Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

অগ্নিপথ প্রকল্প 'সৈনিক সমন' নামে পুনরায় চালু হবে দাবিতে ছড়াল ভুয়ো নথি

বুম দেখে ভাইরাল নথিটি ভুয়ো এবং কেন্দ্রীয় সরকার অগ্নিপথ প্রকল্প পুনরায় চালু করার কোনও নথি সরকারিভাবে প্রকাশ করেনি।

By - Srijanee Chakraborty | 23 Jun 2024 12:46 PM GMT

সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো নথির ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে ভারত সরকার কিছু পরিবর্তন সহ 'সৈনিক সমন' (Sainik Saman) প্রকল্প নামে অগ্নিপথ (Agnipath) প্রকল্পটি পুনরায় চালু করবে।

বুম দেখে কেন্দ্রীয় সরকার এই ধরনের কোনও নথি সরকারিভাবে প্রকাশ করেনি। এক্সে প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাই বিভাগ একটি স্পষ্টীকরণ পোস্টের মাধ্যমে ভাইরাল দাবিটিকে নস্যাৎ করে ও নথিটিকে ভুয়ো বলে জানিয়ে দেয়।

ইন্ডিয়ান এক্সপ্রেসের ১৩ জুন ২০২৪-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সুত্র মারফত জানা গিয়েছে ভারতীয় সশস্ত্র বাহিনী সামরিক নিয়োগের জন্য অগ্নিপথ প্রকল্পে কিছু পরিবর্তন নিয়ে আসার বিষয় আলোচনা করছে যেমন বর্তমান ২৫ শতাংশ থেকে অগ্নিবীরদের নিয়োজিত রাখার শতাংশ এবং তাদের প্রশিক্ষণের সময়কাল বৃদ্ধি।

২০২২ সালের জুনে চালু হওয়ার পর কংগ্রেসসহ বিরোধীদের দ্বারা এই প্রকল্পের বিরোধিতা করে। লোকসভা নির্বাচনের পরবর্তীতে সরকার গঠনের পর, ভারতীয় জনতা পার্টির সহযোগী জনতা দল (সংযুক্ত), যার উপর তারা কেন্দ্রে টিকে থাকার জন্য নির্ভর করে, অগ্নিপথ প্রকল্পটি বাতিল করার দাবি করেছে বলে জানা যায়।

ভাইরাল হওয়া নথিতে অগ্নিপথ প্রকল্পকে পুনরায় চালু হওয়া 'সৈনিক সমন' প্রকল্পের সঙ্গে তুলনা করা হয়েছে, যেখানে পরিষেবার মেয়াদ চার বছর থেকে বাড়িয়ে সাত বছর করা সহ আরও বেশ কিছু পরিবর্তনের দাবি করা হয়েছে।

ভাইরাল হওয়া নথিটি শেয়ার ক্যাপশন হিসাবে একটি ফেসবুক পেজে লেখা হয়েছে, "অগ্নিপথ স্কিম বদলে সৈনিক সমান স্কিম 2024 new update in this video."


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে। 

তথ্য যাচাই 

বুম দেখে ভাইরাল নথিটি ভুয়ো এবং অগ্নিপথ প্রকল্পকে 'সৈনিক সমন' প্রকল্প হিসাবে পুনরায় চালু করার বিষয়ে কেন্দ্রীয় সরকার কোনও সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করেনি।

আমরা কেন্দ্রীয় সরকার এবং প্রতিরক্ষা মন্ত্রকের জারি করা সরকারী বিজ্ঞপ্তিগুলি অনুসন্ধান করে অগ্নিপথ প্রকল্পটি পুনরায় চালু করার বিষয়ে সরকার দ্বারা প্রকাশ করা কোনও নথি পাইনি।


দেখতে এখানে ক্লিক করুন।

আমরা ভাইরাল নথিতে বেশ কয়েকটি বানান ভুলও লক্ষ্য করি যা প্রমাণ করে সেটি কোনও সরকারী নথি নয়। আমরা দেখি এই প্রকল্পের নামটি 'Agnipath'-এর পরিবর্তে ভুল বানান 'Aganipath' লেখা হয়। এছাড়াও, আরও কিছু ভুল নীচের ছবিতে দেখা যাবে।


এছাড়াও, আমরা এক্সে প্রেস ইনফরমেশন ব্যুরোর (PIB) তথ্য যাচাই বিভাগ দ্বারা পোস্ট করা একটি স্পষ্টীকরণে দেখি ভাইরাল দাবিটিকে তারা নস্যাৎ করে জানিয়েছে নথিটি ভুয়ো। 

পিআইবি তথ্য যাচাই বিভাগ এই নথিটিকে ভুয়ো বলে জানিয়ে এক্স পোস্টে ক্যাপশনে হিসাবে লিখেছে, "একটি #fake হোয়াটসঅ্যাপ মেসেজে দাবি করা হচ্ছে অগ্নিপথ প্রকল্পটি নিয়ে পর্যালোচনার পর বেশ কিছু পরিবর্তন সহ 'সৈনিক সমন' প্রকল্প হিসাবে পুনরায় চালু করা হয়েছে, যার মধ্যে ডিউটির মেয়াদ ৭ বছর বাড়ানো, ৬০% স্থায়ী কর্মী এবং আয় বৃদ্ধি সহ বেশ কয়েকটি পরিবর্তন করা হয়েছে। জিওআই এই ধরনের কোনও সিদ্ধান্ত নেয়নি।"


Related Stories