Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

ভিয়েনার প্রতিবাদের ভিডিও ছড়াল ইউক্রেনীয়দের ভেকধরা মৃতদেহ বলে

বুম দেখে ভাইরাল ভিডিওটি অস্ট্রিয়ার ভিয়েনায় জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে দেহ রাখার ব্যাগ পরে প্রতিবাদ।

By - Nivedita Niranjankumar | 7 March 2022 11:54 AM GMT

অস্ট্রিয়ার ভিয়েনায় (Vienna) বিক্ষোভকারীরা শব রাখার ব্যাগে শুয়ে বোঝাতে চান যে জলবায়ু পরিবর্তনের ফলে প্রাণহানি ঘটতে চলেছে। সেই প্রতিবাদের ভিডিও এখন এই বলে ভাইরাল হয়েছে যে রুশ আক্রমণ চলা কালে ইউক্রেনীয় (Ukrainians) টিভি ভুয়ো শবের সারি সাজিয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর কথা ঘোষণা করার পর সে দেশে যে যুদ্ধ চলছে তারই মধ্যে ভাইরাল হয়েছে ভিডিওটি। সম্প্রতি, ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতি সম্পর্কে মিথ্যে খবর ছড়ানোর জন্য মেটা (ফেসবুক) একাধিক রুশ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে।

ক্লিপটি সোশাল মিডিয়া ও হোয়াটসঅ্যাপে শেয়ার করা হচ্ছে। সেটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে যে, রুশ আক্রমণে প্রাণহানির বহর বোঝাতে ইউক্রেনীয়রা ভুয়ো শবদেহের সারি সাজিয়েছে।

শেয়ার-করা ভিডিওটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "আক্রমণের সময়, ইউক্রেন টিভি, টেলিভিশনের জন্য যুদ্ধে মৃতদের ছবি তুলছে। কিন্তু ছবি তোলার সময় একজন মৃত ব্যক্তি আরও ভালো ভা্বে শোয়ার জন্য নড়ে চড়ে ওঠে।" এবং সেই ভিডিও ফেসবুক ও টুইটারে ভাইরাল হয়েছে।

ওই ভিডিওটিতে দেখা যাচ্ছে, ক্যামেরার দিকে তাকিয়ে একজন রিপোর্টার প্রতিবাদ সম্পর্কে জার্মান ভাষায় কিছু বলে যাচ্ছেন। পেছনে দেখা যাচ্ছে ব্যাগবন্দি সারি সারি শবদেহ। তার মধ্যে একটি হঠাৎ নড়ে ওঠে। ব্যাগটি খুলে ফেলে। তারপর, অন্য একজন এসে তাঁকে আবার ব্যাগটির মধ্যে ভাল করে ঢুকতে সাহায্য করে।

আরও পড়ুন: ২০১৮ তে মার্কিন নৌ-সেনার প্রথমবার পুত্রের মুখ দেখা ছড়াল ইউক্রেনের বলে

তথ্য যাচাই

বুম দেখে ভিডিওটি অস্ট্রিয়ার ভিয়েনায় তোলা হয়। তাতে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিবাদের দৃশ্য দেখা যাচ্ছে। সেটির সঙ্গে রাশিয়ার দ্বারা ইউক্রেন আক্রমণের কোনও সম্পর্ক নেই।

আমরা দেখি ভিডিওটিতে লেখা আছে 'উইয়েন: ডেমো গেগেন ক্লিমোপলিটিক' আর একজন রিপোর্টার ক্যামেরার সামনে কথা বলছেন। ওই ২৪.টিভি'র মার্ভিন বেরগয়ের হিসেবে ওই রিপোর্টারের পরিচয় দেওয়া হচ্ছে। কি-ওয়ার্ড হিসেবে ওই একই শব্দ ব্যবহার করে আমরা সার্চ করি। তার ফলে, ইউটিউবে আসল ভিডিওটি আমরা দেখতে পাই। ওই ২৪.টিভি'র যাচাই করা হ্যান্ডেল থেকে ভিডিওটি ৪ ফেব্রুয়ারি আপলোড করা হয়।

সেটিতেও একই লেখা দেখতে পাওয়া যায়। অনুবাদ করলে তার মানে দাঁড়ায়, "ভিয়েনা: জলবায়ু নীতির বিরুদ্ধে প্রতিবাদ"।

সাবটাইটেলের সাহায্যে আমরা ভিডিওটি দেখি। তাতে রিপোর্টার বলেন, শবদেহ রাখার ব্যাগে ৪৯ জন বিক্ষোভকারী শুয়ে রয়েছেন। তাঁরা দেখাতে চাইছেন যে, জলবায়ু পরিবর্তনের ফলে অস্ট্রিয়ায় প্রতিদিন ৪৯ জন মানুষ মারা যেতে পারেন।

নীচে ওই ভিডিওটিরই একটি স্ক্রিনশট দেওয়া হল।


ভিডিওটি নীচে দেখুন।

Full View

এছাড়া অস্ট্রিয়ার সংবাদ মাধ্যম এনওএন-এ, ছবি সহ একটি লেখা দেখতে পাই। তাতে ওই ঘটনাটি সম্পর্কেই লেখা হয়। এবং তাতে দেখা যায় মাটিতে শব রাখার ব্যাগের সারি।

ওই লেখাটির সঙ্গে ব্যবহার করা ছবির ক্যাপশনটিতে বলা হয়, "অস্ট্রিয়ার 'ফ্রাইডেজ ফর ফিউচার' সংঘটিত প্রতিবাদে, অস্ট্রিয়ার ফেডারেল চানসেলারি ভবনটির সামনে, ৪৯ জন ব্যক্তি শুয়ে পড়েন।


আমরা দেখি ৩ ফেব্রুয়ারি 'ফ্রাইডেজ ফর ফিউচার'  অস্ট্রিয়া তাঁদের যাচাই করা ফেসবুক-এ একটি পোস্ট করেন। তাতে ৪ ফেব্রুয়ারির প্রতিবাদে অংশ নেওয়ার জন্য সকলকে আহবান করা হয়।

Full View

আরও পড়ুন: গ্রাফিকের দাবি যুদ্ধক্ষেত্রে এয়ার ইন্ডিয়া একমাত্র সচল উড়ান? একটি তথ্য যাচাই

Related Stories