২০২০ মমতা বন্দ্যোপাধ্যায়ের লকডাউন বিধির ভিডিও ভুয়ো দাবিতে ভাইরাল

বুম দেখে ২৮ জুলাই ২০২০ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে গত বছরের ৩১ অগস্ট পর্যন্ত লকডাউনের দিন ঘোষণা করেছিলেন।

সোশাল মিডিয়ায় পশ্চিমবঙ্গের (West Bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ২০২০ সালের জুলাই মাসের পুরনো লকডাউন (Lockdown Rules) বিধি সংক্রান্ত সাংবাদিক সম্মেলনের (Press Conference) ভিডিও মিথ্য দাবি সহ শেয়ার করা হচ্ছে।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত কয়েকদিন ধরে দিল্লি সফরে রয়েছেন। রাজ্য সরকারের তরফে মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী করোনা লকডাউন বিধি নিয়ে সর্বশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ২৯ জুলাই ২০১৯ যার সঙ্গে ভাইরাল বার্তার কোনও মিল নেই।

ভাইরাল হওয়া ২ মিনিট ৪ সেকেন্ডের ভিডিওটিতে মমতা বন্দ্যোপাধ্যায়কে অগস্টের ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২৩, ২৪, ৩১ তারিখ মোট ৯ দিন সম্পূর্ণ লকডাউন ঘোষণা করতে দেখা যায়।

ভিডিওটি ফেসবুকে পোস্ট করে ইংরেজিতে লেখা হয়েছে, "পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২৩, ২৪, ৩১"

(মূল ইংরেজিতে: West Bengal Complete Lockdown 2,5,8,9, 16,17,23, 24,31)

এরকম দুটি ফেসবুক পোস্ট দেখা যাবে এখানেএখানে


"পুরো আগস্ট মাসে আবার লকডাউন ডাকলেন" এই শিরোনামে ভিডিওটি ইউটিউবেও শেয়ার করা হয়েছে।

বুমের পাঠকরা মমতা বন্দ্যোপাধ্যায়ের লকডাউন ঘোষণার এই ভিডিওটি হোয়াটসঅ্যাপ হেল্পলাইনে যাচাই করার জন্য পাঠিয়েছেন।

তথ্য যাচাই

২০২০ সালের পুরনো ভিডিও

বুম "অগস্ট মাসে লকডাউন" কিওয়ার্ড সার্চ করে ভাইরাল ভিডিওটি ২০২০ সালে জুলাই মাসের শেষ সপ্তাহে ইউটিউবফেসবুকে আপলোড হতে দেখে।

"২, ৫, ৮..অগাস্ট রাজ্যে সম্পূর্ণ লকডাউন', ঘোষণা মুখ্যমন্ত্রীর, দেখে নিন সম্পূর্ণ লকডাউনের তালিকা" এই শিরোনামে ২৮ জুলাই ২০২০ এবিপি আনন্দের ভিডিওতে দেখা যাবে ওই বক্তব্য। মঙ্গলবার ২৮ জুলাই ২০২০ মমতা বন্দ্যোপাধ্যায় ওই লকডাউনের দিন ঘোষণা করেন।

ওই ভিডিওটিতে ২০২০ সালে ৩১ অগস্ট পর্যন্ত ওই মাসে ৯ দিন লকডাউন ঘোষণা করতে দেখা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। ভিডিওটির ৭ সেকেন্ড সময়ের পর থকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ভাইরাল হওয়া ভিডিওটির লকডাউন বিধি সংক্রান্ত একই বক্তব্য রাখতে দেখা যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় ২৮ জুলাই ২০২০ নবান্নে প্রেস কনফারেন্সে ওই লকডাউন ঘোষণা করার পরে রাজ্যের স্বরাষ্ট্রামন্ত্রকের তরফে ওই লকডাউনের দিনে সামান্য রদবদল করা হয়। বিষয়টি নিয়ে আনন্দবাজার-এর প্রতিবেদন পড়া যাবে এখানে

লকডাউন বিধি ও দিনঘোষণা নিয়ে বিভ্রান্তি এড়াতে সংশোধিত বিধি নিয়ে ৩০ জুলাই ২০২০ তৎকালীন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় আবার নতুন করে বিজ্ঞপ্তি জারি করেন। বুমও বিষয়টি নিয়ে প্রতিবেদনপ্রকাশ করে

বর্তমান লকডাউন বিধি

রাজ্য সরকারের তরফে সর্বশেষ লকডাউনবিধি নিয়ে মুখ্য সচিবের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ২৯ জুলাই ২০২১ যা ৩১ জুলাই ২০২১ থেকে কার্যকরি হবে। কিছু রদবদল ছাড়া ১৪ জুন ২০২১ প্রকাশিত লকডাউন বিধিকেই ১৫ অগস্ট ২০২১ পর্যন্ত বলবৎ করা হয়েছে। স্বাস্থ্য পরিসেবা, আইন শৃঙ্খলা, জরুরি পরিসেবা ও পণ্য পরিবহন ব্যতিরেকে রাত ৯ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত নৈশকালীন কার্ফু জারি থাকছে। এছাড়াও রাজ্যের বিভিন্ন জেলায় সংক্রমিত এলাকায় অঞ্চলভিত্তিক নিয়ন্ত্রণ বিধি বলবৎ করা হয়েছে আগেই।

করোনাভাইরাসের তৃতীয় ঢেউ রুখতে বিধানসভা ভোটের পর তৃতীয়বার ক্ষমতায় আসা তৃণমূল কংগ্রেস পরিচালিত পশ্চিমবঙ্গ সরকার ১৫ মে ২০২১ থেকে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করে। যা প্রথমে ৩০ মে ২০২১ পর্যন্ত বলবৎ করা হয়। পরে তার মেয়াদবৃদ্ধি করে বিশেষ কয়েকটি ক্ষেত্রে ছাড়া দেওয়া হয়।

Updated On: 2021-07-30T15:34:38+05:30
Claim Review :   পশ্চিমবঙ্গে সম্পূর্ণ লকডাউন ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২৩, ২৪, ৩১ অগস্ট
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story