Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

এনডিএ সরকারের শপথ গ্রহণে চন্দ্রবাবু নাইডু মেজাজ হারাননি, ভিডিওটি পুরনো

বুম দেখে ভাইরাল ভিডিওতে নভেম্বর ২০২১-এ চন্দ্রবাবু নাইডুর অন্ধ্রপ্রদেশ বিধানসভা ত্যাগ করার দৃশ্য দেখা যাচ্ছে।

By - Srijanee Chakraborty | 14 Jun 2024 11:14 AM GMT

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) মুখ্যমন্ত্রী ও টিডিপি (TDP) নেতা চন্দ্রবাবু নাইডুর (Chandrababu Naidu) একটি পুরোনো ভিডিও বিভ্রান্তিকর দাবিসহ ভাইরাল হয়েছে। ভিডিওটি শেয়ার করে ব্যবহারকারীরা দাবি করেছেন ২০২৪ সালের এনডিএ সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে চন্দ্রবাবু নাইডুর মেজাজ হারানোর দৃশ্য দেখা যাচ্ছে।

বুম যাচাই করে দেখে দাবিটি বিভ্রান্তিকর। ভাইরাল ভিডিওটি ২০২১ সালের নভেম্বর মাসের যখন চন্দ্রবাবু নাইডু অন্ধ্রপ্রদেশ বিধানসভা ত্যাগ করেছিলেন শাসকদল ওয়াইএসআর কংগ্রেসের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে। 

এবছরের জুন মাসে অন্ধ্রপ্রদেশে চতুর্থ বারের জন্য মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছেন চন্দ্রবাবু নাইডু। এছাড়াও, লোকসভা নির্বাচনে চন্দ্রবাবু নাইডুর নেতৃত্বাধীন টিডিপি অন্ধ্রপ্রদেশ থেকে ২৫ টি আসনের মধ্যে ১৬টিতে জয়লাভ করে সংখ্যাগরিষ্ঠতা পায়। তার 'ইন্ডিয়া' জোটে যোগ দেওয়ার সম্ভবনা নিয়ে জল্পনার সৃষ্টি হলেও, টিডিপি শেষ পর্যন্ত এনডিএ জোটকেই কেন্দ্রে সমর্থন করে।  নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয়বার শপথ গ্রহণের সময়ও তিনি উপস্থিত ছিলেন। 

ভাইরাল ভিডিওতে চন্দ্রবাবু নাইডুকে তেলেগু ভাষায় কথা বলতে শোনা যায়। ভিডিওটিতে হিন্দিতে "এনডিএ গাঁটবন্ধন সরকারের শপথ গ্রহণের আগে নাইডুজি খুব রেগে আছেন" লেখাটি দেখা যায়। 

ফেসবুকে এই ভাইরাল ভিডিওটি শেয়ার করে একজন ব্যবহারকারী ক্যাপশন হিসাবে লিখেছেন, "ভাগ বাটোয়ারা নিয়ে গুঁতো গুঁতি শুরু হয়েগেছে… মোদি মন্ত্রীসভায়...।"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই 

বুম দাবিটির সত্যতা যাচাই করতে ভাইরাল ভিডিওর কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করে। সার্চের মাধ্যমে আমরা ভি৬ নিউজ তেলেগুর ইউটিউব চ্যানেলে ভাইরাল ভিডিওটি দেখতে পাই। 

"চন্দ্রবাবু নাইডুর চাঞ্চল্যকর সিদ্ধান্ত অন্ধ্রপ্রদেশ বিধানসভায়" শীর্ষক ৫০ সেকেন্ডের ভিডিওটি ২০২১ সালের ১৯ নভেম্বর আপলোড করা হয়। 

Full View

ভিডিওটি দেখুন এখানে। 

এই ঘটনার ব্যাপারে বিশদে জানতে আমরা সম্পর্কিত কিওয়ার্ড সার্চ করে দ্য ইকোনমিক টাইমসের একটি প্রতিবেদন পাই।


১৯ নভেম্বর ২০২১-এ প্রকাশিত প্রতিবেদনটি থেকে জানা যায় অন্ধ্রপ্রদেশ বিধানসভা থেকে বেরিয়ে আসার সময় চন্দ্রবাবু নাইডু প্রতিজ্ঞা করেন ক্ষমতায় ফিরলে তবেই তিনি বিধানসভায় আবার প্রবেশ করবেন। প্রতিবেদন অনুযায়ী এই ঘটনার পর সাংবাদিক বৈঠকে কান্নায় ভেঙে পড়েন তিনি। টিডিপি নেতা তৎকালীন শাসকদল ওয়াইএসআর কংগ্রেসের বিরুদ্ধে তাকে ক্রমাগত অপমান করার অভিযোগ করেন। তিনি জানান এতদিন অপমান জনগণের জন্য সহ্য করে গেলেও, তার স্ত্রী ভুবনেশ্বরীকে লক্ষ্য করে অপমানজনক মন্তব্য করায় চন্দ্রবাবু বিধানসভা ত্যাগ করেন। তৎকালীন মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি চন্দ্রবাবু নাইডুর অভিযোগ অস্বীকার করেন এবং বলেন তিনি নাটক করছেন।

প্রতিবেদনটি দেখুন এখানে

Related Stories