সম্প্রতি 'শরম নাম কি চীজ' নিয়ে বিভিন্ন পোস্ট সোশ্যাল মিডিয়ায় আমুলের এক পণ্যকে ঘিরে। দাবি করা হয় আমুলের এমন একটি পণ্য রয়েছে যার নাম 'শরম' (বাংলায় লজ্জা) নামক একটি চীজ। এই পণ্যের ছবি একজন ব্যক্তির হাতে দেখা যায় কোনও দোকানে যা ব্যাপকভাবে ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।
বুম যাচাই করে দেখে এই ছবিটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে তৈরী করা হয় এবং আমুলের তরফে এই ধরণের কোনও পণ্য উৎপাদন হওয়ার বিষয়টি খারিজ করা হয় সোশ্যাল মিডিয়ায় এক বিজ্ঞপ্তির মাধ্যমে।
আমূল দুধ-জাতীয় পণ্য উৎপাদন করার ক্ষেত্রে ভারতের একটি বিখ্যাত সংস্থা যাদের পণ্যগুলি দেশের প্রায় সব প্রান্তেই বিক্রীত হয়। এবার তাদের নিয়েই উঠে এলো এক বিভ্রান্তিকর ছবি সোশ্যাল মিডিয়ায়।
ছবিটি পোস্ট করে জনপ্রিয় একটি হিন্দি প্রবাদের সাথে এটি জুড়ে ক্যাপশনে একজন ব্যবহারকারী লেখেন,"শরম এখন কিনতেও পাওয়া যায়"।
এই পোস্টের লিংক এখানে দেখা যাবে।
এই পোস্টের আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।
তথ্য যাচাই
আমরা প্রথমেই এই পণ্য সংক্রান্ত ছবির একটি রিভার্স সার্চ করি এবং ইকোনোমিক টাইমস সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন খুঁজে পাই যার শিরোনামে উল্লেখ করা হয় আমূল তরফে একটি স্পষ্টীকরণে জানানো হয় এই ছবিটি AI-ব্যবহার করে তৈরী করা হয়েছে।
এই প্রতিবেদনের লিংক এখানে দেখা যাবে।
এই সূত্র ধরে আমরা আমুলের এক্স (প্রাক্তন টুইটার) প্রোফাইলে একটি পোস্ট খুঁজে পাই যেখানে তারা একটি প্রকাশ্য বিবৃতিতে লেখেন এমন কোনও তাদের তরফে উৎপাদন করা হয়না এবং এটি AI প্রয়োগ করে তৈরী করা হয়। পোস্টে আরও বলা হয় এতে আমুলের ব্র্যান্ডের নাম অপমানজনক প্রকারে বদল করা হয়েছে।
এই টুইট দেখতে এখানে ক্লিক করুন।
এছাড়াও, আমরা @satanatwink নামক এক্স প্রোফাইলে একটি পোস্ট লক্ষ্য করি যেখানে আমুলের এই বিজ্ঞপ্তিটি রিটুইট করে ব্যবহারকারী ক্ষমা চেয়ে বলেন এই ছবিটি তার দ্বারাই কৃত্তিম বুদ্ধিমত্তা প্রয়োগ করে তৈরী করা হয় এবং তিনি আন্দাজ করতে পারেননি কেমনভাবে এটি একটি ভুয়ো খবর হিসেবে ছড়িয়ে পড়বে। এর থেকে বোঝা যায় সম্ভবত এই পোস্টটি তিনিই তৈরী করেন।
তার রিটুইটটি দেখতে এখানে ক্লিক করুন।
আমরা AI-ছবি যাচাই করার ওয়েবসাইট থেকেও এটির বিস্তারিত তথ্য খোঁজার চেষ্টা করি কিন্তু নিশ্চিত কিছু পাওয়া যায়নি।