Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

আমজনতার জন্য মমতার 'গরিব' থাকার বার্তা? সম্পাদিত ভিডিও ছড়াল বিভ্রান্তি

বুম দেখে ভিডিওটি অসম্পূর্ণ। মমতার দলীয় কর্মীদের উদ্দেশ্যে দেওয়া বার্তাকে কাটছাঁট করে বিভ্রান্তিকর দাবিটি করা হয়।

By - Srijit Das | 22 July 2024 9:56 AM GMT

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী (West Bengal Chief Minister) তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee) বাংলার আমজনতাকে গরিব থাকার নিদান দিয়েছেন দাবি করে সম্প্রতি তার বক্তব্যের এক ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

৮ সেকেন্ডের সংক্ষিপ্ত ওই ভিডিওতে মমতাকে বলতে শোনা যায়, "আমি চাই আপনারা গরিব থাকুন - মানে যা আছে ঘরে সেটা খেয়ে বেঁচে থাকুন"।

বুম দেখে মমতার এবছর ২১ জুলাই দেওয়া ভাষণের ভিডিওকে কাটছাঁট করে বিভ্রান্তিকর এই দাবি করা হয়েছে। আসল বক্তব্যে মমতা তার দল তথা তৃণমূল কংগ্রেসের কর্মীদের লোভ না করে গরিব থাকার বার্তা দিয়েছিলেন। 

রাজ্যে বিরোধীপক্ষের অভিযোগ শাসকদল তৃণমূল কংগ্রেসের কর্মীদের অনেকেই দুর্নীতির সাথে জড়িত। এপ্রসঙ্গে অতীতে বহুবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের বিরুদ্ধে সুর চড়িয়েছেন বিরোধী দলের নেতা-নেত্রীরা। গত রবিবার সেই অভিযোগ মাথায় রেখে কলকাতার ধর্মতলায় 'শহীদ দিবস' পালনের মঞ্চ থেকে নিজের দলের কর্মীদের সাবধান করে দেন মমতা। 

অন্যদিকে অসম্পূর্ণ বক্তব্যের সেই ভিডিও পোস্ট করে ফেসবুক ব্যবহারকারীদের একজন লেখেন, ""আমি চাই আপনারা গরীব থাকুন।" - CM Mamata Banerjee. মাননীয়া চান মানুষ গরীব থাকুক যাতে তার 500, 1000 টাকার রাজনীতি চলতে থাকে এবং তিনি তার ভাইপো, তার পরিবারের সদস্য, তার মন্ত্রী এবং হাজার হাজার শেখ শাহজাহান ক্ষমতা ভোগ করতে পারে এবং মানুষের উপর অপশাসন করতে পারে।"

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

এই ভিডিও পোস্ট করে অন্য এক ব্যবহারকারীও লেখেন, "** আপনারা সবাই গরিব থাকুন দেখুন, আমি ও আমার পরিবারের সদস্যরা কতটা কষ্ট করে চলি বিন্দুমাত্র লোভ নেই,৩৫ টা প্লট , বেশকিছু ফ্ল্যাট, টয়োটা বা ল্যামবারগিনি আরও কিছু আছে, তবে লোভ নেই,যা পাই তাই খাই .. কয়লা থেকে বালি ...."।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

তথ্য যাচাই 

বুম ভাইরাল এই ভিডিওর সাথে করা দাবি যাচাই করতে তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে গিয়ে ২১ জুলাই ২০২৪ তারিখে ব্রিগেডে মমতার দেওয়া ভাষণের সরাসরি সম্প্রচার শুনে দেখে। 

আমরা দেখতে পাই, সেই ভাষণে তৃণমূল কংগ্রেস নেত্রী তার দলের কর্মী-সদস্যদের উদ্দেশ্যে হুঁশিয়ারি দিতে এমন মন্তব্য করেছিলেন, আমজনতার জন্য নয়।

Full View

সরাসরি সেই সম্প্রচারের ২:৫৭:২০ অংশ থেকে দলীয় কর্মীদের উদ্দেশ্যে মমতার বার্তা, "আমি আপনাদের বলব, আমি চাই, আমরা চাই, তৃণমূল কংগ্রেস, আমরা মানুষের সামাজিক বন্ধু হব। তৃণমূল কংগ্রেস মানুষের সামাজিক বন্ধু হবে। আমি বিবেকবান চাই, বিত্তবান চাই না। কেন জানেন? পয়সা আসে, চলে যায় - সেবার কোনও বিকল্প নাই। এটা মাথায় রাখবেন।"

মমতা আরও বলেন, "মানুষের কাছে কাজ করে দেব, দরকার হলে নিজে গিয়ে তার দরখাস্তটা লিখে দেব - আমি অল মিউনিসিপালিটি, পঞ্চায়েত, এমএলএ, এমপিদের সকলকে বলব এখন থেকে কোনও অভিযোগ যেন কারোর বিরুদ্ধে দল না পায়। যদি কোনও অভিযোগ কারোর বিরুদ্ধে পায় আমরা কিন্তু উপযুক্ত অ্যাকশন নেব - এটা মাথায় রাখবেন। আমি চাই আপনারা গরিব থাকুন - মানে যা আছে ঘরে সেটা খেয়ে বেঁচে থাকুন, আমার লোভ করবার দরকার নেই। আমরা লোভী হতে চাই না, আমরা মানুষের বন্ধু হতে চাই। যতদিন আপনারা এই কাজটা করে যেতে পারবেন, ততদিন মনে রাখবেন আপনাদের কেউ সরাতে পারবে না, আপনাদের কেউ হঠাতে পারবে না।"   

Related Stories