হেলিকপ্টার থেকে পরিযায়ী শ্রমিকদের উপরে পুষ্পবৃষ্টি করার ছবিটি সম্পাদিত

ভারতীয় বায়ুসেনার কপ্টার থেকে ফুলের পাপড়ি ছড়ানোর ছবিটি গুয়াহাটিতে ২০১৮ সালের প্রজাতন্ত্র দিবস উদযাপনের, আর পরিযায়ী শ্রমিকদের হেঁটে বাড়ি ফেরার ছবিটি সাম্প্রতিক।

লকডাউনের সময় পায়ে হেঁটে বাড়ি ফেরা পরিযায়ী শ্রমিকদের মাথার উপর ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার থেকে ফুলের পাপড়ি ফেলা হচ্ছে, এমন একটি ছবি সম্প্রতি সোশাল মিডিয়ায় ঘুরছে। বেশ কয়েকজন নেটিজেন ছবিটিকে বর্তমান ভারতের পরিপ্রেক্ষিতের প্রতীকী হিসেবে সোশাল মিডিয়ায় শেয়ার করেছেন। আবার অনেকেই ফোটোশপে সম্পাদনা করা এই ছবিটিকে বিশ্বাসও করে বসে আছেন।

ছবিটাতে দেখা যাচ্ছে যে, প্রায় জনশূন্য সড়কে পায়ে হেঁটে পরিযায়ী শ্রমিকরা ভিনরাজ্যে কর্মস্থল থেকে নিজেদের গ্রামের দিকে ফিরে যাচ্ছেন এবং একটি হেলইকপ্টার থেকে তাদের উপর কৃতজ্ঞতাবশত ফুলের পাপড়ি ছড়ানো হচ্ছে।

সম্পাদনা করা এই ছবিটি টুইটারে অনেকগুলি ভেরিফাইড হ্যান্ডেল থেকেও পোস্ট করা হয়, তাদের মধ্যে অন্যতম হচ্ছেন কংগ্রেসের তিরুবন্তপুরমের সাংসদ শশী থরুর, তার টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এই ছবিটিকে টুইটারে আরেকটি হাঁতে বানা নো ছবির সাথে কোলাজ করে জুড়ে শেয়ার করা হয়, হাঁতে আকা এই ছবিতে দেখা যাচ্ছে দেশের ভুভুক্ষু ও দরিদ্র থালা হাঁতে বসে থাকা এক ব্যক্তিকে হেলিকপ্টার থেকে ফুলের পাপড়ি ছিটিয়ে সম্মান জানানো হচ্ছে। টুইটটির আর্কাইভ সংস্করণ দেখা যাবে এখানে

গত ৩ মে ভারতীয় সেনাবাহিনী দেশজুড়ে একটা ধন্যবাদ-জ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করে, এর উদ্দেশ্য ছিল করোনাভাইরাসের বিরুদ্ধে প্রথমসারির লড়াইয়ে নিয়োজিত ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মচারী প্রমুখকে তাঁদের নিরলস সেবার জন্য সেনাবিহিনীর পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করা। দেশের বেশ কিছু জায়গায় কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় রত হাসপাতালগুলির উপর পুষ্পবৃষ্টি করা হয়। ভারতীয় বায়ুসেনা এবং নৌ-সেনার তরফেও এই উপলক্ষে চমকদার প্রদর্শনী করা হয়, দেশের নানা স্থানে বিমান বাহিনীর যুদ্ধ বিমান দিয়ে উড়ান প্রদর্শনী করা হয়। উপকূলরক্ষী বাহিনীও এই উপলক্ষে তাদের সমর জাহাজগুলিকে আলোকমালায় সজ্জিত করে।

অথচ ফেসবুকে যখন এই সাজানো ছবিটা শেয়ার করা হয়, তখন অনেক নেটিজেনই সেটাকে সত্যি বলে বিশ্বাস করে ফেলে।


একই ছবিকে ফেসবুকে একটি বাংলা ক্যাপশন সহও শেয়ার করা হয়েছে, যেখানে এমন সংকটের সময়ে কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ের অগ্রসৈনিকদের এ ভাবে ধন্যবাদ জানানোর পরিকল্পনার তীব্র সমালোচনাও করা হয়। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: শাহরুখ খান অভিনীত অস্তিত্বহীন 'টিপু সুলতান' নামের একটি ছবি বয়কট করার ডাক দেওয়া হল

তথ্য যাচাই

বুম ভাইরাল ছবি থেকে ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার এবং পরিযায়ী শ্রমিকদের ছবিকে আলাদা করে নিয়ে ইন্টারনেটে রিভার্স ইমেজ অনুসন্ধান করে। বুম দেখতে পায়, ভাইরাল ছবিতে পরিযায়ী শ্রমিকদের জাতীয় সড়ক ধরে হেঁটে যাওয়ার ছবিটা ফরিদাবাদের, ২৭ মে তোলা হয়। ছবিটি তুলেছিলেন আন্তর্জাতিক সংবাদ সংস্থা এজেন্সে ফ্রেন্সে প্রেসে'র চিত্রসাংবাদিক মনি শর্মা। গত ২৪ শে মার্চ প্রথম পর্যায়ের লকডাউন ঘোষণা করার পরে যোগাযোগ ব্যাবস্থা বন্ধ হয়ে যাওয়ায় ভিন রাজ্যে করমরত অনেক পরিযায়ী শ্রমিকই পায়ে হেঁটে নিজেদের ঠিকানার দিকে রওয়ানা দেন।

গেট্টি ইমেজেস-এর আর্কাইভে ছবিটি পাওয়া যাবে এই ক্যাপশন সহ: "২৭ মার্চ, ২০২০ ফরিদাবাদে এই পরিযায়ী শ্রমিকরা তাদের পরিবার এবং তল্পিতল্পা সহ রাজপথ ধরে উত্তরপ্রদেশের দিকে হেঁটে চলেছেন, তারা তাদের গ্রামের দিকে চলেছেন কেননা সরকার কোভিড-১৯ থেকে আগাম সতর্কতার জন্য দেশব্যাপী লকডাউনের ঘোষনা দিয়েছেন।"

আর হেলিকপ্টার থেকে পুষ্পবৃষ্টি করার ছবিটা গুয়াহাটিতে এক প্রজাতন্ত্র দিবস উদযাপনের সময়কার ছবি, যেটি তোলা হয় ২০১৮ সালে, ছবিটি তুলেছিলেন অনুপম নাথ l ছবিটা এসোসিয়েটেড প্রেসের সংগ্রহে রয়েছে।

আরও পড়ুন: ডুয়ার্সে ৩১ নং জাতীয় সড়কে জখম চিতাবাঘের ভিডিও জিইয়ে উঠলো

Updated On: 2020-05-06T13:24:02+05:30
Claim Review :   ছবি দেখায় হেলিকপ্টার থেকে ফুল ছোঁড়া হচ্ছে হেঁটে বাড়ি ফেরা পরিযায়ী শ্রমিকদের উপর
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story