না, ভিডিওটি সৌদি সরকারের ফরাসি দ্রব্য নষ্ট করার দৃশ্য নয়

বুম যাচাই করে দেখে ভিডিওটি ২০১৬ সালে সৌদি আরবের আল-কাসিম অঞ্চলে মেয়াদ উত্তীর্ণ প্যাকেটজাত মুরগির মাংস ফেলার দৃশ্য।

সৌদি আরবের আল-কাসিম অঞ্চলে পচে যাওয়া মুরগির মাংসের প্যাকেট ফেলে দেওয়ার চার বছরের পুরানো ক্লিপ নতুন করে শেয়ার করে মিথ্যে দাবি করা হয়েছে যে এই ভিডিওটিতে দেখা যাচ্ছে যে, সৌদি সরকার ফরাসি জিনিস বয়কট করছে এবং সেগুলি মরুভুমিতে ফেলে দিচ্ছে।

২০২০ সালের ১৬ অক্টোবর স্যামুয়েল প্যাটি নামে ফ্রান্সের এক শিক্ষককে তাঁর স্কুলের সামনে মাথা কেটে হত্যা করা হয়। তাঁর ক্লাসকে প্রফেট মহম্মদের ব্যঙ্গচিত্র দেখানোর জন্য এক চেচেন বংশোদ্ভূত উগ্র ইসলামপন্থী যুবক তাঁকে খুন করে।

ফ্রান্সে প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ বাক স্বাধীনতার সপক্ষে কথা বলার সময় এই ইসলামপন্থীদের নিন্দা করেছেন এবং জানিয়েছেন যে, প্রফেট মহম্মদের উপর "কার্টুন বানানো বন্ধ হবে না।" এর প্রতিবাদে সোশাল মিডিয়ায় বহু মুসলিম ইউজার ফ্রান্সের জিনিস বয়কট করার ডাক দিয়েছেন।

১৫ সেকেন্ডের এই ভিডিওটিতে দেখা যাচ্ছে লাইনে দাঁড়ানো ট্রাক থেকে প্যাকেট ছুঁড়ে ফেলা হচ্ছে।

ভাইরাল ক্লিপটি যে ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়েছে তেলেগু ভাষা থেকে তার অনুবাদঃ "সৌদি আরব ফরাসি পণ্য মরুভুমিতে ফেলে দিচ্ছে।" ডিলিট করা পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফরাসি পণ্য বয়কট করুন, এই হ্যাশট্যাগ ব্যবহার করে টুইটারে এই একই ক্লিপ শেয়ার করা হয়েছে।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল হয়েছে

ওই একই তেলেগু ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করে আমরা দেখতে পাই সেখানেও এই একই ভিডিও একই মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করা হয়েছে।


তথ্য যাচাই

ভিডিওটিকে কিছু গুরুত্বপূর্ণ অংশে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে আমরা কিছু সংবাদ প্রতিবেদন দেখতে পাই যাতে দেখা যাচ্ছে ক্লিপটি ২০১৬ সালের এবং তাতে সৌদি আরবের আল-কাসিম প্রদেশের আধিকারিকদের তারিখ পেরিয়ে যাওয়া হাজার হাজার মুরগির মাংসের প্যাকেট খাওয়ার উপযুক্ত নয় বলে ফেলে দিতে দেখা যাচ্ছে।

দুবাইতে অবস্থিত সৌদি অধিকৃত সংবাদ মাধ্যম আল-আরাবিয়ার ২০১৬ সালের ১৭ নভেম্বর প্রকাশিত প্রতিবেদন অনুসারে আল-কাসিম অঞ্চলের সচিবালয়ের তত্ত্বাবধানে চালানো একটি সরকারি অভিযানে প্রায় ৮০,০০০ প্যাকেট তারিখ পেরিয়ে যাওয়া মুরগির মাংসের প্যাকেট খাওয়ার উপযুক্ত নয় বলে ফেলে দেওয়া হয়।

ওই প্রতিবেদনে আরও বলা হয় যে্, এই তারিখ পেরিয়ে যাওয়া মাংসের প্যাকেট বণ্টনের ঠিক আগে আল-কাসিম অঞ্চলের ২৫টি রেফ্রিজেটেড ট্রাক থেকে আটক করা হয়। প্রতিবেদনটির শিরোনামের ছবিতে যে ট্রাক দেখা যাচ্ছে তা ভাইরাল হওয়া ক্লিপের সঙ্গে মিলে যায়।

ঘটনাটির উপর প্রকাশিত সংবাদ প্রতিবেদন।

২০১৬ সালের ১৬ নভেম্বর ইয়ালা শো একটি প্রতিবেদন প্রকাশ করে যাতে ওই একই ক্লিপ দেখানো হয় এবং ৫২ সেকেন্ডের পর ক্লিপটিতে প্যাকেট ছুঁড়ে ফেলার একই ঘটনা ঘটতে দেখা যাচ্ছে। ভিডিওটির শিরোনামে যা লেখা হয়েছে তার অনুবাদ, "আল-কাসিমে ৮০,০০০ তারিখ পেরিয়ে যাওয়া মুরগির মাংসের প্যাকেট নষ্ট করা হল, এই প্যাকেটগুলি বিভিন্ন জায়গায় পাঠানো হচ্ছিল।"

ফ্রান্সের প্যারিসে শিক্ষক হত্যার ঘটনার পর ওই ঘটনার সঙ্গে সম্পর্কহীন বিভিন্ন ভিডিও এবং ছবি মিথ্যে দাবির সঙ্গে ছড়িয়ে পড়ে। এর আগে বুম ছড়িয়ে পড়া ওই ভুয়ো তথ্যের সত্যতা যাচাই করেছে এবং সেগুলিকে ভুয়ো প্রমাণ করেছে।

Updated On: 2020-11-03T19:40:47+05:30
Claim Review :   ভিডিওর দাবি সৌদি আরবের সরকার ফ্রান্সের জিনিস বর্জন করছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story