Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

মুম্বইয়ের ভিড় ট্রেনকে রাহুল গাঁধী বললেন উত্তরপ্রদেশের

বুম দেখে ভিডিওটি ছয় বছর আগের। অতিমারির সময় মুম্বইয়ের বোরীভালী স্টেশনে জনস্রোত বলা হয় সে সময়।

By - Archis Chowdhury | 18 Oct 2022 11:50 AM GMT

মুম্বই (Mumbai) স্টেশনে ট্রেনে ওঠার জন্য বিপুল সংখ্যক যাত্রীর ভিড়ের দৃশ্য রাহুল গাঁধী (Rahul Gandhi) এই বলে শেয়ার করেছেন যে, প্রিলিমিনারি এলিজিবিলিটি টেস্ট (পিইটি) (Preliminary Eligibility Test) দিতে যাওয়ার জন্য, উত্তরপ্রদেশের (Uttar Pradesh) পরীক্ষর্থীরা ভিড়ে ঠাসা ট্রেনে ওঠার চেষ্টা করছেন।

পরীক্ষার্থীরা যাতে সুষ্ঠুভাবে পরীক্ষাকেন্দ্রে যেতে পারেন, সেই ব্যবস্থা উত্তরপ্রদেশ সরকার করেনি বলে কটাক্ষ করেই ভিডিওটি শেয়ার করেন রাহুল গাঁধী।

ভিডিওটি কিন্তু ছয় বছরের পুরনো এবং বুম সেটিকে গত বছর তথ্য যাচাই করে। সেই সময় ভিডিওটি এই বলে শেয়ার করা হচ্ছিল যে, অতিমারির পর মহারাষ্ট্র সরকার আবার ট্রেন পরিষেবা চালু করতে রাজি হলে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি মুম্বইয়ের বোরীভালী স্টেশনে বিপুল সংখ্যক মানুষ ভিড় করেন।

১৫ অক্টোবর, ২০২২ উত্তরপ্রদেশে পিইটি পরীক্ষা অনুষ্ঠিত হয়। খবরে প্রকাশ পরীক্ষা কেন্দ্রে পৌঁছনোর জন্য পরীক্ষর্থীরা ভিড় করলে গণপরিবহন ব্যবস্থার ওপর চাপ সৃষ্টি হয়। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই রাহুল গাঁধী দৃশ্যটি শেয়ার করেন।

বুমের প্রতিবেদক টুইটটি টুইটডেক-এ দেখতে পান এবং সেটির একটি স্ক্রিনশট নিতেও সক্ষম হন (নীচে দেওয়া হল)। তবে উনি যখন টুইটটি খোলেন, তখন দেখেন সেটি ডিলিট করে দেওয়া হয়েছে।


টুইটটি খুব তাড়াতাড়ি ডিলিট করে দেওয়ার ফলে আমরা সেটির আর্কাইভ সংস্করণ তৈরি করতে পারিনি। কিন্তু টুইটার অ্যানালিটিক টুল 'ট্রেন্ডসম্যাপ''-এর সাহায্যে আমরা টুইটটি দেখতে পাই

ভিডিওটির সঙ্গে দেওয়া হিন্দি ক্যাপশন অনুবাদ করলে দাঁড়ায়, "ফর্ম - ৩৭ লক্ষ শূন্যপদ - গণনা! এই যুবকদের বার্ষিক দুই কোটি চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, কিন্তু এই ছবিগুলি দেশের শিক্ষিত বেকার যুবকদের অসহায়ত্বের পরিচয় দেয়। এটা স্পষ্ট যে প্রধানমন্ত্রী অন্ধ হয়ে বসে আছেন এবং তরুণরা হোঁচট খেতে বাধ্য হচ্ছেন।"

(হিন্দিতে মূল ক্যাপশন फॉर्म - 37 लाख खाली पद - गिनती के! इन युवाओं को सालाना 2 करोड़ रोज़गार का झांसा दिया गया था, लेकिन इन तस्वीरों में बस देश के शिक्षित बेरोज़गार युवाओं की बेबसी दिख रही है। ये साफ़ है कि प्रधानमंत्री आंखें मूंद कर बैठे हैं और नौजवान ठोकरें खाने पर मजबूर हैं।)

ভিডিও সমেত প্রথম টুইটটি ডিলিট করে দেওয়ার পর, একই ক্যাপশন সমেত রাহুল গান্ধী আরও একটি টুইট পোস্ট করেন। কিন্তু এবার তিনি একটি যাত্রী বোঝাই ট্রেনের কামরার ছবি ব্যবহার করেন।

আরও পড়ুন: ইন্ডিয়ান আইডলের মঞ্চে আজানের দৃশ্য দাবিতে ছড়াল সম্পাদিত ভিডিও

তথ্য যাচাই

টুইটটির স্ক্রিনশটের থাম্বনেল বা ছোট সংস্করণ দেখে বুম বুঝতে পারে যে, মুম্বইয়ের লোকাল ট্রেনের কামরার ছবি সেটি।

আমরা দেখি ওই একই ভিডিও গত বছরও শেয়ার করা হয়েছিল। তখন দাবি করা হয় যে, ১ ফেব্রুয়ারি, মুম্বইয়ের বোরীভালী স্টেশনে একটি যাত্রী বোঝাই লোকাল ট্রেনের দৃশ্য দেখা যাচ্ছে ওই ভিডিওটিতে। অতিমারির পর ওই তারিখেই মহারাষ্ট্র সরকার ট্রেন পরিষেবা চালু করে।

সেই সময়, বুম ওই দাবি নস্যাৎ করে। কারণ দেখা যায় ভিডিওটি ২০১৬ সাল থেকেই ইন্টারনেটে রয়েছে।

Full View

২০১৬ সালের ২১ মার্চে ভিডিওটি আপলোড করা হয়, তাতে স্টেশনের নাম উল্লেখ করা হয়নি শুধু বলা হয় "মুম্বইয়ের অবিশ্বাস্য জনতা!"


২০২১-এ আমরা পশ্চিম রেল-এর মুখপাত্রর সঙ্গে যোগাযোগ করি। উনি বুমকে বলেন, "এই ভিডিওটি পুরনো। এখনকার পরিস্থিতি ওই রকম নয়। এমনকি ১ ফেব্রুয়ারি ২০২১ এবং অতিমারির সময়ও ভিড় নিয়ন্ত্রণে ছিল। অতিরিক্ত ভিড় যাতে না হয়, আমাদের কর্মীরা ও রেল পুলিশ সে ব্যাপারে ব্যবস্থা নেয়। কোনও স্টেশনে এই রকম ভিড় হয়েছিল বলে আমাদের কাছে খবর আসেনি।"

ভিডিওটি কোথায় ও কবে তোলা হয়েছিল সে বিষয়ে আমরা নিশ্চিত হতে পারিনি। কিন্তু আমাদের তথ্য যাচাই থেকে জানা যায় যে, সেটি অন্তত ছয় বছরের পুরনো এবং শনিবার, উত্তরপ্রদেশের পিইটি পরীক্ষার সময় গণপরিবহনে ভিড়ের সঙ্গে সেটির কোনও সম্পর্ক নেই।

Related Stories