পারাদ্বীপে আমপানের তাণ্ডব বলে ছড়ালো পানামার হ্যারিকেনের ধ্বংসলীলা

বুম যাচাই করে দেখেছে যে, ২০১৮ সালের অক্টোবর মাসে আমেরিকার পানামায় বিধ্বংসী ঝড় হ্যারিকেন মাইকেল-এর তাণ্ডবের ভিডিও এটি।

মধ্য ও দক্ষিণ আমেরিকার পানামায় ২০১৮ সালের বিধ্বংসী ঘূর্ণিঝড় হ্যারিকেন মাইকেলের তাণ্ডবে কারখানার চাল উড়ে যাওয়ার ভিডিও শেয়ার করে ভুয়ো দাবি করা হল উড়িশার পারাদ্বীপে আমপানের তাণ্ডবের নমুনা এটি।

ভাইরাল হওয়া ৩ মিনিট ১১ সেকেন্ডের ভিডিওটির ১ মিনিট ৩৭ সেকেন্ড পরে ভিডিওটির দৃশ্যের পুনরাবৃত্তি দেখা যায়। ভিডিওটিতে ঝড়ো হাওয়ার দাপটে উড়ে যেতে দেখা যায় বেশ কয়েকটি কারখানা জাতীয় বাড়ির ছাউনি। কিছু ছাউনির অংশ ভেঙ্গে উড়তেও দেখা যায়। পাম জাতীয় গাছের মাথায় ঝড়ের দমকের প্রভাব লক্ষ করা য়ায়। মেঘে ঢাকা এলাকায় ঝড়ের সঙ্গে চলে একনাগাড়ে বৃষ্টি।

ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "ভয়ংকর তান্ডব পারাদীপে"।

ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

সোশাল মিডিয়ায় এই ভিডিওটি সাইক্লোন আমপানের আঘাত হানার পর ভাইরাল হয়েছে। বঙ্গোপসাগরের উদ্ভূত ১৯৯৯ সালের ঘূর্ণি়ঝড়ের পর আমপানের গতিবেগ ছিল সবচেয়ে বেশি। আমপান সাইক্লোনের প্রভাবে বিপর্যন্ত পশ্চিমবঙ্গ, উড়িশা, বাংলাদেশ। পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণায় প্রভাব পড়েছে সবচেয়ে বেশি। শহর কলকাতা, শহরতলি সহ গোটা দক্ষিণ বঙ্গের জেলায় বিস্তার্ণ এলাকায় বিদ্যুৎ, জল, টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় বুধবার দুপুরের পর থেকে জনজীবন স্তব্ধ। কাঁচা-পাকা বাড়ি ভেঙ্গে অসংখ্য মানুষ আশ্রয়হীন। এপর্যন্ত ৮০ জনের বেশি জীবনহানির খবরও পাওয়া গেছে।

আরও পড়ুন: না, রাস্তায় ওল্টানো ট্রেলারের এই ভিডিওটি ঘূর্ণিঝড় আমপানের তাণ্ডব নয়

তথ্য যাচাই

বুম ভিডিওটিকে কি ফ্রেমে ভাগ করে রিভার্স ইমেজ সার্চ করে দেখেছে যে, এই ভিডিওটি আমপানের প্রভাবে উড়িশার পারাদ্বীপে তাণ্ডবলীলার দৃশ্য নয়। মূল ভিডিওটি ২০১৮ সালের অক্টোবর মাসে পানামায় হ্যারিকেন ঝড় মাইকেলের তাণ্ডবের দৃশ্য।

৪ মিনিট ১২ সেকেন্ডের আসল ভিডিওটি ২০১৮ সালের ১২ অক্টোবর ইউটিউবে আপলোড করেছিল আমেরিকার ঝঞ্ঝা ঝড় প্রভৃতির খবর দেওয়া সংস্থা 'টর্ণেডো ট্রেকার্স।' ভিডিওটির ৩৭ সেকেন্ড থেকে ২মিনিট ১৬ সেকেন্ড এর দৃ্শ্য ভুয়ো দাবি সহ ফেসবুকে শেয়ার করা হয়েছে।

ইউটিউবে ভিডিওটির ক্যাপশন লেখা হয়েছে, "ক্যাটাগরি ৫ এর হারিকেন মাইকেলের চরম ৪ কে ভিডিও"।

(মূল ইংরেজিতে ক্যাপশন, "Extreme 4K Video of Category 5 Hurricane Michael")

হ্যারিকেন মাইকেল একটি অত্যন্ত শক্তিশালী ট্রপিকাল সাইক্লোন যা পশ্চিম ক্যারিবিয়ান অঞ্চলে উৎপন্ন হয়ে ফ্লোরিডা ও পানামা অঞ্চলে আঘাত হানে যার রোষে বিপুল ক্ষয়ক্ষতি হয় ওই সব জায়গায়। নীচে ভাইরাল ভিডিও ও টর্ণেডো ট্রেকার্স-এর ভিডিওর তুলনা করা হল।

বাম দিকে ফেসবুকের ভিডিও এবং ডানদিকে ২০১৮ সালের ভিডিও।

আমপানের তাণ্ডবে উড়িশার পারাদ্বীপ, ভদ্রক, কেন্দ্রপাড়া ও চাঁদিপুর প্রভৃতি উপকূলবর্তী এলাকায় গাছ উপড়ে, টিনের চাল উড়ে গিয়ে বিপর্যন্ত হয়েছে স্বাভাবিক জনজীবন। পশ্চিমবঙ্গের জন্য ১০০০ কোটি ও উড়িশার জন্য ৫০০ কোটি টাকার বিশেষ অনুদান ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার আকাশপথে দুই রাজ্যের এলাকা পরিদর্শন করেন তিনি।

Updated On: 2020-05-23T13:57:59+05:30
Claim Review :   ভিডিওর দাবি বিধ্বংসী আমপান ঝড়ে ভয়ঙ্কর তাণ্ডবে উড়িশার পারাদ্বীপে উড়ে গেল চাল
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story