Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

আরজি কর কাণ্ডে নির্যাতিতার শেষ মুহূর্ত দাবিতে ছড়াল রূপটান শিল্পীর ভিডিও

বুম দেখে ভাইরাল ভিডিওর মহিলা কলকাতার একজন রূপটান শিল্পী, আরজি কর কাণ্ডে মৃত ডাক্তার নন।

By - Anmol Alphonso | 20 Aug 2024 12:24 PM GMT

একজন রূপটান শিল্পীর মেকআপের সাহায্যে তার মুখে এবং ঘাড়ে ক্ষত চিহ্ন তৈরি করে বিনোদনের জন্য বানানো একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে রূপটান শিল্পীকে আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে (RG Kar Medical College and Hospital) ধর্ষিত ও নিহত (raped and murdered) ৩১ বছর বয়সী ডাক্তার হিসাবে অনেকেই ভুলভাবে শনাক্ত করে ভুয়ো দাবি করেন এটি তার অন্তিম মুহূর্তের ভিডিও। 

বুম দেখে ভিডিওটিতে খুন হওয়া ডাক্তারকে নয়, বরং কলকাতার রূপটান শিল্পীকে দেখা যায় যিনি ভাইরাল নাটকীয় ভিডিওটি বানিয়েছেন এবং মেকআপের সাহায্যে আঘাত চিহ্ন তৈরি করেন।

৮ আগস্ট, ২০২৪-এ কলকাতার আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে রাতের বেলা কর্তব্যরত ৩১ বছর বয়সী এক প্রশিক্ষণার্থী চিকিৎসককে ধর্ষণ ও হত্যা করা হয়। চেস্ট মেডিসিন বিভাগের এমডি দ্বিতীয় বর্ষের ছাত্রীকে হাসপাতালের সেমিনার হলে নিহত অবস্থায় পাওয়া যায়। ভারতে মহিলাদের সুরক্ষার আহ্বান জানিয়ে চিকিৎসক এবং নাগরিক সমাজ দেশব্যাপী বিক্ষোভ চালাচ্ছে এই মর্মান্তিক ঘটনার পরিপ্রেক্ষিতে। এই ঘটনার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস এবং কলকাতা পুলিশকে মামলা পরিচালনা নিয়ে ব্যাপক সমালোচনার সম্মুখিন হতে হয়েছে।

ভাইরাল ভিডিওতে এক আহত মহিলাকে দেখা যায় যার নাক থেকে রক্তক্ষরণ হচ্ছে। ভিডিওতে তাকে তার নিজের ঘাড় ও গলার আঘাতের চিহ্নতে স্পর্শ করতে দেখা যায়। ক্লিপটি একটি গানের সাথে ভাইরাল হয়েছে। 

একজন ফেসবুক ব্যবহারকারী ক্যাপশন হিসাবে লেখেন, "চোখ দিয়ে র ক্ত বেরিয়ে আসার আগমুহূর্তে (নির্যাতিতা) নিশ্চয়ই এই ফিমেল কলিগের দিকে তাকিয়ে ছিল। চোখের ভাষায় বারবার বোঝানোর চেষ্টা করছিল, ‘আমাকে বাঁচাও, তুমিও তো একটি মেয়ে।"

উল্লেখ্য, ভারতীয় আইন অনুযায়ী যৌন নিপীড়নের শিকার ব্যক্তির পরিচয় প্রকাশ করা নিষিদ্ধ।


একই ভিডিও হোয়াটসঅ্যাপে শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, "আরজিকার হাসপাতালে ধর্ষণের ঘটনা... ডাঃ (নির্যাতিতার নাম) শেষ মুভমেন্ট সেলফি ভিডিও প্রকাশিৎ, তার গলায় গুরুতর আঘাত লেগেছিল। কথা বলতে পারছিল না, এই ভিডিওটির পরে... বর্বরতা ঘটেছিল"।

বুম তাদের হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও (৭৭০০৯০৬৫৮৮) ভাইরাল ভিডিওটি যাচাই করার অনুরোধ পেয়েছে।

তথ্য যাচাই 

বুম দেখে ভাইরাল ভিডিওর মহিলা কোলকাতার একজন রূপটান শিল্পী যিনি ধর্ষণ সম্পর্কে সচেতনতা বাড়াতে মেকআপ ব্যবহার করে আঘাতের চিহ্ন তৈরি করে নাট্যরূপ ভিডিও এবং ছবি পোস্ট করেন।

আমরা ভাইরাল ভিডিও সহ ফেসবুকে বেশ কয়েকটি পোস্ট দেখি এবং তার মধ্যে একটিতে জিনাত রহমান নামে একজন রূপটান শিল্পীকে ভিডিওটির কৃতিত্ব দেওয়া হয়েছে।


আর্কাইভ দেখুন এখানে

আমরা পোস্টের নীচে অনেকগুলি কমেন্টে দেখি রহমানকে ট্যাগ করে তাকে রূপটান শিল্পী হিসাবে চিহ্নিত করা হয়েছে। তাকে ট্যাগ করে কমেন্টে লেখা হয় ভাইরাল ভিডিওটি তারই তৈরি। বর্তমানে জিনাত রহমানের ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট লক করা রয়েছে।

এর থেকে ইঙ্গিত নিয়ে, আমরা রহমানের আরও একটি অ্যাকাউন্ট খুঁজে পাই যেখানে তার নিজস্ব বিবরণে লেখা রয়েছে তিনি কলকাতার একজন রূপটান শিল্পী। আমরা দেখি ২০২০ সাল পর্যন্ত সেই অ্যাকাউন্ট থেকে তিনি পোস্ট করেন।

পোস্টগুলিতে আমরা ভাইরাল ভিডিওতে দৃশ্যমান মহিলাকে দেখতে পাই। রহমান মেকআপ আর্টিস্ট নামক একটি ফেসবুক গ্রুপে বেশ কয়েকটি ছবি পোস্ট করেন যেখানে তিনি মেকআপের সাহায্যে ক্ষত চিহ্ন তৈরি করেছেন।


দেখুন এখানে। 

রহমান এর আগে ২০২০ সালের ১ অক্টোবর 'ধর্ষণ সচেতনতা' শিরোনামের একটি পোস্ট করেন যে ছবিতে তার কপালে ক্ষত এবং একটি হাত দিয়ে তার মুখ বন্ধ করে রাখতে দেখা যায়।


আর্কাইভ দেখুন এখানে

ফেসবুক পেজটিতে অন্য একটি ছবির সঙ্গে তুলনা করলে বোঝা যায় তাকেই ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে।


বুম রহমানের সঙ্গে যোগাযোগ করেছে, আমরা তার কাছ থেকে উত্তর পেলে তবে প্রতিবেদনটি আপডেট করা হবে।

Related Stories