Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

ফিলিপিন্সে ভূকম্পনের পুরনো দৃশ্য দিল্লির বলল ভারতীয় সংবাদমাধ্যম

বুম যাচাই করে দেখে দৃশ্যটি ২০২১ সালের জানুয়ারি মাসে ফিলিপিন্সের মিন্দানাও দ্বীপের ভূমিকম্প।

By - Anmol Alphonso | 14 Nov 2022 9:35 AM GMT

একটি পুরনো সিসিটিভি দৃশ্য (CCTV Footage) যেখানে ২০২১ সালের জানুয়ারি মাসে ফিলিপিন্সের (Philippines) মিন্দানাও (Mindanao) দ্বীপে একটি রাস্তায় ঘুমন্ত কুকুরকে ভূমিকম্পে (Earthquake) সহসা জেগে উঠতে দেখা যাচ্ছে, দৃশ্যটিকে বুধবার দিল্লির (Delhi) ভূমিকম্পের ছবি বলে চালিয়েছে বেশ কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যম (Indian News Outlets)।

৯ নভেম্বর, ২০২২ নেপালের ভূকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের (The National Seismological Center) তথ্যমতে, নেপালের দোতি জেলায় রিখটার স্কেলে ৬.৬ মাত্রার ভূকম্পন ঘটে যার কম্পনের প্রভাব দিল্লি সহ উত্তর ভারতের সংলগ্ন অঞ্চলেও ভালো রকম অনুভূত হয়।

সিএনএন নিউজ-১৮ তাদের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে এই দৃশ্যটির ভিডিও প্রচার করে, যার সঙ্গে দিল্লিতে সাম্প্রতিক ভূমিকম্পের আরও কয়েকটি ভিডিও জুড়ে দেওয়া হয়।


ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে

ওই একই ভিডিও এর আগে টুইটারেও ঘুরে বেড়িয়েছে এবং সেটিকে দিল্লির সাম্প্রতিক ভূকম্পনের দৃশ্য বলে চালানো হয়েছে। একজন টুইটার ব্যবহারকারী (@baloneychow) তো দাবিই করেছেন, দিল্লিতে তাঁর বাড়ি থেকেই তিনি ওই ভিডিওটি তুলেছেন! এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ভিডিওটি ১০ লক্ষ ৯৭ হাজার বার দেখা হয়েছে। ভিডিওটির ক্যাপশন লেখা হয়েছে, "আমার দিল্লির বাড়ি থেকে তোলা ভূমিকম্পের ভিডিও"।


 ভিডিওটি দেখা যাবে এখানে

এই টুইটটি যাচাই না করেই বেশ কয়েকটি ভারতীয়সংবাদ-মাধ্যম এটিকে সত্যি ধরে নিয়ে দিল্লির ভূমিকম্পের দৃশ্য হিসাবে সম্প্রচার করেছে। তার মধ্যে আছে ইন্ডিয়া টিভি (আর্কাইভ), টাইমস নাউ (আর্কাইভ), এবিপি নিউজ (আর্কাইভ), জি নিউজ (আর্কাইভ) এবং দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস (আর্কাইভ)।

একই ভুয়ো দাবি সহ ফেসবুকেও ভিডিওটি ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবিতে ছড়াল সিপিআইএমএল নেতা দীপঙ্কর ভট্টাচার্যের সম্পর্কহীন ছবি

তথ্য যাচাই

বুম দেখে ভূমিকম্পে চমকে জেগে ওঠা কুকুরটির ভিডিও ২০২১ সালের জানুয়ারি মাসে ফিলিপিন্সের মিন্দানাও দ্বীপের দৃশ্য। ওই কম্পনের মাত্রা ছিল ৭.১ যার জেরে ২১ জানুয়ারি, ২০২১ দাভাও অক্সিডেন্টাল-এর হোসে আবাদ সান্টোস শহরের লাগোয়া জলসীমায় প্রবল অভিঘাত সৃষ্টি হয়েছিল।

কয়েকজন অবশ্য উল্লেখ করে যে টুইটার ব্যবহারকারী একটি পুরনো দৃশ্যের প্রাচীনত্ব গোপন করে সেটিকে সাম্প্রতিক বলে চালাচ্ছে, সেই সূত্র অনুসরণ করেই আমরা ফিলিপিন্সের একটি ইউটিউব চ্যানেলে ২১ জানুয়ারি, ২০২১ আপলোড হওয়া একটি ভিডিও খুঁজে পাই।

Full View

ভিডিও-র বিবরণীতে লেখা "সকলের অবগতির জন্য জানাচ্ছি, আমাদের অতি প্রিয় পোষা কুকুর 'ফর্টাম' একটি সুখী গৃহপালিত চতুষ্পদ, সকলেই তার যত্ন নেয় এবং ভালবাসে। ওকে আমরা বেঁধে রাখি না, ও খোলামেলা ঘুরে বেড়ায়। পাহারাদাররা ওকে ইতিমধ্যেই অন্তত ৩ বার পাকড়াও করেছে প্রতিবারই আমরা ওকে ছাড়িয়ে এনেছি। এরপর থেকে আমরা ওকে খাঁচায় না রেখে গলায় চেন পরিয়ে রেখেছি এবং ওর মাথার ওপর রোদ-বৃষ্টি থেকে বাঁচার ছাদের ব্যবস্থা করে অঢেল খাবারের ব্যবস্থাও করেছি। ভূমিকম্পে ওর ওপর বেশ ধকল গেছে তবে আমরা ওকে সান্ত্বনা দিয়েছি। নিশ্চিন্ত থাকুন, ও ভালো আছে এবং সুখেই আছে।"


জে এন্ড কে টিভি (J & K TV) নামের ইউটিউব চ্যানেলটি জাকব (কোবি) ও জুলিয়েন (কাইটি) এর বাড়িতে ও বিশ্বের নানাপ্রান্তে তাদের পারিবারিক দুঃসাহসিক কাজের বিষয়ে ভ্লগ ও আপলোডের মাধ্যম।


২১ জানুয়ারি, ২০২১ সিএনএন ফিলিপিন্স এই ভূমিকম্প বিষয়ে প্রতিবেদন প্রকাশ করে যে, কম্পনের মাত্রা রিখটার স্কেলে ৭.১-এ পৌঁছে যায় এবং হোসে আবাদ সান্টোস নগরী সহ মিন্দানাও দ্বীপের বহু স্থানে তার প্রভাব অনুভূত হয়। 'ফিলিপিন্স ইনস্টিটিউট অফ ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি' অনুসারে ওই দিন রাত ৮টা ২৩ মিনিটে এই ভূমিকম্প হোসে আবাদ সান্টোসের ২৩১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে আঘাত করে।

আরও পড়ুন: ভুয়ো দাবি: ফুটবল তারকা দিদিয়ের দ্রোগবা ইসলাম গ্রহন করেছেন

Related Stories