Farmers Protest: ২০১৮'র ছবিকে দিল্লিতে আন্দোলনরত মৃত কৃষক বলা হল

বুম দেখে ২০১৮ সাল থেকে ছবিটি ইন্টারনেটে রয়েছে।

একটি অজ্ঞাত পরিচয় ব্যক্তির মৃতদেহের (dead body) ছবি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, সেটি বর্তমানে দিল্লিতে চলা কৃষক আন্দোলনে (farmers protest) এক মৃত কৃষকের ছবি।

ছবিটি এই ভেবে শেয়ার করা হচ্ছে যে, ওই মৃত ব্যক্তি একজন প্রতিবাদী কৃষক (protesting farmer)। এবং তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করা হয়েছে। সাম্প্রতিকতম খবর অনুযায়ী, দিল্লির সিঙ্গু সীমান্ত সহ অন্যান্য বর্ডারে ২৫ জন প্রতিবাদী কৃষক মারা গেছেন। তাঁদের বেশিরভাগই দিল্লির অসহনীয় ঠাণ্ডার কারণে প্রাণ হারান। প্রবল ঠাণ্ডা সত্ত্বেও, কয়েক হাজার কৃষক দিল্লি ও দিল্লির সীমান্তে নতুন কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন।

১৫ সেপ্টেম্বরের পর থেকে পাঞ্জাব ও হরিয়ানায় কৃষক আন্দোলন জোরদার হওয়ার পর থেকে যে ৪১ জন কৃষক মারা গেছেন, তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতে, ভারতীয় কিষাণ ইউনিয়ন একতা (উগ্রগহন)((Bharti Kisan Union Ekta Ugrahan) সম্প্রতি পাঞ্জাবের ১৫টি জেলায় নানান অনুষ্ঠানের আয়োজন করে

একটি টুইটের ক্যাপশনে বলা হয়েছে, "গভীর শোক ব্যক্ত করছি। দিল্লির কিষাণ মোর্চায়, আরও একজন কৃষক মারা গেলেন। তাঁর আত্মত্যাগের জন্য, তাঁকে অসীম শ্রদ্ধা জানাচ্ছি।"

(হিন্দিতে লেখা মূল ক্যাপশন: दुखी मन से बता रहा हूं।।।। दिल्ली किसान मोर्चे में एक और किसान शहीद हो गए , उनके इस शहादत को मै कोटि कोटि नमन करता हूँ। #FarmerProtest #FarmLaws ) . Click here for an archive of the tweet. दुखी मन से बता रहा हूं।।।। दिल्ली किसान मोर्चे में एक और किसान शहीद हो गए, उनके इस शहादत को मै कोटि कोटि नमन करता हूँ। #FarmerProtest #FarmLaws)

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ভাইরাল হওয়া ব্যক্তির ছবি।

'অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ' নামের এক টুইটার হ্যান্ডেল থেকেও একই বয়ান সমেত ছবিটি টুইট করা হয়। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ছবিটি টুইটারফেসবুকে ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: কৃষি আইন নিয়ে প্রচারের ছবিতে বিজেপি ব্যবহার করল এক প্রতিবাদীর পুরনো ছবি

তথ্য যাচাই

ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসের পোস্ট সামনে আসে।

২ সেপ্টেম্বর, ২০১৮-য় শেয়ার-করা একটি পোস্টের ক্যাপশনে বলা হয়, পাঞ্জাবের তারন তারান শহরের বোহরি চকে এক অপরিচিত ব্যক্তির মরদেহ পাওয়া যায়। বুম ভারতীয় কিষাণ ইউনিয়ন (উগ্রহান)-এর সোশাল মিডিয়া ম্যানেজারের সঙ্গে যোগাযোগ করলে উনি বলেন যে, ছবিটি কোনও মৃত প্রতিবাদী কৃষকের নয়।

পাঞ্জাবি ভাষায় লেখা ক্যাপশনে বলা হয়, "এই ব্যক্তিটির বয়স প্রায় ৭০ বছর। তার্ণ তারাণের বোহরি চকে তাঁর মরদেহ পড়ে ছিল। দেহটি সনাক্ত করা যায়নি।"

ওই একই সময়, অন্যান্য ফেসবুক পোস্ট থেকেও ছবিটি শেয়ার করা হয়েছিল। সেগুলির ক্যাপশনেও লোকটি ও জায়গাটি সম্পর্কে একই কথা বলা হয়।

অবশ্য ছবিটি কোথায় তোলা হয় বা মৃত ব্যক্তিটির পরিচয়, বুম নিজস্ব উপায়ে তা জানতে পারেনি। তবে বুম নিশ্চিত হতে পেরেছে যে, ছবিটি ২০১৮ থেকেই ইন্টারনেটে আছে। অর্থাৎ, দিল্লিতে কৃষকদের প্রতিবাদ শুরু হওয়ার অনেক আগেই।

আরও পড়ুন: সুরত সিংহ খালসা'র অনশনের ছবিকে জোড়া হল কৃষক আন্দোলনের সঙ্গে

Claim Review :   ছবির দাবি দিল্লি সীমেন্তে আন্দোলনরত মৃত কৃষক
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story