তৃণমূল কংগ্রেস সাংসদ সাজদা আহমেদের কথা বলে পথ নাটিকার ক্লিপ জিইয়ে উঠল

বুম দেখে মূল ভিডিওটি একটি পথ নাটিকার অংশ, যা ২০১৯ সাল থেকে তৃণমূল সাংসদের বক্তব্য বলে ভুয়ো খবর হিসাবে ভাইরাল হয়ে আসছে।

মিথ্যে দাবি সহ পথ নাটিকার ক্লিপের অংশ আবার জিইয়ে উঠল তৃণমূল কংগ্রেসের উলুবেড়িয়ার সাংসদ সাজদা আহমেদের বক্তব্য বলে। ওই একই ভিডিও ২০১৯ সালের কাকলি ঘোষ দস্তিদারের ভিডিও বলেও ভাইরাল হয়োছিল। বুম দু'দুবার খণ্ডন করেছে এই ভাইরাল ভিডিওটি।

ভাইরাল হওয়া ভিডিওটিতে সাদা শাড়ি পড়া এক মহিলাকে অতি নাটকীয়ভাবে অভিনয় করতে দেখা যায়।

ভিডিওটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''২০ সেকেন্ডের ভিডিও: "রামনাম ও হরিনাম মুছে দেবেন এই তৃণমূল নেত্রী"। হাওড়া জেলার উলুবেড়িয়া লোকসভার প্রার্থী সাজদা আহমেদ প্রকাশ্যে নির্লজ্জের মতো বলছেন হিন্দুদের রামনাম, হরিনাম এসব তিনি বরদাস্ত করবেন না তার এলাকায়। এছাড়াও পশ্চিমবাংলায় রোহিঙ্গা ও বাংলাদেশী মুসলিমদের তিনি আশ্রয় দেবেন।''

দুটি ফেসবুক পোস্ট দেখা যাবে এখানেএখানে। পোস্টদুটি আর্কাইভ করা আছে এখানেএখানে

তথ্য যাচাই

২০১৮ সালের ৬ মে শ্রী রথীন সনাতন নামে এক ব্যক্তি ভিডিওটি ইউটিউবে ভিডিওটি আপলোড করে। মূল ভিডিওটি দেখলেই বোঝা যায় যে এটি একটি পথনাটিকা এবং ওই মহিলা অভিনয় করছেন।

২০১৯ সালের এপ্রিল মাসে ভিডিওটি তৃণমূল সাংসদ কাকলি ঘোষদস্তিদারের নামে ভাইরাল হয়। পরে মে মাসে আবার সাজদা আহমেদ-এর বক্তব্য বলে জিইয়ে ওঠে। ওই মহিলাকে আদেও তৃণমূল কংগ্রেস সাংসদ সাজদা আহমেদ কিংবা কাকলি ঘোষ দস্তিদারের মত দেখতে নয়।

বুমের ফ্যাক্ট ভার্সেস ফিকশনেও বিস্তারিত বর্ণনা করা হয়েছে এই ভুয়ো খবরটি সম্পর্কে।

Updated On: 2020-10-05T18:24:44+05:30
Claim Review :   উলুবেড়িয়ার তৃণমূল সাংসদ সাজদা আহমেদ বলেছেন হিন্দুদের রামনাম, হরিনাম বরদাস্ত করবেন না
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story