বিজেপি প্রার্থী অসীম বিশ্বাস জওয়ানদের সঙ্গে খাচ্ছেন? একটি তথ্য-যাচাই

বুম দেখে রানাঘাট উত্তর পূর্বের বিজেপি প্রার্থী অসীম বিশ্বাসের সঙ্গে এই ছবিতে থাকা ব্যক্তিরা কেন্দ্রীয় বাহিনীর জওয়ান নন।

বিজেপি রানাঘাট উত্তর পূর্ব বিধানসভা কেন্দ্রের প্রার্থী অসীম বিশ্বাস (Ashim Biswas) কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের সঙ্গে মধ্যাহ্নভোজ করছে এই ভুয়ো দাবি সহ সোশাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়েছে।

বুম যাচাই করে দেখে ওই ব্যক্তিরা কেউ কেন্দ্রীয় বাহিনী সিআইএসএফ অথবা সিআরপিএফ কর্মী নন।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবিটিতে মিলিটারি ছাপ পোশাক, ট্রাউজার ও টুপি পরা কয়েকজন ব্যক্তির সঙ্গে এক টেবিলে খেতে দেখা যায় রানাঘাট উত্তর পূর্বের বিজেপি প্রার্থী অসীম বিশ্বাসকে। ১৭ এপ্রিল ওই কেন্দ্রে ভোটগ্রহণ থাকায় ছবিটি নিয়ে রাজনৈতিক চাঞ্চল্য শুরু করেছে প্রতিপক্ষ দলগুলি। ওই কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী সমীর পোদ্দার। সংযুক্ত মোর্চার প্রার্থী করেছে আইএসএফ-এর দীনেশ চন্দ্র বিশ্বাসকে। ১৭ এপ্রিল উত্তর ২৪ পরগণা, নদীয়া ও পূর্ব বর্ধমান জেলার প্রথম অংশে, দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে মোট ৪৫ টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ

তৃণমূল কংগ্রেসের কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মিত্র ছবিটি টুইটারফেসবুকে পোস্ট করেন।

ফেসবুক পোস্টে মহুয়া মিত্র ক্যাপশন লেখেন, "রানাঘাট উত্তর-পূর্ব কেন্দ্রের বিজেপি প্রার্থী অসীম বিশ্বাস কেন্দ্রীয় বাহিনী জাওয়ানদের সঙ্গে মধ্যহ্নভোজ করছে। নির্বাচন কমিশন দয়া করে যাচাই করে অ্যাকশন নিন!"

নেটিজেনরা অনেকেই এই ছবি সোশাল মিডিয়ায় পোস্ট করে নির্বাচন কমিশনের কাছে নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবিতে ছড়াল ছত্তীসগঢ়ে সেনার সঙ্গে অমিত শাহের আহারের ছবি

তথ্য যাচাই

বুম অসীম বিশ্বাসের সঙ্গে কথা বলে জেনেছে তাঁর সঙ্গে কেন্দ্রীয় বাহিনীর কোনও কর্মী ছিলেন না।

দুই রাজ্য পুলিশ কর্মী

বুম দেখে ওই ছবিতে রয়েছেন কমিশনের বহাল করা আসীম বিশ্বাসের দুই নিরাপত্তারক্ষী। তাঁরা দু'জনেই রাজ্য পুলিশে কর্মরত। ভাইরাল ছবির ডানদিক থেকে দ্বিতীয় মিলিটারি ছাপ দেওয়া জামা প্যান্ট পরা ব্যক্তি হলেন লাল মোহন বিশ্বাস। তিনি পেশায় রাজ্য পুলিশের কনস্টেবল। তিনি ৩ এপ্রিল থেকে অসীম বিশ্বাসের নিরাপত্তার দায়িত্বে বহাল হন। বুম লাল মোহন বিশ্বাসের সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হয়েছে।

ছবির বাম দিক থেকে দ্বিতীয় ব্যক্তি হলেন সুব্রত কর্মকার। রাজ্য পুলিশের কর্মী সুব্রত ১১ এপ্রিল অসীম বিশ্বাসের নিরাপত্তায় বহাল হন।

মিলিটারি ছাপ প্যান্ট পরনে ব্যক্তি

মিলিটারি ছাপ প্যান্ট ও নীল গেঞ্জি পরা ব্যক্তি হলেন অসীম বিশ্বাসের অনুগামী ও বিজেপি সমর্থক ডঃ অভয় মণ্ডল। তিনি পেশায় আয়ুর্বেদিক চিকিৎসক।

মিলিটারি ছাপ পোষাকে থাকা পুলিশকর্মী লাল মোহন বিশ্বাস ও অভয় মণ্ডল-এর অসীম বিশ্বাসের সঙ্গে প্রচার করার ছবি বুম বিজেপি উত্তর পূর্বের ফেসবুক পেজে খুঁজে পেয়েছে। ৯ এপ্রিল ২০২১ সেই ছবি আপলোড করা হয়।

প্রচারের সময় পুলিশকর্মী লাল মোহন বিশ্বাস ও অসীম বিশ্বাসের অনুগামী অভয় মণ্ডলের পরনে মিলিটারি ছাপ পোশাক।

মিলিটারি ছাপ টুপি

মাথায় মিলিটারি ছাপের টুপি পরা ব্যক্তি হলেন পেশায় জিম ট্রেনার বিশ্বজিৎ বিশ্বাস। তিনি অসীম বিশ্বাসের ব্যক্তিগত রক্ষী। তাঁর মাথায় 'Y-3' লেখা টুপি ছিল। বুমের তরফে ছবি চাওয়া হলে আমাদের সেলফি তুলে পাঠান বিশ্বজিৎ বিশ্বাস।

"১১ এপ্রিল ২০২১ প্রচারে বেরিয়ে রাতে খাবার খাওয়ার ছবিটি আরমঘাটার পাশে চকদালপুর রাবনপোটাপাড়া-তে এক বিজেপি সমর্থকের বাড়িতে তোলা হয়। ২০০-২৫০ কর্মীদের নিয়ে আহারের আয়োজন হয় প্রচারের শেষে। ওই বিজেপি সমর্থক আমার সহযোগী এবং নিরাপত্তা রক্ষীদের নিজের ডাইনিং টেবিলে বসিয়ে খাওয়ান। ভাইরাল ছবিটি তোলা হয় প্রায় রাত ১০ টা নাগাদ।" বুমকে বলেন রানাঘাট উত্তর পূর্ব বিধানসভা আসনের বিজেপি প্রাথী অসীম বিশ্বাস।

ছবি নিয়ে মিথ্যে প্রচার হচ্ছে বলে ফেসবুকে পোস্ট করেন অসীম বিশ্বাস।

Updated On: 2021-04-16T20:13:43+05:30
Claim Review :   ছবির দাবি কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে এক সঙ্গে খাচ্ছেন বিজেপি রানাঘাট উত্তর পূর্বের প্রাথী অসীম বিশ্বাস
Claimed By :  Mahua Mitra, Facbook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story