Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

তৃণমূল প্রার্থী মহুয়া মৈত্রের "এগস" নিয়ে করা মন্তব্য ভুয়ো দাবিসহ ভাইরাল

বুমকে মহুয়া মৈত্র জানান ভাইরাল ভিডিওতে তিনি "এগস" অর্থাৎ ডিমের কথা বলেছেন, সেক্স নয়।

By - Hazel Gandhi | 21 April 2024 8:07 AM GMT

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল একটি ভিডিও ক্লিপ শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে যে তৃণমূল কংগ্রেসের (TMC) সাংসদ মহুয়া মৈত্রের (Mohua Moitra) তার শক্তির উৎস হিসাবে “সেক্স” বলেছেন।

বুম দেখে ভাইরাল ভিডিও ক্লিপটি ভাল করে শুনলে বোঝা যায় মহুয়া মৈত্র ‘এগস’ অর্থাৎ ডিমকে তার শক্তির উৎস বলেছেন, সেক্সকে নয়।

১০ সেকেন্ডের ভাইরাল ক্লিপটিতে একজন সাংবাদিককে ইংরেজিতে মহুয়া মৈত্রকে জিজ্ঞাসা করতে দেখা যায়, "আপনার শক্তির উৎস কী?" (What’s your source of energy?), যার উত্তরে মৈত্র বলেন “এগস, এগস” (Eggs, Eggs) অর্থাৎ “ডিম"। এই কথা শুনে সাংবাদিক হেসে ফেলেন, যার উত্তরে মৈত্র বলেন, "এটা সত্যি।" (It’s true)

এই ক্লিপটি শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে যে মৈত্র 'ডিম'-এর পরিবর্তে 'সেক্স' বলেছেন।

একটি ফেসবুক পেজ থেকে ভিডিওটি শেয়ার করে ক্যাপশন হিসাবে লেখা হয়েছে, “ ‘সেক্স হলো আমার শক্তির উৎস’:- মহুয়া মৈত্র Sex is the source of my energy - Mahua Moitra ভাবুন”


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

একজন ফেসবুক ব্যবহারকারী এই একই ভিডিও শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, “ইনি কি সেই মহুয়া মৈত্র, যে কৃষ্ণনগর তৃনমুলের প্রার্থী হয়েছে? একটু কমেন্ট করে জানাবেন, ভিডিও টা অবশ্যই দেখবেন,শেয়ার করে সবার থেকে উত্তর চাইবেন”


পোস্টটি দেখুন এখানে, আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই

বুম মহুয়া মৈত্রের সাথে যোগাযোগ করলে তিনি জানান ভাইরাল দাবিটি মিথ্যা। এছাড়াও, আমরা তার উত্তরটি স্পষ্টভাবে শোনার জন্য ভিডিওটির গতি কমিয়ে মহুয়া মৈত্রের উত্তরটি শুনেছি। আমরা সেখান থেকে নিশ্চিত হয়েছি যে তিনি ভিডিওতে 'এগস' অর্থাৎ ডিম বলেছেন, সেক্স নয়।

আমরা ভাইরাল ভিডিওটিতে পশ্চিমবঙ্গের একটি সংবাদ মাধ্যম 'নিউজ দ্য ট্রুথ'-এর ওয়াটারমার্ক লক্ষ্য করি।


এই সুত্র ধরে আমরা দেখি নিউজ দ্য ট্রুথের ইউটিউব চ্যানেলে পুরো সাক্ষাৎকারটি ১৩ এপ্রিল, ২০২৪ তারিখে 'আমি অমার্জনীয় ": তমাল সাহার সঙ্গে কথোপকথনে টিএমসি মহুয়া মৈত্র শিরোনামসহ আপলোড করা হয়েছিল।

আমরা দেখি ভিডিওটির ২:৩৫ মিনিট থেকে ২:৪১ মিনিট পর্যন্ত অংশটি ভাইরাল ভিডিওর সাথে মিলে যায়। এখানে, মহুয়া মৈত্রের কাছে তার শক্তির উৎস কী জানতে চাইলে ‘এগস’ বা ডিম বলতে শোনা যায়।

Full View

আর্কাইভ দেখুন এখানে

বুম মহুয়া মৈত্রের সঙ্গে যোগাযোগ করলে তিনি ভাইরাল দাবিটি অস্বীকার করে বলেন, "তারা (ভিডিওটি শেয়ার করা সমাজমাধ্যম ব্যবহারকারীরা) 'এগ' অংশটি (ডিমের) চেপে দিয়েছে এবং অবশিষ্ট 'গস্' অংশটি বাড়িয়ে দিয়েছে"।

মৈত্র আমাদের সঙ্গে কোন পারিপার্শ্বিক শব্দ এবং সঙ্গীত ছাড়াই ভিডিওটির একটি পরিষ্কার সংস্করণও শেয়ার করেছেন। মহুয়া মৈত্রের উত্তর শোনার জন্য আমরা এই ভিডিওটির গতি কমিয়ে শুনলে তাকে স্পষ্ট 'এগস' বা ডিম বলতে শুনি। ভিডিওটি দেখুন নীচে।

Full View

উপরন্তু, আমরা মহুয়া মৈত্রের সাক্ষাৎকার নেওয়া সাংবাদিক তমাল সাহার ১৮ এপ্রিল ২০২৪ তারিখে এক্স অ্যাকাউন্টে আপলোড করা একটি পোস্ট থেকে জানতে পারি তিনি ডিম বলেছেন। পোস্টে সাংবাদিক লিখেছেন, "আমি স্পষ্ট করে জানাচ্ছি, যেহেতু এটি আমার সাক্ষাৎকার। আমি @MahuaMoitra কে জিজ্ঞাসা করেছিলাম: সকালে আপনার শক্তির উৎস কী? মহুয়া মৈত্র উত্তর দেন: এগস...(আন্ডা, ডিম) ভক্ত মণ্ডলী কীভাবে এটিকে বিকৃত করে সেক্সের মতো শব্দ করেছে তা হাস্যকর। অডিওটি ইচ্ছাকৃতভাবে বিকৃত করা হচ্ছে ", পুরো সাক্ষাৎকারের একটি লিঙ্ক শেয়ার করে তিনি পোস্টে শেয়ার করেছেন।

(ইংরেজিতে আসল পোস্ট: "Let me clarify, since this is my interview. I asked @MahuaMoitra : What’s your source of energy in the morning. Mahua Moitra replied: EGGS … (anda, dim) This is ridiculous how the bhakt mandali has distorted it to make it sound like s*x. The audio is being tampered deliberately)


আর্কাইভ দেখুন এখানে

Related Stories