Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

ভুয়ো অনুবাদে দাবি প্যালেস্তাইনকে সমর্থন করলেন রাশিয়ার রাষ্ট্রপতি পুতিন

বুম দেখে পুরনো এই ভিডিও ভুয়ো বিবরণ সহ শেয়ার করা হয়েছে। এই ভিডিওতে আদতে পুতিনকে পরমাণু যুদ্ধের কথা বলতে শোনা যায়।

By -  Hazel Gandhi |

15 Oct 2023 12:06 PM GMT

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের (Vladmir Putin) এক পরমাণু যুদ্ধ (Nuclear War) বিষয়ক বার্তার পুরনো ভিডিও ভুয়ো বিবরণ সহ শেয়ার করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। দাবি করা হচ্ছে ইজরায়েল ও হামাসের সংঘর্ষের জেরে তিনি প্যালেস্তাইনের (Palestine) প্রতি তার সমর্থন ব্যক্ত করেছেন। এই ভিডিওতে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে এই সংঘর্ষে হস্তক্ষেপ না করার কথাও বলেছেন - এমনটা দেখান হয়।

বুম যাচাই করে দেখে এটি ২০২২ সালের ডিসেম্বর মাসের এক পুরনো ভিডিও এবং সেখানে তিনি পারমাণবিক যুদ্ধের বিষয় কথা বলছেন। ইজরায়েল ও প্যালেস্তাইন, দুই দেশেরই ওই বক্তব্যে কোনও উল্লেখ পাওয়া যায় না।

ইজরায়েল ও প্যালেস্টাইনের মধ্যেকার সংঘর্ষের কারণে দুই দেশেরই মোট ৩০০০-এরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই সংঘর্ষের ৭ দিন পেরিয়ে গেছে এবং তার সাথে যুদ্ধকালীন এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে বিভিন্ন ভুয়ো খবর। তারই মধ্যে উঠে ছড়িয়ে পরে পুতিনের এই ভিডিও।

একজন ব্যবহারকারী ভিডিওটি ফেসবুকে পোস্ট করে লিখেছেন, "বাহ বাহ জায়গা মতো কোপ মারলো ড্রাকুলা খ্যাত পুতিন কাকা...I am warning that america don't interfare in palestine israel war, if america does that we will openly help palestine।"


এই পোস্টের এক আর্কাইভ এখানে দেখা যাবে। 

এক যাচাই করা ডানপন্থী এক্স অ্যাকাউন্ট @indicfaith ভিডিওটি শেয়ার করে লেখে, "রাশিয়া খেলায় প্রবেশ করেছে কারণ পুতিন বলেছেন আমি সতর্ক করছি #আমেরিকা যেন #ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধে হস্তক্ষেপ না করে, আমেরিকা যদি তা করে আমরা প্রকাশ্যে সাহায্য করব।"


এই পোস্টটি এখানে দেখা যাবে এবং তার এক আর্কাইভ এখানে দেখা যাবে।

তথ্য যাচাই 

বুম দেখে রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনের এই ভিডিওটি ভুয়ো ভাবে অনুবাদ করা এবং তার সাথে ভুল বিবরণ ব্যবহার করা হয়েছে। এই ভিডিও ২০২২ সালের ডিসেম্বর মাসের যা সাম্প্রতিক সংঘর্ষের অনেক আগের এবং এখানে পুতিনকে রাশিয়ার নাগরিক সমাজ ও মানবাধিকার আধিকারিকদের একটি মিটিংয়ে বক্তব্য রাখতে দেখা যাচ্ছে।

আমরা ভাইরাল ভিডিওতে লক্ষ্য করি মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডের এক চিহ্ন উপস্থিত রয়েছে।  


এই সূত্র ধরে আমরা 'ইউএসএ টুডে ভ্লাদিমির পুতিনের বক্তৃতা' কিওয়ার্ডগুলি ব্যবহার করে গুগলে সার্চ করি ও ৮ ডিসেম্বর ২০২২ তারিখের এক ভিডিও খুঁজে পাই যার শিরোনাম হিসেবে লেখা হয়, "পরমাণু অস্ত্রের উপর পুতিন: 'হুমকি বাড়ছে"। এই ভিডিওতে পুতিনের পোশাক ভাইরাল ভিডিওর সাথে মিলে যায়।

Full View

 এখানে ইউএসএ টুডের ভিডিও এবং সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিওর একটি তুলনা করা হয়েছে।


আমরা দেখি ইউএসএ টুডের ভিডিওর সাথে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিওর বিবরণ সম্পূর্ণ আলাদা। এই ভিডিওতে পুতিন বলছেন তারা কখনও ইউক্রেনের বিরুদ্ধে পারমাণবিক হামলা করবেন না এবং তারা পরমাণু অস্ত্র নিজেদের সুরক্ষা ও আত্মরক্ষার জন্যই রেখেছেন।

এই ভিডিওতে পুতিন এক মানবাধিকার কাউন্সিলের সভায় বক্তব্য রাখছিলেন বলে উল্লেখ করা হয়। এই সূত্র ধরে আমরা ক্রেমলিনের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি খুঁজে পাই যা ৭ ডিসেম্বর ২০২২ তারিখের সেই মিটিংয়ের এক বিশ্লেষণ। ওই বিজ্ঞপ্তিতে রাষ্ট্রপতি পুতিনের ভাইরাল ক্লিপের বক্তৃতার অংশটিও উপস্থিত রয়েছে।


এর থেকে জানা যায়, এই ভিডিওতে ইজরায়েল এবং প্যালেস্তাইনের কোনো উল্লেখ করা হয়নি।

আমরা এছাড়াও জানতে পেরেছি রাশিয়ার আধিকারিকরা ইজরায়েল ও প্যালেস্তাইনের সংঘর্ষ নিয়ে শান্তি বজায় রাখার কথা বলেছেন। রাশিয়ার আধিকারিকরা মার্কিন যুক্তরাষ্ট্রকে নিশানা করেছেন ৪ দেশের কোয়ার্টেটকে প্যালেস্তাইনের সাহায্য করায় বাধা দিতে। এই কোয়ার্টেট তৈরী হয় রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়নকে ঘিরে যাদের মূল উদ্দেশ্য ছিল প্যালেস্টাইনকে শান্তিমতো স্বাধীন শাসনের অধিকার দেওয়ার।



Related Stories