পতাকা পোড়ানোর দৃশ্যটি পাকিস্তানের, ভারতের ঘটনা নয়

বুম দেখে ২০১৫'র জুন মাসে মুলতানে তোলা হয় ছবিটি, যখন নরেন্দ্র মোদীর একটি পাক-বিরোধী মন্তব্যের জেরে বিক্ষোভ হয়েছিল।

পাকিস্তানে ভারতের পতাকা পোড়ানোর একটি ঘটনা আবার ফিরে এসেছে। এবার মিথ্যে দাবি করা হয়েছে যে নাগরিকত্ব সংশোধনী আইন ও ভারতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) বিরুদ্ধে বিক্ষোভের সময় ওই ঘটনা ঘটে।

ছবিটিতে বিক্ষোভকারীদের একটি জ্বলন্ত তেরঙ্গা পতাকা ও নরেন্দ্র মোদীর প্রতিকৃতি সম্বলিত ব্যানার ধরে থাকতে দেখা যায়। এবং মিথ্যে দাবি করা হয় যে, বিক্ষোভকারীরা নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসির বিরোধিতা করছেন। বাংলায় লেখা ক্যাপশনে বলা হয়েছে, "যারা দেশের জাতীয় পতাকা পুড়িয়ে মিছিল করে তাদের NRC করে দেশ থেকে বাহির করার কি দরকার? দেশদ্রোহীগুলোকে ঘাড় ধাক্কা দিয়ে দেশ থেকে বের করে দেওয়া উচিত।)"

বুম দেখে ছবিটি ২০১৫ সালে পাকিস্তানের মুলতানে তোলা হয়েছিল। সেই সময় নরেন্দ্র মোদীর এক পাক-বিরোধী মন্তব্যের বিরুদ্ধে বিক্ষোভ দেখানো হচ্ছিল সেখানে।


পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

দিল্লির শাহিনবাগে মুসলমানরা নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন, এই বলে ছবিটি আগেও ভাইরাল হয়েছিল।

আরও পড়ুন: সুধীর চৌধুরীর মন্তব্যের জেরে উত্তেজিত দিল্লির জনতা জি নিউজের দফতর ভাঙচুর করেনি

তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে যে, ছবিটি ২০১৫ সালের ১১ জুন তোলা হয়। সে দিন, নরেন্দ্র মোদীর একটি পাক-বিরোধী মন্তব্যের বিরুদ্ধে বিক্ষোভ দেখানো হচ্ছিল সেখানে।

আন্তর্জাতিক সংবাদ সরবরাহকারী সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস-এর (এপি) চিত্রসাংবাদিক অসীম তানভির ছবিটি তোলেন। এপির ওয়েবসাইটে রাখা ছবিটি দেখা যাবে এখানে

ছবিটির ক্যাপশনে বলা হয়, "১১ জুন ২০১৫'য় পাকিস্তানের মুলতানে পাকিস্তানি বিক্ষোভকারীরা ভারতীয় পতাকা পোড়ায়। পাকিস্তানের একটি বিচ্ছিন্নতাকামী অংশ ১৯৭১ সালে যুদ্ধের শেষে স্বাধীনতা অর্জন করে। সেই যুদ্ধে ভারতের ভূমিকার কথা ভারতের প্রধানমন্ত্রী স্বীকার করলে পাকিস্তানে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়।(এপি ফটো/অসীম তানভির)।"


প্রতিবেদনে বলা হয় যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর বাংলাদেশ সফরকালে পাকিস্তানের বিরুদ্ধে নানা 'উপদ্রব' সৃষ্টি করার অভিযোগ তোলেন। সেই সঙ্গে পাকিস্তানের মদতে সন্ত্রাসবাদী সমস্যা তৈরি হচ্ছে বলেও উনি উদ্বেগ প্রকাশ করেন। বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি সভায় ভাষণ দিচ্ছিলেন মোদী।

১৯৭১ সালে, পূর্ব পাকিস্তানে স্বাধীন বাংলাদেশ জন্মের পেছনে ভারতের ভূমিকার কথা মোদী তুলে ধরেন সেই ভাষণে। প্রধানমন্ত্রী মোদী পাকিস্তানের বিরুদ্ধে বিদ্বেষ সৃষ্টি এবং পাকিস্তান-বাংলাদেশ সম্পর্ক নষ্ট করার চেষ্টা করছেন বলে অভিযোগ করে পাকিস্তান।

Updated On: 2020-02-16T19:45:15+05:30
Claim Review :   ছবি দেখায় ভারতে প্রতিবাদীরা বিক্ষোভের সময় জাতীয় পতাকা পোড়াচ্ছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story