Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

সংসদ হট্টগোলের অভিযুক্ত মনোরঞ্জন হিসেবে ছবি ছড়াল মাইসুরুর ছাত্রনেতার

বুম দেখে ছবিতে দেখতে পাওয়া ব্যক্তিটি সংসদ হট্টগোলের অভিযুক্ত ডি মনোরঞ্জন নন, এসএফআই ছাত্রনেতা টিএস বিজয় কুমার

By -  Anmol Alphonso |

18 Dec 2023 11:19 AM GMT

সম্প্রতি মাইসুরুর এসএফআই নেতা (Mysuru SFI Leader) টিএস বিজয় কুমারের (TS Vijay Kumar) একটি ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হতে দেখা যায় ভারতীয় সংসদে হট্টগোল এবং নিরাপত্তা লঙ্ঘনের (Parliament Security Breach) মামলায় অভিযুক্ত ডি মনোরঞ্জন (D Manoranjan) হিসেবে।

১৩ই ডিসেম্বর ২০২৩ তারিখে লখনউয়ের বাসিন্দা সাগর শর্মা (বয়স ২৮) এবং মাইসুরুর বাসিন্দা ডি. মনোরঞ্জন (বয়স ৩৩) দিল্লিতে অবস্থিত সংসদ ভবনের গ্যালারিতে দর্শক হিসেবে উপস্থিত ছিলেন এবং সুযোগ নিয়ে তারা ধোঁয়ার ক্যানিস্টার হাতে নিয়ে দর্শকদের গ্যালারি থেকে নিচে লোকসভার সভাগৃহে ঝাঁপিয়ে পড়েন এবং স্লোগান দিতে শুরু করেন। এই ঘটনার পরিপেক্ষিতে উপস্থিত দর্শক এবং সংসদ সদস্যদের মধ্যে ব্যাপক আতঙ্কের সৃষ্টি হয়। এই হামলায় মোট ৬ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের ভারতীয় দণ্ডবিধির ইউএপিএ আইন এবং অন্যান্য ধারায় তাদের আটক করা হয়। অন্য চার অভিযুক্ত হলেন- নীলম যাদব, অমল শিন্ডে, বিশাল শর্মা এবং ললিত ঝা যারা এই হামলার মূলে বলে জানা যায়।

এর মধ্যেই হাতে মাইক নিয়ে মঞ্চে বক্তৃতা দেওয়া একজন ব্যক্তির ছবি পোস্ট করা হয় এক্সে (প্রাক্তন টুইটার), @ZavierIndia নামক এক এক্স প্রোফাইল থেকে। এই ছবির ক্যাপশন হিসেবে লেখা হয়,"এটি মনোরঞ্জন বলে মনে করা হচ্ছে, যিনি গতকালের সংসদের অনুপ্রবেশকারীদের মধ্যে একজন। এখানে তাকে এসএফআইএর অংশ হিসেবে দেখা যাচ্ছে।"

এই পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন। 

বিজেপি শিবামোগ্গা নামক একটি ফেসবুক পেজও এই একই ছবি বিভ্রান্তিকর দাবি সহ পোস্ট করে।

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন। 

এই পোস্ট বাংলা ক্যাপশন সহ পোস্ট করা হয়।

এই পোস্টের আর্কাইভ দেখা যাবে এখানে

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল হওয়া ছবিটিতে উপস্থিত ব্যক্তি আসলে টিএস বিজয় কুমার, যিনি মাইসুরের বামপন্থী ছাত্র সংগঠন এসএফআইয়ের জেলা সভাপতি। তিনি সংসদের নিরাপত্তা লঙ্ঘন মামলায় অভিযুক্ত ডি মনোরঞ্জন নন। 

আমরা এসএফআই কর্ণাটকের একটি ফেসবুক পোস্ট খুঁজে পাই যেখানে এই ভাইরাল পোস্টের দাবিকে খারিজ করা হয় এবং জানানো হয় ছবিতে দেখতে পাওয়া ব্যক্তিটি আসলে মাইসুরুর জেলা সভাপতি এবং ছাত্রনেতা টিএস বিজয় কুমার। 

Full View

আমরা কথা বলি এসএফআই কর্ণাটকের সভাপতি অমরেশ কদগদের সাথে যিনি ভাইরাল দাবিটি সম্পূর্ণভাবে খারিজ করে দেন এবং বুমকে বলেন,"দাবিটি সম্পূর্ণ মিথ্যে, ছবিতে দেখতে পাওয়া ব্যক্তিটি হলেন বিজয় কুমার, এসএফআই মাইসুরুর জেলা সভাপতি। এই বিষয় কুমার মাইসুরুর সাইবার ক্রাইম থানায় অভিযোগও করেছেন। মনোরঞ্জন, যিনি এই ঘটনায় অভিযুক্ত, তিনিও এসএফআইয়ের সদস্য নন।"

এসএফআই কর্ণাটকের ফেসবুক পেজ থেকে বিজয় কুমারের মাইশুরু সাইবার থানার সামনে একটি ছবি এবং তার সাথে অভিযোগপত্রটি পোস্ট করা হয়। 

Full View

অমরেশ কদগদ বুমকে আরও জানান ভাইরাল ছবিটি আসলে তোলা হয় ৮ সেপ্টেম্বর ২০২২ তারিখে একটি সম্মেলনের সময় যেটি পোস্ট করা হয় এসএফআই মাইসোরের ফেসবুক পেজে। 

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন। 

বুম যোগাযোগ করে বিজয় কুমারের সাথে যিনি এই ভাইরাল দাবিকে সরাসরি খারিজ করেন এবং তার কিছু ছবি আমাদের পাঠান।

বেশ কয়েকটি সংবাদমাধ্যম সংসদ হট্টগোলের ঘটনায় অভিযুক্ত ডি মনোরঞ্জনের ছবি প্রকাশিত করে, যার মধ্যে আইএএনএস-ও আছে। আমরা বিজয় কুমার এবং মনোরঞ্জনের মুখের বৈশিষ্ট্যের একটি তুলনা করি এবং লক্ষ্য করি তারা দুজন সম্পূর্ণ আলাদা ব্যক্তি। তুলনাটি নিচে দেখা যাবে:



 

Related Stories