Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

আরজি কর কাণ্ডে প্রতিক্রিয়া হিসাবে ভাইরাল অরিজিৎ সিংহের পুরনো ভিডিও

বুম দেখে ভিডিওটি পুরনো। আরজি কর মেডিক্যাল কলেজে খুনের ঘটনার আগে থেকেই সেই ভিডিও রয়েছে ইন্টারনেটে।

By - Srijanee Chakraborty | 18 Aug 2024 1:50 PM GMT

সোশ্যাল মিডিয়ায় সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংহের (Arijit Singh) জনকল্যাণমূলক সংস্থা লেট দেয়ার বি লাইটের পক্ষ থেকে ধর্ষণের বিরুদ্ধে লোগো চালু করার পুরনো ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে। সমাজমাধ্যম ব্যবহারকারীদের অনেকে সেই ভিডিও পোস্ট করে বিভ্রান্তিকর দাবি করেছেন আরজি কর হাসপাতালে (RG Kar Hospital) পিজিটি চিকিৎসকের (PGT doctor) ধর্ষণ (rape) ও খুনের (murder) মর্মান্তিক ঘটনার পরই এমন ঘোষণা করেন অরিজিৎ সিংহ। 

বুম দেখে ভিডিওটি পুরনো এবং আরজি কর মেডিক্যাল কলেজের চিকিৎসকের সাম্প্রতিক হত্যার ঘটনার সাথে তার সম্পর্ক নেই। অরিজিৎ সিংহ তার এনজিও লেট দেয়ার বি লাইট-এর প্রচার করার সময় ভাইরাল উক্তিটি করেন।

গত ৯ অগাস্ট আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের নৃশংস খুনের পর মৃতদেহ উদ্ধারের ঘটনায় সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ক্ষেত্রের সেলিব্রিটিরা সেবিষয়ে তীব্র নিন্দা ও দোষীদের শাস্তির দাবি করে নানা পোস্ট করেছেন। এরই মধ্যে আরজি কর কাণ্ডের সাথে জুড়ে গায়কের প্রতিক্রিয়া দাবিতে ভাইরাল হয়ে অরিজিৎ সিংহের ভিডিওটি।

২৬ সেকেন্ডের ভিডিওতে গায়ককে বলতে শোনা যায়, "ফেসবুকে আপডেট করলে হবে না কিন্তু কাকা। হ্যাঁ, ফেসবুক, টুইটার করে কিন্তু হবে না। আমি এসব ব্যাপারে আপডেট দিতে পছন্দ করি না। আমি আজ থেকে কাজ শুরু করলাম। তোমরা কে কে কাজ করছ? থ্যাঙ্ক ইউ ভেরি মাচ। আমাদের ইভেন্ট কোম্পানি অ্যামিগোজ আর আমাদের ট্রাস্ট লেট দেয়ার বি লাইট। প্রচুর সহযোগিতা চাই আপনাদের। আমরা আজ থেকে আমাদের লোগো লঞ্চ করলাম, অ্যান্টি-রেপ। থ্যাঙ্ক ইউ সো মাচ।"

ভিডিওটি ইনস্টগ্রাম পেজ টলিঅনলাইন ১৫ আগস্ট ২০২৪-এ পোস্ট করে ক্যাপশন হিসাবে লেখে, "আমি আজ থেকে কাজ শুরু করলাম... জিয়াগনজে বললো অরিজিত সিং...#ArijitSingh #Antirape #rgkarmedicalcollege #WeWantJustice"। 


দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে। 

আমরা দেখি সংবাদ প্রতিদিনে ১৫ আগস্ট প্রকাশিত "আর জি কর কাণ্ডে বড় পদক্ষেপ অরিজিতের! ভাইরাল ভিডিও" প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে টলিঅনলাইন ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ভিডিওটি শেয়ার করার পর সেটি ভাইরাল হয়।

প্রতিবেদনটি অনুযায়ী, গায়ক তার নিজস্ব সোশাল মিডিয়া হ্যান্ডেলে ভিডিওটি আপলোড করেননি। ওই রিপোর্টে উল্লেখ করা হয়, "ভিডিওটির সত্যতা কিংবা তা পুরনো ভিডিও কিনা তা যাচাই করেনি সংবাদ প্রতিদিন ডিজিটাল।"

 একজন ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করে লিখেছেন, "RG Kar নিয়ে এবার মুখ খুললেন Arijit Singh আপনার প্রতি সন্মান আর ভালোবাসা আরও অনেকটা বেড়ে গেল Lots of respect to you sir."


ভিডিওটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই 

বুম ভাইরাল দাবিটির সত্যতা জানতে প্রথমে গুগলে আরজিকর হাসপাতালে পিজিটি দ্বিতীয় বর্ষের ছাত্রীর ধর্ষণ ও খুনের ঘটনায় সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংহের প্রতিক্রিয়া সম্পর্কিত কিওয়ার্ড সার্চ করে।

গায়কের অফিসিয়াল ফেসবুক ও ইনস্টাগ্রাম পেজে আমরা আরজিকর হাসপাতালের ঘটনা সম্বন্ধে এই প্রতিবেদন প্রকাশের সময় অবধি কোনও প্রতিক্রিয়া দেখতে পাইনি। 

এরপর, আমরা ফেসবুকে কিওয়ার্ড সার্চ করে "দ্য অরিজিতিয়ানস" নামক একটি ফ্যান পেজে ভাইরাল ভিডিওটি দেখতে পাই। ভিডিওটি এবছরের ২৪ জুন আপলোড করা হয় এবং আরজি কর হাসপাতালের ঘটনাটি ঘটে অগাস্ট মাসের ৯ তারিখে। অর্থাৎ, অরিজিৎ সিংহ মন্তব্যটি আরজি করে ধর্ষণ ও খুন সম্পর্কে করেননি এবং ভিডিওটি পুরনো।

ফেসবুক পেজটির তরফ থেকে ভিডিওটির ক্যাপশন হিসেবে লেখা হয়, "...Let there be light এর Anti-Rape প্রোগ্রাম এ অরিজিৎ দা বহরমপুরে সবার প্রতি এগিয়ে আসার অনুরোধ জানান।ফেসবুকে আপডেট দিলে হবেনা কিন্তু কাকা !...তার কাজগুলির মধ্যে এমন একটি খুব সুপরিচিত তা হচ্ছে লেট দেয়ার বি লাইট একটি এনজিওর অংশ যা দারিদ্র্যসীমার নীচের মানুষের জন্য কাজ করে।"

Full View

২৪ জুন আপলোড করা এই একই ভিডিও দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে। 

বুমের তরফ থেকে গায়ক অরিজিৎ সিংহের এই ভিডিওটি ঠিক কবে ও কোথায় তোলা হয়েছিল তা স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি। 

Related Stories