Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

নবান্নে জুনিয়র ডাক্তারদের জন্য অপেক্ষারত মুখ্যমন্ত্রী দেবাংশুর ভিডিও দেখছিলেন না

বুম দেখে নবান্নের সভাঘরে অপেক্ষারত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সামনের প্রোজেক্টরে দেবাংশু ভট্টাচার্যের ভিডিও চলছিল না, ভাইরাল ভিডিও সম্পাদিত।

By - Srijanee Chakraborty | 15 Sep 2024 11:03 AM GMT

পশ্চিমবঙ্গে স্বাস্থ্য দুর্নীতি ও আরজি কর কাণ্ডের (RG Kar Case) জন্য ন্যায়বিচারের দাবিতে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের সঙ্গে বৈঠক করবেন বলে গত ১২ সেপ্টেম্বর নবান্নে অপেক্ষা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

তার নবান্নে বৈঠকের জন্য অপেক্ষা করার ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় যেখানে সভাঘরের প্রোজেক্টর স্ক্রিনে তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্যের ভিডিও চলতে দেখা যায়। সমাজমাধ্যম ব্যবহারকারীদের একাংশের দাবি মুখ্যমন্ত্রী যখন জুনিয়র ডাক্তারদের জন্য অপেক্ষা করছিলেন সেসময় তিনি ওই ভিডিও দেখে সময় কাটিয়েছেন। 

বুম দেখে মুখ্যমন্ত্রী জুনিয়র চিকিৎসকদের সঙ্গে বৈঠক করার জন্য নবান্নের সভাঘরে অপেক্ষা করার সময় প্রোজেক্টরে কোনও ভিডিওই চলছিল না। তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্যের ভিডিওটি সম্পাদনা করে যোগ করা হয়েছে।

৯ অগাস্ট ২০২৪-এ আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে এক জুনিয়র চিকিৎসককে ধর্ষণ করে হত্যা করা হয়। এই ঘটনা ও স্বাস্থ্য দফতরে পদ্ধতিগত দুর্নীতির তীব্র প্রতিবাদ করে পশ্চিমবঙ্গের জুনিয়র চিকিৎসকেরা কর্মবিরতির ডাক দেন ও পথে নেমে আন্দোলন করেন। চিকিৎসকদের সমর্থনে এগিয়ে আসেন সাধারণ মানুষও। সুপ্রিম কোর্ট থেকে তাদের কাজে যোগ দেওয়ার নির্দেশ দিলে চিকিৎসকেরা তা উপেক্ষা করে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ভবনের সামনে অবস্থান বিক্ষোভ শুরু করেন। 

এমতা অবস্থায়, ১২ সেপ্টেম্বর, ২০২৪-এ জুনিয়র চিকিৎসকদের প্রতিনিধিদের নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনার জন্য ডাকা হয়। তবে, সরকার আন্দোলনরত চিকিৎসকদের বৈঠকের সরাসরি সম্প্রচারের দাবি মানতে নারাজ হওয়ায়, আলোচনা আর হয়না। এই ঘটনার পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রীর নবান্নে অপেক্ষা করার ভিডিওটি ভাইরাল হয়ে। 

ফেসবুকে এক ব্যবহারকারী ভাইরাল ভিডিওটি শেয়ার করে ক্যাপশন হিসাবে লেখেন, "২ ঘণ্টা এসব করেই কেটে গেছে।"


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

 তথ্য যাচাই

বুম দাবিটির সত্যতা যাচাই করতে প্রথমে ভিডিওটির কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করে মুখ্যমন্ত্রির নবান্নে অপেক্ষা করার দৃশ্য সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের আধিকারিক এক্স হ্যান্ডেলে দেখতে পায়। 

১২ সেপ্টেম্বর, ২০২৪-এ করা পোস্টের ক্যাপশনে লেখা হয়, "আলোচনার মাধ্যমেই সাফল্য আনা সম্ভব। পশ্চিমবঙ্গ সরকার আলোচনার জন্য অনেক সহযোগিতামূলক পদক্ষেপ নিয়েছে। মাননীয় মুখ্যমন্ত্রী @MamataOfficial নবান্নয় চিকিৎসকদের সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে সামগ্রিক আলোচনার জন্য অপেক্ষা করছেন। কিন্তু, মনে হচ্ছে জুনিয়র ডাক্তাররা সহযোগিতামূলক আলোচনাকে অগ্রাধিকার দিচ্ছেন না। সদ্বুদ্ধি প্রাধান্য পাক।"

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের এক্স পোস্টে নবান্নের সভাঘরে অপেক্ষারত মুখ্যমন্ত্রীর একটি ছবি এবং ভিডিও দেখতে পাওয়া যায়। ছবি এবং ভিডিও দুটিতেই প্রোজেক্টরের স্ক্রিন বন্ধ দেখা যায়, দেবাংশু ভট্টাচার্যের ভিডিও নয়।

নীচে তৃণমূল কংগ্রেসের এক্স অ্যাকাউন্ট থেকে নেওয়া স্ক্রিনশটের সঙ্গে ভাইরাল ভিডিওর স্ক্রিনশটের একটি তুলনা দেখা যাবে। 


এছাড়াও, এবিপি আনন্দের একটি সরাসরি সম্প্রচারে মুখ্যমন্ত্রীর নবান্নে অপেক্ষা করার দৃশ্য দেখা যায় এবং সেখানেও তার সামনের প্রোজেক্টরে দেবাংশু ভট্টাচার্য বা অন্য কোনও ভিডিও চলতে দেখা যায় না।

Full View

দেখুন এখানে

Related Stories