বাঁকুড়ায় মরফিন ভাইরাসের প্রকোপ বলে ছড়ালো অপ্রাসঙ্গিক সংক্রমনের ভিডিও

বাঁকুড়াতে মরফিন ভাইরাসের গুজব বুম সম্প্রতি খণ্ডন করেছে। ভাইরাল ভিডিওটি করোনাভাইরাসের প্রাদূর্ভাবের আগে থেকে অনলাইনে রয়েছে।

Claim

‘‍‘বাঁকুড়া তে মরফিন ভাইরাস পোঁছে গেছে ৷ এখন পর্যন্ত অনেক মানুষকে বাঁকুড়া মেডিক্যালে ভর্তি করা হয়েছে।... যদি এটা এইভাবেই চলতে থাকে তবে অতিশিঘ্রই লক্ষ্য লক্ষ্য মানুষ মারা যাবে এক সপ্তাহের মধ্যে৷...আপনারা কেউ এক কেজির উর্ধে মাছ বর্তমানে এক মাস পর্যন্ত খাবেন না এবং বাচ্চাদেরকে এর থেকে দূরে রাখবেন...’’

Fact

দুটি অপ্রাসঙ্গিক ভিডিও শেয়ার করে রাজ্যে করোনাভাইরাস ও মরফিন ভাইরাসের গুজব ছড়ানো হচ্ছে। সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওতে দাবি করা হয়েছে সেটি বাঁকুড়া জেলায় মরফিন ভাইরাসের লক্ষণ। বুম আগেই যাচাই করেছে বাঁকুড়া জেলায় মরফিন নামে কোনও ভাইারাসের প্রকোপ দেখা যায়নি। তার সঙ্গে মাছ খাওয়ার কোনও যোগ নেই। আগে মাছের দেহ থেকে বেরনো নিমাটোডের ভিডিও শেয়ার করে এরকম ভুয়ো দাবি করা হয়েছিল। প্রতিবেদনটি পড়া যাবে এখানে। মানুষের ঠোঁট থেকে ‘ম্যাগট’ বেরনোর এই ভাইরাল ভিডিওটি বুম আগে খণ্ডন করেছে। তখন দাবি করা হয়েছিল এগুলি করোনাভাইরাস। বুম দেখে ওই ভিডিও ২০১৯ সালের অক্টোবর মাস থেকে অনলাইনে রয়েছে। তখন চিনে করোনাভাইরাসের প্রকোপ দেখা দেয়নি।

To Read Full Story, click here
Updated On: 2020-02-19T18:10:20+05:30
Claim Review :  ভিডিওর দাবি বাঁকুড়ায় মরফিন ভাইরাস
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story