Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

ইজরায়েল-ইরান সংঘর্ষ: ভিডিওতে নেতানিয়াহুকে বাঙ্কারে পালিয়ে যেতে দেখা যাচ্ছে না

বুম দেখে ভিডিওটি অসম্পর্কিত এবং পুরনো। ভিডিওটি ২০২১ সালের যখন নেতানিয়াহু ইজরায়েলের প্রধানমন্ত্রী ছিলেন না।

By -  Srijit Das |

4 Oct 2024 1:43 PM IST

মধ্যপ্রাচ্যে বাড়তে থাকা উত্তেজনার আবহে ইজরায়েলের (Israel) প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর (Benjamin Netanyahu) একটি বিল্ডিংয়ের বারান্দা দিয়ে দৌড়ানোর পুরোনো ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে ভুয়ো দাবি করা হচ্ছে ইরান (Iran) ক্ষেপণাস্ত্র হামলা করার পরে ইজরায়েলের প্রধানমন্ত্রীকে একটি বাঙ্কারের দিকে আশ্রয়ের জন্য পালাতে দেখা যাচ্ছে।

বুম দেখে ভিডিওটি ২০২১ সালের, যখন নেতানিয়াহু ইজরায়েলের প্রধানমন্ত্রী ছিলেন না। ভিডিওতে তাকে একটি নির্বাচনে অংশ নেওয়ার জন্য ইজরায়েলের এককক্ষবিশিষ্ট সংসদ নেসেটের করিডোরের মধ্য দিয়ে দৌড়াতে দেখা যাচ্ছে।

ইজরায়েলের লেবাননে তেহরান-সমর্থিত হিজবুল্লার বিরুদ্ধে হামলার ফলে জঙ্গি গোষ্ঠীর প্রধান হাসান নাসরাল্লাহ নিহত হন। এই হামলার জবাবে ইরান ইজরায়েল লক্ষ্য করে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এই ক্রমবর্ধমান আগ্রাসন মধ্যপ্রাচ্যকে অকপট যুদ্ধের দরজায় নিয়ে এসেছে। হামলার প্রতিক্রিয়ায় নেতানিয়াহু বলেন ইরান তার পদক্ষেপের যোগ্য জবাবের মুখোমুখি হবে, অন্যদিকে তেহরান সতর্ক করে যে কোনও প্রতিশোধ মূলক পদক্ষেপ "বিরাট ধ্বংস" নিয়ে আসবে, যা এক বৃহত্তর যুদ্ধের আশঙ্কা আরও বাড়িয়ে তোলে।

এক ফেসবুক ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করে ক্যাপশন হিসাবে লেখেন, "ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় দৌড়ে পালাচ্ছে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু।"


পোস্টটি দেখুন এখানে

তথ্য যাচাই

বুম ভিডিওটিকে কিফ্রেমে ভাগ করে নিয়ে গুগল লেন্স ব্যবহার করে সেগুলির রিভার্স ইমেজ সার্চ করে। সার্চের মাধ্যমে আমরা ১৪ ডিসেম্বর, ২০২১-এর একটি সংবাদ প্রতিবেদন পাই। ইজরায়েলি সংবাদ মাধ্যম নাও ১৪-র প্রকাশিত ওই প্রতিবেদনে ভাইরাল ভিডিওর একটি স্ক্রিনশট দেখা যায়।


হিব্রু ভাষায় প্রকাশিত প্রতিবেদনে নেতানিয়াহুর অফিসিয়াল এক্স অ্যাকাউন্টের একটি পোস্ট পাওয়া যায় যেখানে ভাইরাল ভিডিওটি দেখা যায়। প্রতিবেদন থেকে জানা যায় বিরোধীদল নেতা বেঞ্জামিন নেতানিয়াহু একটি নির্বাচনে অংশ নেওয়ার জন্য নেসেটের করিডোর দিয়ে দৌড়ে যাচ্ছেন। প্রতিবেদন অনুসারে, তার এক সহযোগী দৌড়ানোর সময় তার ভিডিও রেকর্ড করেছিলেন।

আমরা নেতানিয়াহুর ১৪ ডিসেম্বর, ২০২১-এর একটি টুইট পাই যেখানে একই ক্লিপ অন্তর্ভুক্ত ছিল। তিনি তার অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে ভিডিওটি শেয়ার করে হিব্রু ভাষায় ক্যাপশনে লিখেছেন, "আমি সবসময় আপনাদের জন্য দৌড়াতে পেরে গর্বিত। এটি আধ ঘন্টা আগে নেসেটে রেকর্ড করা হয়েছে।"

পোস্টটি দেখুন এখানে এবং আর্কাইভ দেখুন এখানে

আরও একটি ইজরায়েলি সংবাদ মাধ্যম কিকার ভিডিওটি সম্পর্কে প্রতিবেদনে জানায়, একটি বিলের নিয়ে ভোটের সময় বিরোধী নেতা নেতানিয়াহুকে ভোটের জন্য ডাকা হয় যখন তিনি নেসেটে তার ঘরে ছিলেন। তিনি যাতে অংশগ্রহণ করতে পারেন তা নিশ্চিত করার জন্য নেসেটের করিডোর দিয়ে দৌড়াতে শুরু করেন নেতানিয়াহু।

ইসরায়েলের এককক্ষবিশিষ্ট সংসদ নেসেট সে দেশের আইন প্রণয়নকারী সংস্থা হিসেবে কাজ করে।

Tags:

Related Stories