Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

মমতা বন্দ্যোপাধ্যায় "হিন্দুদের গুন্ডা" বলেন দাবিতে ছড়াল ভোট প্রচারের ছাঁটাই ভিডিও

বুম যাচাই করে দেখে ২০২১ সালের ৩ এপ্রিল কুলপির সভায় মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য বিভ্রান্তিকর প্রসঙ্গ সহ ছড়ানো হচ্ছে।

By - Sk Badiruddin | 19 Nov 2022 3:55 PM IST

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের সময় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) রাজনৈতিক প্রচারের ছাঁটাই ভিডিও (Cropped Video) বিভ্রান্তিকর দাবি (Misleading Claims) সহ সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে। দাবি করা হচ্ছে তিনি "হিন্দুদের গুন্ডা" (Hindu Goons) বলেছেন।

বুম যাচাই করে দেখে ২০২১ সালের ৩ এপ্রিল কুলপির সভায় রাখা মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য বিভ্রান্তিকর প্রসঙ্গ সহ ছড়ানো হচ্ছে।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ৯ সেকেন্ডের ভিডিওতে হুইল চেয়ারে বসা মমতা বন্দ্যেপাধ্যায়কে জনসভার মঞ্চ থেকে বলতে শোনা যায়, "হিন্দু গুন্ডাদের ভয়ে। সংখ্যালঘু ভাই বোনেরা কসম খেয়ে বলতে হবে একটি ভোটও তৃণমূল ছাড়া কেউ পাবে না।"

ওই ভিডিওটিতে উপর লেখা রয়েছে, "হিন্দুদের "গুন্ডা" বললো! এরপর যারা তোলামূলকে ভোট দেয় তারা হিন্দু হতে পারে না।"

ফেসবুকে রিল হিসাবে ভাইরাল হওয়া ভিডিওটি দেখুন এখানে

তথ্য যাচাই

হুইল চেয়ারে বসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বক্তব্য রাখতে দেখে আমরা অনুমান করি ভিডিওটি পশ্চিমবঙ্গের ২০২১ সালের বিধানসভা নির্বাচনের সময়ের। বিধানসভা ভোটের প্রচারের শুরুতে মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রামে পায়ে চোট পান। তারপর থেকে হুইল চেয়ারে বসেই নির্বাচনী প্রচার সারেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বুম ভিডিওটিতে বলা বক্তব্য গুগলে কিওয়ার্ড সার্চ করে ২০২১ সালের ৩ এপ্রিল দ্য ওয়াল প্রকাশিত একটি প্রতিবেদনে অনুরূপ বক্তব্যের বয়ান খুঁজে পায়। দক্ষিণ ২৪ পরগনা জেলার কুলপির জনসভায় ওই বক্তব্য রাখেন তিনি।

এই সূত্র ধরে আমার মমতা বন্দ্যোপাধ্যায়ের যাচাই করা ফেসবুক পেজে কুলপির জনসভা বিষয়ে সার্চ করি। ৩ এপ্রিল ২০২১ তাঁর বক্তব্য ফেসবুকে লাইভ সম্প্রচার করা হয় ওই পেজ থেকে। সম্পূর্ণ বক্তব্যের ভিডিওটির শিরোনাম লেখা হয়েছিল, "দক্ষিণ ২৪ পরগনা জেলার অন্তর্গত কুলপির জনসভায় | Public meeting at Kulpi, South 24 Parganas"

ওই ভিডিওর ১১ মিনিট ৫৫ সেকেন্ড সময় থেকে মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যায়, "গত পরশুদিন নন্দীগ্রামে গেছি একটা গ্রামে। রবীন জানার বউ আমাকে বলছে। রবীন মান্নার। দিদি আমার মেয়েকে বলছে তুলে নিয়ে যাবে। দিদি আমার বাচ্চাটাকে বলছে কিডন্যাপ করবে। আমি বললাম তোমরা এখন আছো কোথায়? বলল দিদি আমি একটা মুসলিমদের বাড়িতে আছি আমি হিন্দু। ওরা আমাকে শেলটার দিয়েছে। বিজেপি আমার উপর এত অত্যাচার করেছে। আমার স্বামী আজকে মৃত্যুর জন্য লড়াই করছে। বাঁচবে না। আমি মুখ ফুটে বলতে পারি না যে ওর স্বামী বাঁচবে না। কারণ আমি জানি ওর স্বামীর অবস্থা। কোমায় পিজিতে আছে। যখন তখন মরে যাবে। (১২: ৩৫ সময়ের পর) বুঝুন হিন্দু গুন্ডাদের ভয়ে। ওরা হিন্দু নয়। ওরা মুসলিম নয়। ওরা বিজেপির গুন্ডা বজ্জাতের দল। ওদের বয়কট করুন। দূরে সরিয়ে রাখুন।"

Full View

ভিডিওটি সম্পূর্ণ শুনলে বোঝা যায়, ওই বক্তব্যের মাধ্যমে প্রতিপক্ষ দল বিজেপি দল আশ্রিত দুস্কৃতকারীদের দিকে অভিযোগ তুলে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই বক্তব্য রেখেছিলেন।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপ: স্বাধীন ব্রাজিলের ২০০ বছর পূর্তির ছবি ভুয়ো দাবিতে ছড়াল

Tags:

Related Stories