২০১৮ সালে মজদুর কিশান সংঘর্ষ র‍্যালির ছবিকে বলা হল দিল্লিতে কৃষকদের ঢল

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে দিল্লির রাজপথে বামপন্থী কৃষক-শ্রমিক সংগঠনের মজদুর কিশান সংঘর্ষ র‍্যালি।

২০১৮ সালে দিল্লিতে বামপন্থী শ্রমিক ও কৃষক সংগঠনের মজদুর কিশান সংঘর্ষ র‍্যালির (Mazdoor Kisan Sangharsh Rally) ছবিকে সোশাল মিডিয়ায় কৃষকদের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের সাম্প্রতিক প্রতিবাদের ঢল বলা হল।

কেন্দ্রীয় সরকারের পাশ করা ২০২০ সালের কৃষি আইনের বিরুদ্ধে ৫ সেপ্টেম্বর ২০২১ প্রতিবাদে সামিল কৃষকরা উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরের মহাপঞ্চায়েতে অংশ নেয়। উত্তরপ্রদেশের পাশাপাশি পাঞ্জাব, উত্তরাখণ্ড, হরিয়ানা, রাজস্থান এবং মহারাষ্ট্রের হাজার হাজার কৃষক সামিল হয় এই মহাপঞ্চায়েতে। সংশ্লিষ্ট রাজ্যের কৃষক সংগঠন ও কৃষক নেতা রাকেশ টিকায়েতের নেতৃত্বে এই মহাপঞ্চায়েতে অংশ নেয় কৃষক আইন প্রত্যাহারের দাবি তোলা কৃষকরা।

আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবিতে ছড়াল রাকেশ টিকাইতের "আল্লা হু আকবর" ধ্বনি ভিডিও

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় জনপথে লাল পতাকাসমেত (Red Flag) রাস্তায় বহু মানুষের মিছিল। ছবিটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, "লাল পতাকার মিছিলে ঢেকে গেল বর্ষা মুখর দিল্লির রাজপথ...দাবী একটাই বাতিল করতেই হবে কৃষি আইন"।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: ভারতীয় সৈনিকরা কি বিজেপি-আরএসএস বিরোধী স্লোগান দিলেন? একটি তথ্যযাচাই

তথ্য যাচাই

বুম ছবিটিকে রিভার্স সার্চ করে ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর গণমাধ্যম নিউজক্লিক-এর একটি টুইট খুঁজে পায়। ওই টুইটে কিশান মজদুর র‍্যালির চারটি ছবি পোস্ট করা হয়। টুইটের ক্যাপশন লেখা হয়, "লক্ষ লক্ষ কৃষক, শ্রমিক, কৃষিকাজে যুক্ত কর্মীরা দিল্লির কেন্দ্রস্থলে ঝড় তোলে নরেন্দ্র মোদীর জনবিরোধী নীতির বিরুদ্ধে।"

একই ছবি ব্যবহার করা হয় একই দিনে প্রকাশিত নিউজক্লিকের এক প্রতিবেদনে। বামপন্থী কৃষক ও শ্রমিক সংগঠনগুলি একজোটে ডাকা ওই র‍্যালিতে দিল্লির রামলীলা ময়দান ও অন্যান্য জায়গায় সমবেতভাবে সংসদের পথে পদযাত্রা শুরু করে কৃষক ও শ্রমিকরা।

২০১৮ সালের ৫ সেপ্টেম্বর প্রকাশিত ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী মূল্য বৃদ্ধি, রেশনের বন্ঠন ব্যবস্থার জাতীয়করণ, মাসিক নূন্যতম ১৮,০০০ টাকা বেতন এবং কৃষি ক্ষেত্রে স্বামীনাথন কমিশনের সুপারিশ প্রভৃতি দাবিতে তাঁরা ওই র‍্যালির ডাক দেন।

স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়া (এসএফআই)-এর সাধারণ সম্পাদক বামপন্থী নেতা ময়ূখ বিশ্বাসও ২০১৮ সালের ৫ সেপ্টেম্বরে ছবিটি টুইট করেছিলেন।

আরও পড়ুন: না, 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগানের জন্য মধ্যপ্রদেশ সরকার বস্তি ভাঙেনি

Updated On: 2021-09-09T23:18:34+05:30
Claim Review :   ছবি দেখায় কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির রাজপথে মিছিল
Claimed By :  Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story