Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

ট্রাম্প র‍্যালি শুটিং: ইতালীয় ফুটবল সাংবাদিকের ছবি ছড়াল বন্দুকবাজ দাবিতে

বুম দেখে ভাইরাল ছবিটি ইতালীয় ফুটবল ভাষ্যকার মার্কো ভায়োলির, ট্রাম্পের প্রচারের বন্দুকবাজের নয়।

By - Srijit Das | 15 July 2024 9:44 AM IST

শনিবার পেনসিলভেনিয়ার (Pennsylvania) বাটলারে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সমাবেশে এক বন্দুকধারী ট্রাম্পকে লক্ষ্য করে গুলি করেন। এরই প্রেক্ষিতে সোশ্যাল মিডিয়ায় ইতালির এক ফুটবল সাংবাদিকের একটি ছবি এই ঘটনার বন্দুকধারী হিসাবে ভুয়ো দাবি করে অনলাইনে ভাইরাল হয়েছে।

ট্রাম্প তার ডান কানে আঘাত পেয়েছেন তবে, মার্কিন সিক্রেট সার্ভিসের এজেন্টরা তাকে আড়াল করে নিয়ে একটি গাড়ি করে সেখান থেকে বের করে আনার জন্য তিনি বেঁচে যান। জনাসমাবেশের মধ্যে একজন দর্শক নিহত হয়েছেন ও আরও দুজন আহত হয়েছেন বলে জানা গেছে। ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফ বি আই) বন্দুকবাজের নাম এখনও প্রকাশ করেনি, কিন্তু সে মার্কিন সিক্রেট সার্ভিসের স্নাইপারদের হাতে নিহত হয়েছে জানা গেছে। এই ঘটনায় বিশ্বজুড়ে আলোড়ন পড়ে গেছে এবং সিক্রেট সার্ভিসের তরফে তা নিরাপত্তায় বড় গাফিলতি হিসাবে দেখা হচ্ছে।

এই ঘটনাটি বন্দুকধারীর পরিচয়কে ঘিরে এক্সে (পূর্বতন টুইটার) ভুল তথ্য ছড়ানোর সূত্রপাত করেছে।

বুম দেখে ছবির লোকটি হলেন মার্কো ভায়োলি, একজন ফুটবল ধারাভাষ্যকার। ভায়োলি তার অফিসিয়াল ইনস্টাগ্রাম প্রোফাইলেও স্পষ্ট করে জানান তিনি মার্ক ভায়োলেটস নন, তাকে ভুলবশতঃ শ্যুটার বলে দাবি করা হচ্ছে।

মার্কিন সিক্রেট সার্ভিসের মুখপাত্র অ্যান্টনি গুগ্লিয়েলমি সম্প্রতি একটি বিবৃতিতে উল্লেখ করেছেন  ২০২৪ সালের ১৩ জুলাই পেনসিলভেনিয়ার বাটলারে রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পকে তার প্রচার সমাবেশের সময় সন্দেহভাজন একজন শ্যুটার একাধিক গুলি চালিয়েছিল। গুগ্লিয়েলমি আরও জানান, সমাবেশস্থলের বাইরে কোনও একটি উঁচু জায়েগা থেকে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতিকে গুলি করার পর ঘটনাস্থলে উপস্থিত মার্কিন সিক্রেট সার্ভিসের এজেন্টদের গুলিতে বন্দুকধারী নিহত হয়েছেন। বিবৃতিতে আরও জানা যায়, দর্শকদের মধ্যে একজন নিহত হয়েছেন এবং আরও দুজন গুরুতর আহত হয়েছেন।

বেশ কয়েকটি যাচাই করা এক্স হ্যান্ডেল ছবিটি পোস্ট করে ইংরেজিতে লিখেছে, "ট্রাম্প শ্যুটারকে মার্ক ভায়োলেটস হিসাবে চিহ্নিত করা হয়েছে, যিনি একজন সুপরিচিত অ্যান্টিফা পন্থী। হামলার আগে তিনি ইউটিউবে "ন্যায়বিচার আসছে" শিরোনামে একটি ভিডিও আপলোড করেছিলেন বলে জানা গেছে। ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানোর পরই তিনি নিহত হন। অন্তত ২ জন মৃত।"


পোস্টটি দেখুন এখানে এবং আর্কাইভ দেখুন এখানে

সংবাদমাধ্যম রিপাবলিক টিভিও একই ব্যক্তিকে "সন্দেহভাজন শ্যুটার" হিসাবে ভুলভাবে সনাক্ত করে একটি প্রতিবেদন প্রকাশ করে।


২০২৪ সালের ১৪ জুলাইয়ে প্রকাশিত প্রতিবেদনটির আর্কাইভ দেখুন এখানে

একই ধরনের ভুয়ো দাবিসহ ফেসবুকেও ছবিটি ভাইরাল হয়েছে।


এরকম একটি পোস্ট দেখতে এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই

বুম ভুয়ো পোস্টগুলি পর্যবেক্ষণ করে দেখে অন্যান্য সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা কমেন্টে ভাইরাল ছবির ব্যক্তিকে মার্কো ভায়োলি নামক এক ইতালীয় সাংবাদিক হিসাবে চিহ্নিত করেছে।

এরপর, আমরা মার্কো ভায়োলি নামটি দিয়ে কিওয়ার্ড সার্চ করে ভায়োলির অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট পাই। সেখানে আমরা দেখি তিনি বন্দুকধারী হিসাবে তাকে সনাক্ত করার ভুয়ো দাবিগুলি সম্পর্কে একটি স্পষ্টীকরণ পোস্ট করেন।


পোস্টটি দেখুন এখানে

ভায়োলি পোস্টটিতে ইতালীয় ভাষায় লিখেছেন, "আমি এই ঘটনায় জড়িত থাকার দাবি দৃঢ়ভাবে অস্বীকার করছি। ইনস্টাগ্রাম এবং এক্সে অসংখ্য নোটিফিকেশন পেয়ে আমি মাঝরাতে (ইতালীয় সময় রাত ২ টো) জেগে উঠেছি। আমি ইতালিতে আছি, আমি রোমে আছি এবং ইতালিতে স্কাই টিজি ২৪, যা আমি এখনও দেখছি, দেখা ছাড়া কী ঘটেছিল সে সম্পর্কে আমার সামান্যতম ধারণাও ছিল না। আমার সম্পর্কে প্রচারিত খবরগুলি সম্পূর্ণ ভিত্তিহীন যার মধ্যে আমার বাড়ির বসতি, আমার ইন্টারকম এবং আমার গেটের ছবি রয়েছে এবং ২০১৮ সাল থেকে আমার জীবনকে ধ্বংস করে দেওয়া একদল বিদ্বেষীদের দ্বারা সংগঠিত।"

তিনি আরও লেখেন, "আমার আর কিছু বলার নেই। সোমবার আমি এই ভুয়ো খবর তৈরি যে এক্স অ্যাকাউন্টগুলি থেকে শুরু হয়েছিল এবং ভুয়ো খবর ছড়ানো সমস্ত খবরের শিরোনামের বিরুদ্ধে অভিযোগ দায়ের করব। ২০০৬ সাল থেকে একজন সাংবাদিক হওয়ার জন্য আমি খুব ভালভাবে জানি যে প্রথম পৃষ্ঠায় কোনও দানবকে প্রকাশ করার আগে তার সমস্ত উৎস যাচাই করে নিতে হয়। আমার আর কিছু যোগ করার নেই। আমি বিনীতভাবে আমাকে একা ছেড়ে দেওয়ার অনুরোধ করছি কারণ আমি ২০১৮ সাল থেকে এই সমস্ত কিছুর শিকার হয়েছি এবং এই বিদ্বেষীদের বিরুদ্ধে ফৌজদারি মামলাও চলছে।"

আমরা ভায়োলির ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পেয়েছি যেখানে ভাইরাল ছবির প্রেক্ষাপটে দেখতে পাওয়া একই আয়না এবং পেইন্টিং দেখা যায়।

Full View

নীচে, প্রেক্ষাপটে থাকা ফটো ফ্রেমের সঙ্গে ভায়োলির ভাইরাল ছবি ও একই জায়গা থেকে ভায়োলির রেকর্ড করা একটি প্রতিক্রিয়া ভিডিওর মধ্যে তুলনা দেখা যাবে।



Tags:

Related Stories