পশ্চিমবঙ্গে লোকাল ট্রেন চালু হওয়ার পর ছড়াল পুরনো ভিড় স্টেশনের দৃশ্য

বুম যাচাই করে দেখে এটি রানাঘাট স্টেশনে ১২ নভেম্বর ২০২০ বুধবারের দৃ্শ্য নয়, ২০১৮ সাল থেকে অনলাইনে রয়েছে ভাইরাল ভিডিওটি।

সোশাল মিডিয়ায় ২০১৮ সালের পুরনো ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে এটি লকডাউনের পর ট্রেন চলাচল শুরু হলে নদীয়ার রানাঘাট স্টেশনে যাত্রী ভিড়ের দৃশ্য। প্রায় আটমাস পর ১১ নভেম্বর ২০২০ বুধবার শহরতলিতে এদিন ফের চালু হল যাত্রীবাহী ট্রেন।

স্টেশনে থার্মাল স্ক্যানিং সহ, রেল ও রাজ্য প্রশাসনের তরফে ভিড় নিয়ন্ত্রনের ব্যবস্থা থাকলেও দক্ষিণ-পূর্ব, পূর্ব রেলের একাধিক স্টেশনে অফিস টাইমে নিত্য যাত্রীদের ভিড় উপচে পড়ে। শিয়ালদা অভিমুখী বনগাঁ লোকালে মারপিট করেও অনেকে নির্দিষ্ট সময়ের ট্রেন চড়তে ব্যার্থ হন। বৃহস্পতিবার রাজ্য-রেলের বৈঠকে ব্যস্ত সময়ে ১০০ শতাংশ ট্রেন চালানোর ব্যাপারে সহমত হয়েছে

ভাইরাল হওয়া ২ মিনিটের ভিডিওতে দেখা যায় এক স্টেশনে ট্রেন আসার দৃশ্য। প্ল্যাটফর্মে প্রতিক্ষায় রয়েছে বহুযাত্রী। তারপর তাঁরা ট্রেনে উঠে যান। রেলের ওভারব্রিজ থেকে মোবাইলে ক্যামেরাবন্দী করা হয়েছে দৃশ্যটি।

ফেসবুকে ভিডিওটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''আজ বুধবার ট্রেন চালু হবার পর রানাঘাট station এর ছবি। এত যাএী একদিকে অবিলম্বে ট্রেনের সংখ্যা বাড়াতে হবে। অন্য দিকে গন পরিবহন যাতে আগের মত নির্দিষ্টহারে ভাড়া নেয় তার ব্যাবস্থা করতে হবে।এতদিন যে যা খুশী ভাড়া নিযেছে এটা আর চলতে দেখা যায় না। এটা সবাই শেয়ার করুন please."

ভিডিওটি দেখা যাবে এখানে। ফেসবুক পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

এই ভিডিওটির নেপথ্যে সুর সংযোগ করেও ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''বাহ্!!! Speechless!!''

ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে। ভিডিওটি দেখা যাবে এখানে

তথ্য যাচাই

বুম ফেসবুকে 'রানাঘাট স্টেশন' কিওয়ার্ড সার্চ করে দেখে ভাইরাল হওয়া ভিডিওটি ২০১৮ সালে একাধিক ফেসবুক ব্যবহারকারীরা সকাল ৮:৩০ মিনিটে রানাঘাট স্টেশনে বনগাঁ লোকালের দৃশ্য বলে দাবি করেছেন।

২৩ সেপ্টেম্বর ২০১৮ ভিডিওটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়েছিল, "রানাঘাট স্টেশন সকাল ৮:৩০ বনগাঁ লোকাল। আজ পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবলের পরীক্ষা , আর এটা ছিলো পরীক্ষাকেন্দ্রে পৌঁছানোর যুদ্ধ। এভাবে একদিনে পরীক্ষা নিলে কি অবস্থা হয় একটু দেখুন , একদিনে পরীক্ষা না নিয়ে সরকার আলাদা ভাবে ভেবে দেখুক, আমরা সবাই তো খরচ বাবদ পরীক্ষার ফিজ দিই,একাধিক দিনে পরীক্ষা নিক কর্তৃপক্ষ এতে সরকারের কিছু টা লাভ কম হবে কিণ্তু এত যুদ্ধ করা লাগবে না। এতে সাধারণ যাত্রী থেকে পরীক্ষার্থী সবাই অনেক কষ্ট পাই । বিকল্প ভাবনায় আপনার মতামত যোগ করুন। রবিবার মানেই এই যুদ্ধ লেগেই থাকে। Ranaghat স্টেশন Today 8.30am....krishnanagar Bongaon local...😯😯😯video- #Sumanta Kumar Nath..।"

ফেসবুক পোস্টগুলি দেখা যাবে এখানে, এখানেএখানে


ভাইরাল ভিডিও (বামে) ও ২০১৮ সালের ভিডিওটি (ডানে) তুলনা করলে দেখা যায় ভিডিও দুটি একই।

বুম নিশ্চিত হতে পেরেছে ভাইরাল হওয়া ভিডিওটি সম্প্রতি রানাঘাট স্টেশনের দৃশ্য নয়। বুম অবশ্য স্বাধীনভাবে যাচাই করেনি ভিডিওটি ২০১৮ সালে তোলা রানাঘাট স্টেশনে সকাল ৮ টা ৩০ সময়ের বনগাঁ লোকালের দৃশ্য কিনা।

স্থানীয় গণমাধ্যম এইচপিআর নিউজ-এর ১১ নভেম্বর ২০২০ পোস্ট করা একটি ভিডিও রিপোর্ট দেখতে পেয়েছে। কোভিড-১৯ লকডাউনের পর চালু হওয়া বনগাঁ স্টেশনের দৃশ্য দেখানো হয়েছে ভিডিওটিতে।

গণমাধ্যম এবিপি আনন্দের সাংবাদিক ১১ নভেম্বর ২০২০ সকালে রানাঘাট লোকাল ট্রেনের দৃশ্য তুলে ধরেন। ট্রেনের ভেতরে কার্যত রুটি রুজির টানে সামাজিক দূরত্ব শিকেয় ওঠে। ট্রেনের সংখ্যা বাড়াতে অনুরোধ করেছে ট্রেন যাত্রীরা। স্টেশনে থার্মাল স্ক্যনিং করতে পর্যাপ্ত কর্মী না থাকার অভিযোগ তুলেছেন কেউ কেউ। করোনা মাথায় রেখে তাঁরা সকলেই মাস্ক পরেছিলেন।

Updated On: 2020-11-13T11:24:01+05:30
Claim Review :   ভিডিওর দাবি লকডাউনের পর লোকাল ট্রন চালু হওয়ার পর রানাঘাট স্টেশনে যাত্রীদের ভিড়ের দৃশ্য
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story