Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

মুম্বইয়ে মুসলিমদের সমাবেশ দাবিতে ছড়াল বিদেশের ভিডিও

বুম দেখে ভাইরাল ভিডিওগুলিতে পূর্ব তিমুর ও পাকিস্তানের দুটি ভিন্ন অনুষ্ঠানের দৃশ্য দেখা যায়।

By - Srijanee Chakraborty | 29 Sept 2024 5:13 PM IST

মুম্বই (Mumbai) শহরে প্রাক্তন সাংসদ ও অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন (AIMIM) নেতা ইমতিয়াজ জলিলের নেতৃত্বে মুসলিমদের (Muslim) বিশাল মিছিলের দৃশ্য দাবি করে সোশ্যাল মিডিয়ায় বিদেশের কিছু অসম্পর্কিত ও বিভ্রান্তিকর ভিডিও ভাইরাল হয়েছে সম্প্রতি।

ভাইরাল ভিডিওর একটিতে কোনও এক আলোকসজ্জিত চত্বরে প্রচুর মানুষের সমাবেশ দেখা যায় যেখানে অনেককেই সাদা-কালো দাগ টানা পতাকা ওড়াতে দেখা যায়। এছাড়াও, অন্য একটি ভিডিওতে একটি রাস্তা দিয়ে প্রচুর লোক ও সারিসারি গাড়ির মিছিল যেতে দেখা যায়।

বুম যাচাই করে দেখে ভাইরাল দুটি ভিডিওর একটিও মুম্বই অথবা ভারতের দৃশ্য নয়। ভিডিওগুলিতে পাকিস্তান ও পূর্ব তিমুরের দুটি ভিন্ন অনুষ্ঠানের দৃশ্য দেখা যায়।

২৩ সেপ্টেম্বর, ২০২৪-এ মহারাষ্ট্রের ছত্রপতি সম্ভাজীনগর থেকে মুম্বই পর্যন্ত প্রাক্তন সাংসদ ইমতিয়াজ জলিল ও ওয়ারিশ পাঠানের নেতৃত্বে এআইএমআইএম একটি সংবিধান মিছিলের আয়োজন করে। 

সংখ্যালঘুদের নিয়ে বিতর্কিত মন্তব্যের পরিপ্রেক্ষিতে এই মিছিলে তারা বিজেপি এমএলএ নীতিশ রানে ও হিন্দু সাধু রামগিরি মহারাজের বিরুদ্ধে পদক্ষেপের দাবি করেন। এআইএমইএমের আয়োজিত মিছিলের এই পটভূমিতে ভাইরাল হয় ভিডিওগুলি।

এক ফেসবুক ব্যবহারকারী একটি ভিডিও শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, "ইন্ডিয়ার মুম্বাইতে মুসলিম জনতা জেগেছে, শুধু মুম্বই না পুরো দুনিয়ায় কালেমার পতাকা উড্ডীন হওয়ার আভাস পাচ্ছি! গাজওয়াতুল হিন্দ সহ ইসলামের বিজয়ের আভাস পাচ্ছি অচিরেই ইসলামের পতাকা উড্ডীন হওয়ার পথে ইনশাআল্লাহ! এ বিষয়ে আমার গবেষণা চলমান রয়েছে! ইনশাআল্লাহ অতি শীঘ্রই আপনারা এ বিষয়ে জানতে পারবেন!"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

অন্য আরেকটি ভিডিও শেয়ার করে এক ফেসবুক পেজে দাবি করে, "মুম্বই ঘেরাও করতে কয়েক লাখ মুসল্লির পদযাত্রা।"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই: ভাইরাল ভিডিওগুলির দৃশ্য ভারতের নয়

বুম ভাইরাল ভিডিও দুটি যাচাই করে দেখে ভিডিওগুলিতে বিদেশের দুটি ভিন্ন অনুষ্ঠানের দৃশ্য দেখা যাচ্ছে। একটি ভিডিওতে পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত খতম-ই-নবুয়াত ও অন্য ভিডিওতে পোপ ফ্রান্সিসের পূর্ব তিমুর সফরের দৃশ্য দেখা যায়।

প্রথম ভিডিও 

বুম দাবিটির সত্যতা যাচাই করতে প্রথমে ভিডিওটির কিফ্রেমের একটি রিভার্স ইমেজ সার্চ করে। অনুসন্ধানের মাধ্যমে আমরা ইউটিউবে ৭ সেপ্টেম্বর, ২০২৪-এ আপলোড করা একটি ভিডিওতে একই দৃশ্য দেখতে পাই। 

ওই ভিডিওর ক্যাপশন থেকে জানা যায় পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত খতম-ই-নবুয়াত সংস্থার স্বর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের দৃশ্য দেখা যায় ভিডিওতে। 

Full View

এখান থেকে ইঙ্গিত নিয়ে, আমরা ইউটিউবে সম্পর্কিত কিওয়ার্ড সার্চ করে পাকিস্তানের সংবাদমাধ্যম জি নিউজ নেটওয়ার্ক (জিএনএন)-এর ইউটিউব চ্যানেলে খতম-ই-নবুয়াতের স্বর্ণ জয়ন্তী অনুষ্ঠানের সরাসরি সম্প্রচারের ভিডিও দেখতে পাই।

Full View

৭ সেপ্টেম্বরে সম্প্রচারিত ভিডিওটিতেও আমরা ভাইরাল ভিডিওর অনুরূপ দৃশ্য দেখতে পাই। নীচে ভাইরাল ভিডিওর সঙ্গে একটি তুলনা দেখা যাবে।


দ্বিতীয় ভিডিও

দাবিটির সত্যতা যাচাই করতে বুম ভাইরাল ভিডিওটির কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করে ১২ সেপ্টেম্বর, ২০২৪-এ একজন ফেসবুক ব্যবহারকারীর শেয়ার করা একটি ভিডিও খুঁজে পায়।

ভাইরাল ভিডিওর দৃশ্যসহ ওই পোস্টটির ক্যাপশনে ইংরেজিতে লেখা ছিল, "পোপ ফ্রান্সিসকে ১০০% ক্যাথলিক বংশোদ্ভূত দেশ তিমু লেস্তে ঐতিহাসিক সফরে স্বাগত জানাই।(অনূদিত)

Full View

এর থেকে ইঙ্গিত নিয়ে আমরা গুগলে পোপ ফ্রান্সিসের পূর্ব তিমুর সফর সম্পর্কিত কিওয়ার্ড সার্চ করি।

সিএনএন-এর ১০ সেপ্টেম্বর, ২০২৪-এর প্রতিবেদন থেকে জানা যায় দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি ছোট দেশ পূর্ব তিমুরে পোপ ফ্রান্সিসকে ব্যাপক অভ্যর্থনা জানানো হয়েছে। প্রতিবেদন অনুসারে, পূর্ব তিমুরে বিশ্বের বৃহত্তম ক্যাথলিক জনসংখ্যা রয়েছে। ২০২৪ সালের ৯ সেপ্টেম্বর পোপের গণসমাবেশ প্রায় ছয় লক্ষ মানুষের ভিড় আকর্ষণ করে।

অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্ট বলে, পূর্ব তিমুরের জনসংখ্যার প্রায় অর্ধেক মানুষ প্রার্থনা সভায় অংশ নিয়েছিলেন। ৩৫ বছর আগে ইন্দোনেশিয়া থেকে স্বাধীনতার জন্য জাতির লড়াইয়ের সময় পোপ জন পল দ্বিতীয় যে মাঠে প্রার্থনা করেছিলেন সেই একই মাঠে এই অনুষ্ঠানটি আয়োজিত হয়।

জাতিসংঘে পূর্ব তিমুরের প্রাক্তন স্থায়ী প্রতিনিধি কার্লিটো নুনেসও তার এক্স হ্যান্ডেলে অনুষ্ঠানের কিছু ছবি শেয়ার করেন। ছবিগুলির মধ্যে একটিতে ভাইরাল ভিডিওর দৃশ্য দেখা যায়।

স্কাই নিউজ অস্ট্রেলিয়া ফেসবুকে পোপের সফরের ভিডিও প্রতিবেদন প্রকাশ করে।

Full View


Tags:

Related Stories