Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

AI প্রযুক্তি দ্বারা তৈরি ডাঃ দেবী শেঠির ভিডিও ভুয়ো দাবিসহ ভাইরাল

বুম দেখে ডাঃ দেবী শেঠির গলা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ভয়েস ক্লোন করে উচ্চ রক্তচাপের ওষুধ প্রচার করতে ব্যবহৃত হয়েছে।

By - Srijanee Chakraborty | 10 May 2024 11:15 AM GMT

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি টেলিভিশন অনুষ্ঠান ও ডাঃ দেবী শেঠির (Dr Devi Shetty) ডিপফেক (Deepfake) ভিডিও ভুয়ো দাবিসহ ভাইরাল হয়েছে। টেলিভিশন অনুষ্ঠানের ক্লিপে দুই প্রতিযোগীকে একে অন্যকে মারধর করতে দেখা যাচ্ছে এবং ভুয়ো দাবি করা হচ্ছে যে ডাঃ দেবী শেঠিকে টিভি শোতে মারধর করা হয়েছে। তাছাড়া, ভিডিওটিতে এক সংবাদ উপস্থাপককে ডাঃ শেঠির উপর হামলার বর্ণনা দিতে শোনা যায় এবং ডাঃ দেবী শেঠিকেও কথা বলতে শোনা যায়।

বুম দেখে টেলিভিশন অনুষ্ঠানে মারধরের ক্লিপটি নিউজ নেশনের একটি তর্কবিতর্কের অনুষ্ঠানের এবং সেখানে ডাঃ দেবী শেঠি উপস্থিত ছিলেন না। আমরা যাচাই করে জানতে পারি ভিডিওতে সংবাদ প্রতিস্থাপক এবং ডাঃ শেঠির গলার আওয়াজ কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা নির্মিত।

ভারতের অন্যতম কার্ডিয়াক সার্জন ডাঃ দেবী শেঠি নারায়ণ হেলথ গ্রূপের প্রতিষ্ঠাতা।

১:৫৫ মিনিটের ভাইরাল ভিডিওতে সব কথোপকথন হিন্দিতে শোনা যায়। একজন সংবাদ উপস্থাপককে ডাঃ দেবী শেঠির টিভি শোতে আক্রান্ত হওয়ার ঘটনার বর্ণনা দিতে শোনা যায়। ভিডিওটিতে আজ তকের লোগো দেখা যায়। ভিডিওটির ৪০ সেকেন্ড থেকে  ডাঃ দেবী শেঠিকে হিন্দিতে নিজের উপর হামলার কথা বলতে শোনা যায়। এছাড়াও, তাকে উচ্চ রক্তচাপের কারণে কিভাবে প্রৌঢ়দের মৃত্যু হয় এবং ভারতে ওষুধের দোকানে রক্তচাপের ওষুধের জায়গায় প্লাসিবো বিক্রি হয় তা নিয়ে আলোচনা করতে দেখা যায়। তাকে বলতে শোনা যায় তারা কার্ডিওভাসকুলার সমস্যা থেকে হওয়া রোগের নিরাময় করার জন্য একটি ওষুধও তৈরী করেছেন প্রাকৃতিক উপকরণ দিয়ে এবং সকল ভারতীয় যেন এই ওষুধটি কেনে। ওষুধটি কেনার একটি নম্বরও ভিডিওতে উল্লেখ করা আছে। ভিডিওতে ডাঃ শেঠির অন্যান্য ছবি এবং কিছু অসম্পর্কিত দৃশ্য ব্যবহৃত হয়েছে।

ভাইরাল এই ভিডিওটি শেয়ার করে একজন ফেসবুক ব্যবহারকারী ক্যাপশন হিসাবে লিখেছেন, "*ডাঃ দেবী শেঠী TV Studio তে মার খেলেন।*"


ভিডিওটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে। 

একই ক্যাপশনসহ আরও একজন ফেসবুক ব্যবহারকারী পোস্টটি শেয়ার করেছেন। 


ভিডিওটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে। 

এই একই দাবিসহ ভিডিওটি হোয়াটস্যাপেও শেয়ার করা হয়েছে। 



তথ্য যাচাই 

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওতে হাতাহাতির দৃশ্যটি একটি পুরোনো অসম্পর্কিত ভিডিওর এবং সংবাদ উপস্থাপক ও ডাঃ শেঠির গলা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ভয়েস ক্লোনিং দ্বারা নির্মিত।

হাতাহাতির দৃশ্য

বুম প্রথমে ভাইরাল ভিডিওতে দৃশ্যমান হাতাহাতির দৃশ্যের কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করে একটি ইউটিউব ভিডিওতে অনুরূপ দৃশ্য দেখতে পায়। 

নিউজ নেশনের ইউটিউবে চ্যানেলে ১৩ জানুয়ারী ২০১৭ তারিখে আপলোড করা ভিডিওটির ক্যাপশন হিসাবে লেখা হয়েছে, "প্রাক্তন বিগবস প্রতিযোগী স্বামী ওম হাতাহাতিতে জড়াল, স্টুডিয়োতে প্রতিবাদের সম্মুখীন হল।" 

ভিডিওটি দেখুন এখানে

ভিডিওটির বর্ণনা থেকে আমরা জানতে পারি বিগবস ১০ থেকে জোর করে বের করে দেওয়ার পর স্বামী ওমকে নিউজ নেশনের একটি তর্কবিতর্ক অনুষ্ঠানে ডাকা হয়েছিল। সেই অনুষ্ঠানেই স্বামী ওম অন্যান্য প্যানেলিস্ট ও দর্শকদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন। নীচে ইউটিউব ভিডিও এবং ভাইরাল ভিডিওর একটি তুলনা দেওয়া হলো। 


সংবাদ উপস্থাপক এবং দেবী শেঠির ডিপফেক

আমরা ডাঃ দেবী শেঠিকে এবং সংবাদ উপস্থাপকের ভয়েস ক্লিপ আলাদা করে লোকাস এএই ওয়েবসাইটে যাচাই করে জানতে পারি উভয় ভয়েস ক্লিপই কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে ভয়েস ক্লোনিং করে নির্মিত।

নীচে দেবী শেঠির ভয়েস ক্লিপ লোকাস এআই দিয়ে যাচাই করার ফলাফল দেওয়া হল।


সংবাদ উপস্থাপকের লোকাস এআই দ্বারা ভয়েস ক্লিপটির ফলাফল দেখুন নীচে।


ডাঃ দেবী শেঠির কথা বলার দৃশ্য

বুম ভাইরাল ভিডিওর ৪০ সেকেন্ড থেকে যেখানে ডাঃ দেবী শেঠিকে কথা বলতে দেখা যাচ্ছে সেই কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করে। আমরা এনডিটিভি প্রফিটের ২৪ নভেম্বর ২০২২ তারিখের আপলোড করা ভিডিওটিতে হৃৎপিণ্ড ও তার স্বাস্থ্য এবং শুশ্রূষা নিয়ে ডাঃ দেবী শেঠির একটি ইন্টারভিউ দেখতে পাই। 

Full View

ভিডিওটি দেখুন এখানে। 

নীচে ভাইরাল ভিডিওতে ডাঃ দেবী শেঠি এবং নডিটিভি প্রফিটের ইন্টারভিউতে ডাঃ দেবী শেঠির স্ক্রীনশটের তুলনা দেওয়া হল।


আমরা দেখি ভাইরাল ভিডিওতে ডাঃ শেঠির ঠোঁটের নড়াচড়া হিন্দি বাক্যগুলির সঙ্গে মেলে না। তাছাড়া, আমরা ডাঃ শেঠির বানানো রক্তচাপের সমস্যা নিরামক কোনও ওষুধের খোঁজ পাইনি। 

এভাবেই, আমরা নিশ্চিত হই ভাইরাল ভিডিওতে সংবাদ উপস্থাপক ও ডাঃ দেবী শেঠির গলার আওয়াজ ভয়েস ক্লোনিং করে নির্মিত এবং তার টিভি অনুষ্ঠানে আক্রান্ত হওয়ার দাবিটি ভুয়ো।

Related Stories