পরিযায়ী শ্রমিকদের সঙ্গে রাহুল গাঁধীর ছবি মিথ্যে দাবি সহ শেয়ার করা হল

বুম দেখে, যেসব পরিযায়ী শ্রমিক উত্তরপ্রদেশ আর মধ্যপ্রদেশের দিকে হাঁটছিলেন, দিল্লি প্রদেশ কংগ্রেস কমিটি তাঁদের জন্য গাড়ির ব্যবস্থা করে।

সোশাল মিডিয়া পোস্টে ভুয়ো দাবি করা হচ্ছে যে, কংগ্রেস দলের তরফে অভিনেতাদের পরিযায়ী শ্রমিক সাজিয়ে রাহুল গাঁধীর সঙ্গে কথা বলার দৃশ্য তৈরি করা হয়েছে।

প্রাক্তন কংগ্রেস প্রেসিডেন্ট রাহুল গাঁধী পরিযায়ী শ্রমিকদের সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে ফেসবুকে পোস্ট করা একটি ছবিতে। ছবিটি শেয়ার করা হচ্ছে এই ক্যাপশন সহ যে, কংগ্রেস দল 'ভুয়ো পরিযায়ীদের' জোগাড় করে রাহুল গাঁধীর সঙ্গে ছবি তোলার ব্যবস্থা করে।

উত্তরপ্রদেশের ঝাঁসির দিকে হেঁটে-চলা এক দল পরিযায়ী শ্রমিকের সঙ্গে রাহুল গাঁধী ১৬ মে ২০২০ তারিখে দেখা করেন। তাঁদের সঙ্গে প্রায় এক ঘন্টা কথা বলার পর, ওই পরিযায়ী শ্রমিকদের বাড়ি পৌঁছে দেওয়ার জন্য গাড়ির ব্যবস্থা করেন উনি। সে বিষয়ে আরও পড়ুন
এখানে

কিন্তু ওই ঘটনা সম্পর্কে ভুল ধারণা সৃষ্টি করার জন্য দুটি ছবির একটি কোলাজ তৈরি করা হয়েছে।

একটি ছবিতে রাহুল গাঁধীকে একজন পরিযায়ী শ্রমিকের সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে আর এক মহিলা তাঁদের দিকে আগ্রহসহকারে তাকিয়ে আছেন। দ্বিতীয় ছবিতে ওই একই মহিলাকে একটি গাড়িতে বসে থাকতে দেখা যাচ্ছে। হিন্দিতে লেখা ক্যাপশনে দাবি করা হচ্ছে, "কংগ্রেসের আরও একটা কেলেঙ্কারি। যে পরিযায়ীরা পাপ্পুর সঙ্গে দেখা করে, তারা অভিনেতা প্রমাণিত হল। তোষামোদকারীরা, আর কত নীচে নামবে।"

(হিন্দিতে লেখা হয়: कांग्रेस का एक और #घोटाला...पप्पू से मिलने वाले मजदुर भी नकली निकले ...चमचों और किस हद तक गिरोगे)

পোস্টটি নীচে দেখা যাবে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

একই দাবি সহ ছবিগুলি একাধিক টুইটার হ্যান্ডেলফেসবুক পেজ থেকে পোস্ট করা হয়।

তথ্য যাচাই

বুম কংগ্রেস পার্টির টুইটার হ্যান্ডেলে ছবি দুটির সন্ধান করে। দেখা যায়, ১৬ মে, কংগ্রেস যে সব ছবি টুইটারে শেয়ার করেছিল, তার মধ্যে একটি ছবিতে, অন্যান্য পরিযায়ী শ্রমিকদের মধ্যে, ওই মহিলাকেও দেখা যাচ্ছে।

উত্তরপ্রদেশের কংগ্রেস পার্টি প্রধান অজয় কুমার লাল্লুর টুইট-করা আরও চারটি ছবির সন্ধান পাই আমরা। সেই টুইটে লাল্লু বলেন, "দিল্লির আশ্রম এলাকা থেকে মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের দিকে হাঁটতে-থাকা পরিযায়ী শ্রমিকদের সঙ্গে রাহুল গাঁধী দেখা করেন। তাঁদের সমবেদনা জানান উনি। তাঁদের সকলকেই বাড়ি পাঠানো হয়।"

ভাইরাল-হওয়া ছবিতে যে মহিলাকে দেখা যাচ্ছে, লাল্লুর পোস্ট-করা তিনটি ছবিতে সেই একই মহিলাকে দেখা যায়। একটি ছবিতে, ওই মহিলাকে অন্যান্য পরিযায়ী শ্রমিকদের সঙ্গে একটি গাড়িতে বসে থাকতে দেখা যাচ্ছে।

অনেক সংবাদপত্রে ওই ঘটনাটির খবর ছাপা হয়। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, হরিয়ানা থেকে ইউপি আর মধ্যপ্রদেশের দিকে হেঁটে-চলা একদল পরিযায়ী শ্রমিকের সঙ্গে রাহুল গাঁধীর দেখা হয়। তাঁদের সঙ্গে কথা বলার পর, তাঁদের বাড়ি পৌঁছে দেওয়ার জন্য দিল্লি প্রদেশ কংগ্রেস কমিটিকে গাড়ির ব্যবস্থা করার নির্দেশ দেন রাহুল গাঁধী।
সংবাদ সংস্থা এএনআই-ও চারটি ছবি টুইট করে, যাতে পরিযায়ী শ্রমিকদের বাড়ির উদ্দেশে রওনা হওয়ার আগে গাড়িতে বসে থাকতে দেখা যায়। ভাইরাল পোস্টের ওই মহিলাকে এএনআই-এর টুইট-করা দ্বিতীয় ছবিতে দেখা যায়।

কয়েকটি ভিডিও রিপোর্টেও ওই মহিলাকে কংগ্রেসের ব্যবস্থা করা গাড়িতে বসে থাকতে দেখা যায়। নীচে সে রকম একটি ভিডিও দেখুন।


Updated On: 2020-05-22T19:29:05+05:30
Claim Review :  ছবির দাবি কংগ্রেস অভিনেতাদের পরিযায়ী শ্রমিক সাজিয়ে রাহুল গাঁধীর সঙ্গে আলোচনা করায়
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story