অমিত শাহের কোভিড সংক্রমণের খবরে জুড়ল পুরনো নকল শেষকৃত্যের ভিডিও

বুম দেখে ভাইরাল হওয়া ভিডিওটি মোটেই সাম্প্রতিক নয়, ২০১৯ সালের ডিসেম্বরে দেশজুড়ে নাগরিকত্ব বিরোধী আন্দোলন চলার সময়ের।

একটি পুরানো তারিখহীন ভিডিওতে প্রতিবাদীদের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নকল শেষকৃত্য করতে দেখা গেছে। ভিডিওটি গত বছরের নাগরিকত্ব (সংশোধনী) আইন বিরোধী প্রতিবাদ চলাকালীন সময়ের। সম্প্রতি অমিত শাহ কোভিড-১৯ আক্রান্ত হওয়ার পর ভিডিওটি অনলাইনে আবার নতুন করে শেয়ার করা হয়েছে মিথ্যে দাবির সঙ্গে।

২৬ সেকেন্ডের ভিডিওটিতে রাস্তা দিয়ে একটি নকল শেষযাত্রার মিছিল যেতে দেখা যাচ্ছে। ভিডিওতে দেখা যাচ্ছে, মাথায় ফেজ টুপি পরা এক ব্যক্তি ভিড়ের সামনে চলেছেন এবং তিনি অমিত শাহ ও নরেন্দ্র মোদী মারা গেছেন বলে বিলাপ করছেন।

ভাইরাল হওয়া ক্লিপটি যে ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়েছে তার অনুবাদ: "এদের মানসিকতা দেখুন। অমিত শাহ কোভিড-১৯ পজিটিভ হওয়াতে এরা তাঁর শবযাত্রা বার করে আনন্দ উপভোগ করছে।"

(হিন্দিতে লেখা মূল লেখা: इनकी मानसिकता देखिए अमित शाह जी के कोरोना संक्रमित होने पर उनकी शवयात्रा निकाल के खुशी मना रहे है..)

পোস্ট দেখতে ক্লিক করুন এখানে এবং পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

পোস্ট দেখতে এখানে এবং পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকেও ভাইরাল হয়েছে

আমরা একই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করি এবং দেখতে পাই ভিডিওটি বিভ্রান্তিকর দাবির সঙ্গে ভাইরাল হয়েছে।

পোস্ট দেখতে এখানে এবং পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: এই ছবিগুলি করোনাকালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সস্ত্রীক মন্দির দর্শনের নয়

তথ্য যাচাই

আমরা দেখি যে ভাইরাল হওয়া ক্লিপটি ২০১৯ সালের ডিসেম্বর মাসের। মোটেই সাম্প্রতিক নয়। অমিত শাহ নিজে কোভিড-১৯ পজিটিভ হয়েছেন বলে ঘোষণা করার পরের ঘটনা এটি নয়।

'অমিত শাহ মর গয়ে' (অমিত শাহ মারা গেছেন) এই শব্দগুলি দিয়ে সার্চ করে আমরা দেখতে পাই এই একই ভিডিও ২০১৯ সালের ২১ ডিসেম্বর পোস্ট করা হয়েছিল।

একই ক্লিপের ফেসবুক পোস্ট যা ২০১৯ সালের ডিসেম্বরে আপলোড করা হয়েছিল।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে এবং পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

এই ভিডিও ও ভাইরাল হওয়া ক্লিপের ঘটনাক্রম মিলিয়ে আমরা দেখতে পাই ভিডিও দুটি একই।

এ ছাড়া ভিডিওটির ১৪ সেকেন্ডের মাথায় আমরা একটা ব্যারিকেডে 'কলকাতা ট্রাফিক পুলিশ' কথাটি লেখা দেখতে পাই। এ থেকে বোঝা যায় ভিডিওটি কলকাতার তথা পশ্চিমবঙ্গের।

ব্যারিকেডে লেখা 'কলকাতা ট্রাফিক পুলিশ'

প্রতিবাদীদের 'আজাদি' (স্বাধীনতা) স্লোগান দিতেও শোনা যাচ্ছে। এ থেকে মনে হয় ভিডিওটি ২০১৯ সালের নাগরিকত্ব আইন-বিরোধী প্রতিবাদের ভিডিও হতে পারে। ২০১৯ সালের ডিসেম্বরে সারা দেশে বিভিন্ন জায়গায় নাগরিকত্ব আইন বিরোধী প্রতিবাদ সংঘটিত হয়।

২ অগস্ট ২০২০ অমিত শাহ টুইটারের মাধ্যমে ঘোষণা করেন যে কিছু প্রারম্ভিক উপসর্গ দেখে তাঁর কোভিড-১৯ টেস্ট করা হয় এবং তাঁর রিপোর্ট পজিটিভ আসে।

অমিত শাহ ১৪ অগস্ট টুইট করে জানান তিনি করোনা নেগেটিভ হয়েছেন।

বুম অবশ্য নিজে এই ঘটনার সত্যতা যাচাই করতে পারেনি কিন্তু আমরা নিশ্চিত ভাবে বলতে পারি ভাইরাল হওয়া ভিডিওটি পুরানো এবং মোটেই সাম্প্রতিক নয় যেমনটা দাবি করা হয়েছে।

নীচে পুরো ভিডিওটি দেখতে পাবেন।

Updated On: 2020-08-17T11:32:56+05:30
Claim Review :   ভিডিও দেখায় অমিত শাহ কোভিড-১৯ সংক্রমণের পর নকল শব যাত্রা করা হচ্ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story