Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

মমতা বলছেন মহাভারতের রচয়িতা কবি নজরুল ইসলাম? ছড়াল সম্পাদিত ভিডিও

বুম দেখে আসল ভিডিওতে মমতা সবাইকে মহাভারত পড়ার অনুরোধ ও নজরুল ইসলামের কবিতার এক পঙক্তির উল্লেখ করেছিলেন।

By -  Shrey Banerjee |

31 Aug 2023 1:23 PM GMT

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দোপাধ্যায়ের বক্তৃতার একটি অংশ বিভ্রান্তিকরভাবে কাটছাঁট করে সম্প্রতি দাবি করা হয় মমতা বলেছেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম হলেন মহাভারতের রচয়িতা।

বুম যাচাই করে দেখে মমতা আসল ভিডিওতে সবাইকে মহাভারত পড়ার জন্য অনুরোধ করার পর কবি নজরুল ইসলামের লেখা কবিতার এক পঙক্তির উল্লেখ করেছিলেন।

ইদানিং বেশ কিছু বিভ্রান্তিকর মন্তব্যের জন্য সংবাদ শিরোনামে আসেন তৃণমূল কংগ্রেস নেত্রী। চাঁদের পৃষ্ঠে ইসরোর পাঠানো চন্দ্রযান-৩ এর বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে মমতা ভারতীয় মহাকাশচারী রাকেশ শর্মার জায়গায় বলিউড অভিনেতা রাকেশ রোশনের কথা উল্লেখ করায় কয়েকদিন আগেই বিতর্ক তৈরি হয় সোশ্যাল মিডিয়ায়। এরই প্রেক্ষিতে সমাজ মাধ্যমে ভাইরাল হয় মমতা বন্দোপাধ্যায়ের মহাভারত ও কবি নজরুল ইসলাম সংক্রান্ত এই বক্তব্যের অংশ।

ভিডিওটি পোস্ট করে ফেসবুকে এক পেজ লেখে,"আপনি কি জানেন? ইন্দিরা গান্ধী চাঁদে গিয়েছিলেন, নজরুল ইসলাম মহাভারত লিখেছিলেন এবং পরমানু পরীক্ষার সময় পাইপ সাপ্লাই দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কত কিছুই অজানা থেকে যাবে যদি পিসিমনি মুখ্যমন্ত্রী না থাকেন!!"

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

মুখ্যমন্ত্রী মমতা এমন বক্তব্য রেখেছেন দাবি করে প্রতিবেদন প্রকাশ করে এশিয়ানেট বাংলাও।  ভিডিওটির বিষয়ে তারা লেখে, "ফের সোশ্যাল মিডিয়া তোলপাড়! 'মহাভারত নজরুল ইসলাম লিখেছিলেন'। মমতার এই মন্তব্যে ফের তোলপাড় নেট দুনিয়া। এই মন্তব্যে সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে জোর চর্চা। গত ২৮ আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠাতা দিবসের মঞ্চে মন্তব্য মমতার। তবে মনে করা হচ্ছে, ভুলবশত মমতা এই মন্তব্য করে ফেলেছিলেন।"

প্রতিবেদনটি পড়তে ক্লিক করুন এখানে

এছাড়াও টাইমস নাও, ইন্ডিয়া টুডে নর্থইস্ট, ফ্রি প্রেস জার্নাল, রিপাবলিক, জি নিউজের মত বেশ কিছু জাতীয় স্তরের সংবাদমাধ্যমও তৃণমূল নেত্রী বলেছেন মহাভারতের রচয়িতা কবি কাজী নজরুল ইসলাম দাবি করে প্রতিবেদন প্রকাশ করে। দক্ষিণপন্থী ওয়েবসাইট ওপ ইন্ডিয়াপাঞ্চজন্য মমতার এই বক্তব্য ইচ্ছাকৃত বিকৃতি বলে দাবি করে।  


তথ্য যাচাই 

বুম মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের ভাইরাল ওই বক্তব্যের আসল ক্লিপটি খুঁজে পায় তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে।   

আমরা দেখি কলকাতায় গান্ধী মূর্তির পাদদেশে এবছরের ২৮ অগাস্ট তৃণমূল ছাত্র পরিষদের ছাত্র সমাবেশে রাখা মমতার ওই বক্তব্য তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে সরাসরি সম্প্রচার করা হয়েছিল।

Full View

ভিডিওটির ২ ঘন্টা ৫১ মিনিট ৪৫ তম সেকেন্ড থেকে মমতা বন্দোপাধ্যায়কে বলতে শোনা যায়, "আপনাদের বলব রবীন্দ্রনাথ পড়ুন ও জানুন, বিবেকানন্দ পড়ুন ও জানুন, নজরুল পড়ুন ও জানুন, বিরসা মুন্ডা পড়ুন ও জানুন, রঘুনাথ মুর্মু পড়ুন ও জানুন, মতুয়া ঠাকুর পড়ুন ও জানুন, রাজবংশীদের পঞ্চানন বর্মা পড়ুন ও জানুন... ভালো করে... মহাভারত…."।

"মহাভারত" শব্দটি বলার পর ক্ষণিকের বিরতি নেন বাংলার মুখ্যমন্ত্রী। এরপর তৃণমূল নেত্রী বলেন, "নজরুল ইসলাম লিখেছিলেন, 'কোরান-পুরাণ-বেদ-বেদান্ত-বাইবেল-ত্রিপিটক-গ্রন্থসাহেব-জেন্দাবেস্তা পড়ে যাও, যত শখ”…"।

পশ্চিমবঙ্গ সরকারের তথ্য প্রযুক্তি বিভাগের এক দস্তাবেজ অনুসারে, মমতা বন্দোপাধ্যায়ের উদ্ধৃত কবি কাজী নজরুল ইসলামের কবিতাটি সাম্যবাদী কবিতার অংশ।

প্রসঙ্গতঃ উল্লেখ্য, ১৮৯৯ সালে পশ্চিম বর্ধমানে জন্ম হয় কাজী নজরুল ইসলামের। বহুমুখী প্রতিভার অধিকারী নজরুল তার লেখনীর মাধ্যমে বহুবার ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিবাদ এবং মানবতার স্বপক্ষে জোরাল সওয়াল করেছিলেন। তার উল্লেখযোগ্য অবদানের জন্য বাংলাদেশে জাতীয় কবির মর্যাদা পান নজরুল।   


Related Stories