কুস্তির অভিনয় দৃশ্যকে সাধুর হাতে পুলিশকর্মীর মার খাওয়ার ভিডিও বলা হল

বুম দেখে ভাইরাল হওয়া ভিডিওটি একটি অভিনয়ের দৃশ্যের কাটছাঁট করা অংশ, বাস্তবে এক পুলিশকর্মীর উপর এক সাধুর আক্রমণের ঘটনা নয়।

ইউটিউব চ্যানেল কন্টিনেন্টাল রেসলিং এন্টারটেনমেন্টের একটি অভিনীত দৃশ্যকে কাটছাঁট করে সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি সহ শেয়ার করে বলা হল এক সাধুর হাতে এক পুলিশকর্মী প্রহৃত হয়েছেন।

বুম অনুসন্ধান করে দেখে যে সিডব্লিউই একটি রেসলিং অ্যাকাডেমি। দলীপ সিং রানা নামে এক ভারতীয় বংশোদ্ভূত আমেরিকীয় যিনি দ্য গ্রেট খালি নামে বেশি পরিচিত, তিনি এই সংস্থার প্রতিষ্ঠাতা। সিডব্লিউই প্রায়শ এ-রকম ভিডিও তৈরি করে এবং তাদের ইউটিউব চ্যানেলে আপলোড করে।

ভাইরাল হওয়া ২০ সেকেন্ডের ক্লিপটিতে গেরুয়া পোশাক পরা এক ব্যক্তির হাত থেকে এক পুলিশকর্মীকে নিজেকে মুক্ত করতে দেখা যাচ্ছে। দুজনকেই মাটিতে পড়ে লড়তে দেখা যাচ্ছে এবং এক মহিলা তাঁদের ছাড়ানোর চেষ্টা করছেন। ভিডিওর শেষে ভদ্রমহিলা তাঁদের ছাড়িয়ে দিতে সক্ষম হন।

ভিডিওর সঙ্গে থাকা হিন্দি টেক্সটের অনুবাদ: "ভারতীয় পুলিশের সঙ্গে এ দেশে কী চলছে। এই পুলিশকর্মীকে যদি এক জন মুসলমান আক্রমণ করত, তবে টিভি চ্যানেলগুলিতে কি তা দেখানো হত?"

(মূল হিন্দিতে লেখা: अब यह क्या हो रहा है हमारे इंडिया पुलिस के साथ | अगर इस पुलिस को किसी मुसलमान ने मारा होता तो news channels पे क्या दिखाया रहा होता )

নীচে ভিডিওটি দেখুন। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি অন্য একটি হিন্দি ক্যাপশনের সঙ্গেও শেয়ার করা হয়েছে। ওই ক্যাপশনে লেখা হয়েছে: "কে এই ব্যক্তি, যিনি পুলিশকে আক্রমণ করেছেন? আশা করি কোনও জামাতি নন।"

(হিন্দি: पुलिस को मारता हुआ ये कौन है, जमाती तो नहीं है!)

তথ্য যাচাই

এর আগে বিভিন্ন ভুয়ো তথ্য যাচাই করতে গিয়ে বুম ইউটিউব চ্যানেল সিডব্লিউই'র (কন্টিনেটন্টাল রেসলিং এন্টারটেনমেন্ট) আপলোড করা বিভিন্ন ভিডিও দেখেছে এবং এই ভিডিওতে যাঁদের দেখা যাচ্ছে সেই সব ব্যক্তিদের অন্য ভিডিওতেও দেখা গেছে। আমরা ওই চ্যানেলে ভিডিওটি সার্চ করি এবং ৪ মিনিট লম্বা আসল ভিডিওটি দেখতে পাই। ভিডিওটি ২০১৯ সালের ১৮ মার্চ আপলোড করা হয়েছিল।
সিডব্লিউই'র আপলোড করা ভিডিওগুলি সাধারণত অভিনীত দৃশ্য এবং একই ব্যক্তিদের বিভিন্ন গল্পে অভিনয় করতে দেখা যায়।
নীচে পুরো ভিডিওটি দেখতে পাবেন।

সিডব্লিউই কী?

কন্টিনেন্টাল রেসলিং এন্টারটেনমেন্ট আসলে ওয়ার্ল্ড রেসলিং এন্টারটেনমেন্টের ভারতীয় সংস্করণ। ভারতীয় বংশোদ্ভূত পেশাদার কুস্তিগীর দলীপ সিং রানা ওরফে দ্য গ্রেট খালি ২০১৫ সালে এই রেসলিং অ্যাকাডেমিটি প্রতিষ্ঠা করেন। এই প্রতিষ্ঠানের ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবারের সংখ্যা ৩৮ লক্ষ। যে সব ভিডিও এই ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়, সেগুলি বেশির ভাগ এক একটি নাটকের দৃশ্য এবং তাতে রানার অনুমোদিত চরিত্র থাকে। এই সব ভিডিওগুলিতে সাধারণত জাতীয়তাবাদের সুর থাকে এবং অ্যাকাডেমির চৌহদ্দির মধ্যে অথবা ট্রেনিং অ্যাকাডেমির আশেপাশের এলাকায় সেগুলি শুট করা হয়।
ভাইরাল হওয়া ভিডিওতে যে সব চরিত্রদের দেখা যাচ্ছে
ভাইরাল হওয়া ক্লিপটিতে যাঁদের দেখা যাচ্ছে, তাঁরা 'সিংহম দুবে' এবং 'বাবা রঘুদেব' চরিত্রে এই চ্যানেলের আপলোড করা বিভিন্ন ভিডিওতে অভিনয় করেছেন। সিডব্লিউই'র উপর লিখিত ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে ওই দুজনকে অ্যাকাডেমির রেসলার বলে উল্লেখ করা হয়েছে।



সিডব্লিউই'র অন্যান্য গল্পের ভিডিওতেও এই একই চরিত্রদের দেখা গেছে।

Updated On: 2020-06-04T15:59:35+05:30
Claim Review :  ভিডিওতে দেখায় এক সাধু এক পুলিশকর্মীকে প্রহার করছে
Claimed By :  facebook Pages
Fact Check :  False
Show Full Article
Next Story