Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

কুয়েতে "আমিরি গার্ড"-এর সামরিক মহড়ার ভিডিও ভুয়ো দাবিতে ছড়াল

বুম দেখে ভিডিওটি ২০১৯ সালে কুয়েতে একটি প্রতিরক্ষা মহড়াতে "আমিরি গার্ড"-এর নিজেদের দক্ষতা প্রদর্শন।

By - Srijit Das | 29 Aug 2022 9:37 AM GMT

২০১৯ সালের কুয়েতে প্রতিরক্ষা প্রদর্শনীতে (Defence Exhibition) অনুষ্ঠিত একটি পরীক্ষামূলক সামরিক মহড়ার (Mock Military Exercise) ভিডিও ভুয়ো দাবিসমেত ভাইরাল হয়েছে। ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে সৌদি প্রতিরক্ষা মন্ত্রী (Saudi Defence Minister) এবং তার স্ত্রীকে চীনা দূতাবাসে (Chinese Embassy) পরিদর্শনে গিয়ে হঠাৎ আতসবাজি (Fireworks) ফুটতে দেখে অপ্রীতিকরভাবে হতবাক (Unpleasantly Shocked) হতে দেখা গেছে।

বুম যাচাই করে দেখে ভিডিওটিতে যে দৃশ্য দেখা যাচ্ছে তা কুয়েতের আমিরি গার্ডদের সামরিক মহড়া। ২০১৯ সালে কুয়েতে আয়োজিত পঞ্চম গাল্ফ ডিফেন্স অ্যান্ড এরোস্পেস (জিডিএ) প্রদর্শনীতে রক্ষীরা তাঁদের সামরিক দক্ষতা প্রদর্শন করেছিলেন।

ভিডিওটির সঙ্গে শেয়ার করা হিন্দি ক্যাপশনে লেখা হয়েছে, "ইনি সৌদির প্রতিরক্ষামন্ত্রী। চিনা নববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে সস্ত্রীক গিয়েছিলেন চিনের দূতাবাসে। সেখানে তাঁকে অভ্যর্থনা করার জন্য আতসবাজির ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু মন্ত্রিমশাই সে কথাটি জানতেন না। তারপর কী হল দেখুন এবং উপভোগ করুন!"

(হিন্দিতে মূল ক্যাপশন: सऊदिया डिफेंस मिनिस्टर हैं, चीनी नव वर्ष के जश्न में शरीक होने चाइना की एम्बेसी आए थे चीनी अफसरों ने उनके वेलकम को आतिशबाज़ी का इंतज़ाम किया था लेकिन ये मिनिस्टर साहब को नहीं पता था। फिर क्या हुआ आप भी मजे लीजिए।)


পোস্টটি দেখার জন্য ক্লিক করুন এখানে


তথ্য যাচাই

বুম ভাইরাল হওয়া ভিডিওটির একটি কিফ্রেম নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে দেখে একটি আরবি সংবাদ সংস্থা এই একই ভিডিও ২০১৯ সালের ১৩ ডিসেম্বর পোস্ট করেছিল।

আরবি ভাষায় ক্যাপশনে লেখা হয়েছিল, "কুয়েতে ব্যক্তিগত নিরাপত্তারক্ষীদের সামরিক মহড়া।"

(আরবি ভাষায় মূল লেখা: تمرين عسكري لحرس الشخصيات بدوله الكويت)

Full View

পোস্টটি দেখাতে ক্লিক করুন এখানে

এরপর আমরা 'কুয়েত আর্মি' (Kuwait Army) কথাটি গুগলে সার্চ করি এবং কুয়েত আর্মির অফিশিয়াল ইনস্টাগ্রাম প্রোফাইলে খুঁজে পাই। আমরা সেই প্রোফাইলে ২০১৯ সালের পোস্টগুলিকে দেখি। এই একই অনুষ্ঠানের অন্যান্য দৃশ্যের ছবি ২০১৯ সালের ১৬ ডিসেম্বর আপলোড করা হয়েছিল বলে দেখতে পাই।

এই ভিডিওতে উপর থেকে তোলা একটি দৃশ্য দেখা যাচ্ছে, যেখানে গাড়ির একটি কনভয়কে অনুষ্ঠানের জায়গায় ঢুকতে দেখা যাচ্ছে এবং একাধিক সৌদি আধিকারিককেও দেখা যাচ্ছে। এরপর দেখা যাচ্ছে যে, সনাতন আরবি পোশাক পরা এক ব্যক্তি একই রকম পোশাক পরিহিত আর এক ব্যক্তিকে স্বাগত জানাচ্ছেন।

নীচে ভিডিওটি দেখা যেতে পারে।

ভিডিওটির সঙ্গে আরবি ভাষায় ক্যাপশন লেখা হয়েছে, "মিশরেফ ফেয়ারগ্রাউন্ডে ২০১৯ সালের ১০ থেকে ১২ ডিসেম্বর যে পঞ্চম গাল্ফ ডিফেন্স অ্যান্ড এভিয়েশন প্রদর্শনী হয়েছিল, সেখানে আমিরি নিরাপত্তারক্ষীদের প্রদর্শনীর একটি অংশ।"

আমরা লক্ষ করি যে, ভিডিওটির শেষে কুয়েতের সেনাবাহিনীর লোগো দেখা যায় যার নীচে আরবি ভাষায় লেখা একটি বাক্য রয়েছে। আমরা গুগল লেন্স ব্যবহার করে সেই বাক্যটি অনুবাদ করি। তাতে লেখা হয়েছে, "নৈতিক নির্দেশনা ও জনসংযোগের ইলেকট্রনিক মিডিয়া অধিদপ্তর।" (Directorate of Moral Guidance and Public Relations Electronic Media)

এই কথাগুলি গুগলে সার্চ করে আমরা দেখতে পাই যে, নৈতিক নির্দেশনা ও জনসংযোগের ইলেকট্রনিক মিডিয়া অধিদপ্তর  সত্যিই কুয়েতের সরকাররে একটি বিভাগ যা সরকারি জনসংযোগের দায়িত্বে রয়েছে।


এর পর আমরা উল্লিখিত অনুষ্ঠানটির বিষয়ে বিস্তারিত খোঁজ করি, এবং কুয়েত টাইমস-এর একটি প্রতিবেদন খুঁজে পাই যেটি ২০১৯ সালের ১০ ডিসেম্বর প্রকাশিত হয়েছিল। প্রতিবেদনটিতে লেখা হয় "প্রতিরক্ষা ও সমরাস্ত্র ক্ষেত্রের ৩২টি দেশের দুশো বারোটি নেতৃস্থানীয় আন্তর্জাতিক কোম্পানি পঞ্চম গাল্ফ ডিফেন্স অ্যান্ড এরোস্পেস (জিডিএ) প্রদর্শনী ও সম্মেলনে যোগ দিয়েছে। গতকাল (সোমবার) কুয়েতে অনুষ্ঠানটির সূচনা হয়েছে।"

আরও পড়ুন: ২০১৫ সালে ইন্দোনেশিয়ায় জাহাজডুবির ভিডিও ভুয়ো দাবিতে বাংলাদেশের বলে ছড়াল

Related Stories