Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

মেট্রোতে নির্মলা সীতারামনের ভাইরাল ভিডিওটি লোকসভা নির্বাচনী প্রচারের

বুম দেখে সীতারামন পূর্ব দিল্লিতে হর্ষ মালহোত্রর হয়ে লোকসভা নির্বাচনের আগে প্রচার করার সময় দিল্লি মেট্রোতে ভিডিওটি তোলেন।

By - Srijit Das | 21 July 2024 11:51 AM GMT

সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের (Nirmala Sitharaman) দিল্লি মেট্রোতে (Delhi Metro) ওঠার একটি পুরনো ভিডিও বিভ্রান্তিকর দাবিসহ ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওটি শেয়ার করে দাবি করা হচ্ছে তিনি ভারতের ক্যাবিনেট মন্ত্রী হওয়া সত্ত্বেও প্রতিদিন সীতারামনকে মেট্রো করে অফিসে যাতায়াত করতে দেখা যায়।

বুম দেখে সীতারামন এই বছরের লোকসভা নির্বাচনের আগে পূর্ব দিল্লিতে প্রচারের সময় মেট্রোতে উঠেছিলেন। আমরা এমন কোনও বিশ্বাসযোগ্য প্রতিবেদন খুঁজে পাইনি যেখানে বলা হয়েছে অর্থমন্ত্রী নয়াদিল্লিতে তার অফিসে পৌঁছানোর জন্য প্রতিদিন মেট্রো করে যান।

২৭ সেকেন্ডের ভাইরাল ভিডিওতে সীতারামনকে তার নিরাপত্তা রক্ষীদের সঙ্গে মেট্রোর ভিতরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। পরে ভিডিওতে একজন সহযাত্রীকে সীতারামনের কাঁধে হাত দিয়ে ডাকতে দেখা যায় যাকে অর্থমন্ত্রী হাসিমুখে উত্তর দেন।

ভিডিওটি এক্সে শেয়ার করে ক্যাপশনে হিসাবে একজন ব্যবহারকারী লেখেন, "তিনি ৪ ট্রিলিয়ন ডলার অর্থনীতি, ৫ ট্রিলিয়ন স্টক মার্কেট ক্যাপ, ৭০০ বিলিয়ন ফরেক্স রিজার্ভের বর্তমান অর্থমন্ত্রী। তিনি ভারতের অর্থমন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারামন, যিনি প্রতিদিন মেট্রো ট্রেনে করে অফিসে যান। গত বছর ভারতে সর্বোচ্চ জিডিপি বৃদ্ধি হয়েছে যা ৮%।"


পোস্টটি দেখুন এখানে এবং আর্কাইভ দেখুন এখানে

বুম তার হোয়াটসঅ্যাপ টিপলাইন নম্বরে (7700906588) সত্য যাচাইয়ের অনুরোধ সহ একই দাবি পেয়েছে।


তথ্য যাচাই 

বুম ভিডিওটি সম্পর্কে বিশদ জানতে সম্পর্কিত কিওয়ার্ড সার্চ করে নির্মলা সীতারামনের কার্যালয়ের যাচাই করা এক্স হ্যান্ডেলে ১৭ মে, ২০১৪-এর একটি পোস্ট দেখতে পায়।

পোস্টটিতে বেশ কয়েকটি ছবি এবং মেট্রোতে সহযাত্রীদের সঙ্গে সীতারমনের ভাইরাল ভিডিওটিও দেখা যায়।

নির্মলা সীতারামনের কার্যালয় থেকে দৃশ্যগুলি পোস্ট করে জানানো হয় ক্যাবিনেট মন্ত্রী দিল্লি মেট্রো করে বলে উল্লেখ করে লক্ষ্মীনগর এলাকায় যান। তারা আরও উল্লেখ করে, সীতারামন তার মেট্রো যাত্রার সময় সহযাত্রীদের সঙ্গে কথা বলেন।

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

সেই সময় বেশ কয়েকটি সংবাদমাধ্যম সীতারামনের দিল্লি মেট্রোতে ওঠা নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।

১৭ মে, ২০২৪-এ প্রকাশিত টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন থেকে জানা যায়, "পূর্ব দিল্লির বিজেপি প্রার্থী হর্ষ মালহোত্রর নির্বাচনী প্রচারে পৌঁছনোর জন্য সীতারামন মান্ডি হাউস থেকে মেট্রোতে ওঠেন। বিজেপি কর্মীরা বলেন পথে তিনি সহযাত্রীদের সঙ্গে কথা বলেন।" প্রতিবেদন থেকে আরও জানা যায়, অর্থমন্ত্রী নিকটবর্তী একটি কোচিং সেন্টার পরিদর্শন করেন যেখানে তিনি মূলত কর্মসংস্থানের সুযোগ, অর্থনৈতিক অবস্থা এবং ভারতে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট সম্প্রদায়ের ক্রমবর্ধমান ভূমিকা সম্পর্কে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন।

এরপর, আমরা সম্পর্কিত কিওয়ার্ড সার্চ করে দেখি, বর্তমানে কর্পোরেট প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা হর্ষ মালহোত্র  ২০২৪ সালের ১৭ মে তার অফিসিয়াল এক্স হ্যান্ডেল থেকে লক্ষ্মী নগর মেট্রো স্টেশনে একটি ছাত্র সাক্ষাতের ঘোষণা করেছিলেন। পোস্টটিতে এই বছর সদ্য অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে মালহোত্রর প্রচারকে সমর্থন করতে মেট্রো স্টেশনে সীতারামনের উপস্থিতির কথা উল্লেখ করা হয়।

পোস্টটি দেখুন এখানে, আর্কাইভের দেখুন এখানে

নীচে ১৭ মে ২০২৪-এর অনুষ্ঠানের জন্য দিল্লির লক্ষ্মী নগর মেট্রো স্টেশনে মালহোত্রর সঙ্গে সীতারমনের সাক্ষাতের একটি ছবি দেখা যাবে।


অপরদিকে, আমরা এমন কোনও বিশ্বাসযোগ্য প্রতিবেদন খুঁজে পাইনি যেখানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী হওয়া সত্ত্বেও সীতারামনের প্রতিদিন মেট্রো করে অফিস যাওয়ার উল্লেখ আছে ।

Related Stories