাই

ক্লিপটির কিছু অংশ নিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে এবং আল মার্শাদ নামে একটি ওয়েবসাইটে আরবি ভাষায় লেখা একটি প্রতিবেদন দেখতে পায়। ওই প্রতিবেদনে ভাইরাল হওয়া ভিডিওর স্ক্রিনশট দেখতে পাওয়া যাচ্ছে।

ওই প্রতিবেদন অনুসারে ভিডিওটি সৌদি আরবের আল আহসা গভর্নরেট অঞ্চলে তোলা হয়েছে। ওই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে ভিডিওতে সরকারি আধিকারিকদের
পচে যাওয়া চিজ
নষ্ট করতে দেখা যাচ্ছে।
বুম আরও দেখেছে যে, @নোরিউমারস নামে একটি তথ্যযাচাইকারী টুইটার হ্যান্ডল থেকে করা টুইটে এই ঘটনাটি সৌদি আরবের বলে উল্লেখ করা হয়েছে। টুইটটি ২০২০ সালের ১৪ মে করা হয়। @নোরিউমারস সৌদির একটি স্বাধীন সংবাদ মাধ্যম যা বিভিন্ন গুজব যাচাই করে।
আরবি ভাষায় লেখা টুইটের সঙ্গে ভাইরাল হওয়া ভিডিওর একটি স্ক্রিনশট দেখা গেছে। ওই টুইটের অনুবাদ, "এই ভিডিওতে দেখা গেছে সৌদি আরবে এমিরাটি চিজ প্রোডাক্ট আটক করা হয়েছে যাতে নির্ধারিত নিয়ম মানা হয়নি এবং যার উপাদান সঠিক নয়। বাণিজ্য মন্ত্রক নিশ্চিত ভাবে জানিয়েছে যে, এই ভিডিওতে আসলে নিম্নমানের সংরক্ষণের ফলে যে চিজ খারাপ হতে দেখা গেছে তা আটক করতে এবং নষ্ট করতে দেখা গেছে"।
(Arabic: مايتداول عن مصادرة منتجات إماراتية من الأجبان في السعودية غير مطابقة للمواصفات ومسرطنة غير صحيح, والفيديو الحقيقي لمصادرة وإتلاف منتجات اجبان بسبب ظهور علامات التلف بسبب سوء التخزين كما أكدت ذلك وزارة التجارة.)
আমরা টুইটে শেয়ার করা স্ক্রিনশট এবং ভাইরাল হওয়া ক্লিপের কিছু অংশ মিলিয়ে দেখি দুটোই আসলে একই।

বুম প্রাসঙ্গিক কিওয়ার্ড দিয়ে সার্চ করে গালফ নিউজের এবছরের ১৪ মে তারিখের ওই একই ঘটনার উপর একটি প্রতিবেদন খুঁজে পায় তবে তাতে কোনো ছবি বা ভিডিও ছিল না।
"সৌদি আরব জানিয়েছে ভিডিওতে দেখানো পচে যাওয়া ওই চিজ ক্যান্সার ঘটায় না" শিরোনামের ওই প্রতিবেদনে অনুসারে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে দাবি করা হয়েছে আল আহসায় পাওয়া চিজে ক্যান্সারের জীবাণু পাওয়া গেছে।
ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, "কর্তৃপক্ষ আল আহসা থেকে ১,৬২৮টি পচে যাওয়া চিজের খাদ্যদ্রব্য আটক এবং নষ্ট করে দিয়েছে।"

Updated On: 2020-11-04T13:26:48+05:30
Claim Review :   ভিডিও দেখায় ফরাসি দ্রব্য ডাস্টবিনে ফেলে দেওয়া হচ্ছে
Claimed By :  Facebook pages and Twitter handles
Fact Check :  False
Show Full Article
Next Story