দিল্লির ভোটারদের ঘুষ দিতে গিয়ে এক বিজেপি প্রার্থী ভিডিওতে ধরা পড়ল?

বুম দেখে ভিডিওটি ছত্তিশগড়ের এবং দিল্লির আসন্ন বিধানসভা নির্বাচনের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই।

ছত্তিশগড়ে পৌর নির্বাচনের দুই বিজেপি সদস্যদের ভোটারদের ঘুষ দেওয়ার অভিযোগ সম্বলিত একটি পুরনো ভিডিও এই বলে সোশাল মিডিয়ায় ভাইরাল করা হয়েছে যে, এটি আগামী মাসে দিল্লির বিধানসভা নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট।

ভিডিওতে দেখা যাচ্ছে, দুই দলীয় সদস্য এক মহিলার সঙ্গে কথাবার্তা বলছেন এবং ভোটার তালিকায় নাম নথিভুক্তির বিষয়টা স্পষ্ট করলে তাদের একটি মুখ-বন্ধ খাম দেওয়া হচ্ছে। তারপর একজন বিজেপি সদস্য খামের ভিতর কী আছে সেটা প্রকাশ করছেন এবং জানাচ্ছেন যে ভোটার-পিছু ৭০০ টাকা করে দেওয়া হচ্ছে: "এটা চার জনের জন্য। এটাকে দিদির উপহার বলতে পারো। ভোটার-পিছু ৭০০ টাকা করে দেওয়া হচ্ছে।"

ভিডিওটি যে ক্যাপশন সহ ভাইরাল হয়েছে, সেটি হল: "দিল্লিতে বিজেপির প্রকাশ্য নির্বাচনী প্রচার। ৭০০ টাকা নাও এবং বিজেপিকে ভোট দাও।"

দিল্লিতে নতুন বিধানসভা নির্বাচনের দিন ধার্য হয়েছে আগামী ৮ ফেব্রুয়ারি।

আম আদমি পার্টির সোশাল মিডিয়া কুশলী অমিত মিশ্রও ভিডিওটি একই ব্যাখ্যা সহ শেয়ার করেছেন।

তথ্য যাচাই

বুম দেখেছে, দলীয় কর্মীদের একজন প্রচারের জন্য কতকগুলো পুস্তিকার তাড়া বয়ে নিয়ে যাচ্ছে, যাতে প্রার্থী হিসাবে শ্রীমতী কৌশল্যা দেবী বনসালের নাম রয়েছে। তবে কৌশল্যা দিল্লির নির্বাচনে প্রার্থী নন।

খোঁজখবর নিয়ে আমরা দেখেছি, কৌশল্যা ছত্তিসগড়ের মহাসমুন্দ জেলার পৌর নির্বাচনে বিজেপির প্রার্থী হয়েছিলেন, যে নির্বাচন ১৯ ডিসেম্বর, ২০১৯-এ অনুষ্ঠিত হয়। কৌশল্যার ফেসবুক প্রোফাইলের এই লিংক থেকেও সেটা স্পষ্ট।



ভোটারদের দিকে মুখ-বন্ধ খাম বাড়িয়ে দেওয়া দলীয় কর্মী হলেন ললিতা আগরওয়াল। প্রচার পর্বে এবং অন্যান্য কাজকর্মে তাঁকে প্রায়শই কৌশল্যার সঙ্গে একই ছবিতে দেখা গেছে। নীচের ছবিতে সবুজ বৃত্তের মধ্যে ললিতাকে এবং লাল বৃত্তের মধ্যে কৌশল্যাকে দেখা যাচ্ছে। ভাইরাল হওয়া ভিডিওতে অবশ্য ললিতাকেই কথা বলতে দেখা যাচ্ছে, আর কৌশল্যাকে পিছনে দাঁড়িয়ে থাকতে।

বুম দৈনিক ভাস্কর পত্রিকার একটি সংবাদ প্রতিবেদনও পেয়েছে, যেখানে এই বিষয়টি সম্পর্কেই বলা হয়েছে। রিপোর্ট অনূযায়ী, মহাসমুন্দ পৌরসভার সহ-সভাপতি কৌশল্যা বনসাল এবং জেলার বিজেপি সহ-সভানেত্রী ও কৌশল্যারই আত্মীয় ললিতা আগরওয়ালকে ভোটারদের ঘুষ দিতে দেখা গেছে। কৌশল্যা এবং ললিতা উভয়েই অবশ্য ভিডিওটিকে ভুয়ো আখ্যা দেন এবং জানান, এর অডিও অংশটি জোড়া হয়েছে। কৌশল্যা আরও বলেন, মুখ-বন্ধ খামে শুধু প্রার্থী সম্পর্কে বর্ণনা ছিল।

ঘুষ দেওয়ার অভিযোগটি সঠিক কিনা, সেটা বুমের পক্ষে যাচাই করা সম্ভব হয়নি।

আরও পড়ুন: মেঙ্গালুরু বিমানবন্দরে বোমা রেখে ধৃত বলে ভাইরাল হল বিজেপি কর্মীর ছবি

Updated On: 2020-01-27T17:22:40+05:30
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.