২১ পশ্চিমবঙ্গ বিধানসভা ভোট: গণশক্তির নামে ভুয়ো বুথ ফেরত সমীক্ষা ভাইরাল

বুমের তরফে গণশক্তি পত্রিকার সহ-সম্পাদক অতনু সাহার সঙ্গে যোগাযোগ করা হলে বুথ ফেরত সমীক্ষা প্রকাশের বিষয়টি নাকচ করা হয়।

পশ্চিমবঙ্গ সিপিআইএম-এর মুখপত্র গণশক্তি (Ganashakti) পত্রিকা বুথ ফেরত সমীক্ষা (Exit Poll) বলে ফেসবুকে একটি ভুয়ো গ্রাফিক (fake graphic) ছবি ভাইরাল হয়েছে। নেটিজেনরা কৌতুকবশত সেটি শেয়ার করলেও অনেকে সত্যি বলে ভুল করছেন।

গণশক্তি এক্সিট পোল পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ২০২১ লেখা ওই গ্রাফিক ছবিটিতে দেখা যায় ১৭০ টি আসনে এগিয়ে রয়েছে সংযুক্ত মোর্চা, ৭৫ টি আসন রয়েছে তৃণমূল কংগ্রেসের ঝুলিতে। ৪৫ টি আসন পেতে পারে বিজেপি ও ৪ টি আসন অন্যান্যরা পেতে পারে বলে দাবি করা হয়েছে ওই বুথ ফেরত সমীক্ষায়।

বুমের তরফে গণশক্তি পত্রিকার সহ-সম্পাদক অতনু সাহার সঙ্গে যোগাযোগ করা হলে গণশক্তি পত্রিকার বুথ ফেরত সমীক্ষা প্রকাশ করার ব্যাপারটি অস্বীকার করা হয়।

২৮ এপ্রিল ছিল ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের অষ্টম তথা শেষ দফার ভোট গ্রহণ। বৃহস্পতিবার কমিশনের নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় একে একে বুথ ফেরত সমীক্ষা প্রকাশ করতে থাকে গণমাধ্যম ও ভোট বিশ্লেষণী সমীক্ষা সংস্থাগুলি। ইন্ডিয়া-টুডে অ্যাক্সিসের সমীক্ষা অনুযায়ী তৃণমূল কংগ্রেস পেতে পারে ১৩০-১৫৬ টি আসন। বিজেপি পেতে পারে ১৩৪ থেকে ১৬০ টি আসন। বাম সমর্থিত সংযুক্ত মোর্চা পেতে পারে ০-২ টি আসন।

নিউজ-২৪ চানক্যের মতে ১৮০ আসন পেতে পারে তৃণমূল কংগ্রেস। বিজেপি ও সংযুক্ত মোর্চা পেতে পারে যথাক্রমে ১০৮ ও ৪ টি আসন।

নিচে দেখুন বিভিন্ন বুথ ফেরত সমীক্ষার ফলাফল। অন্যান্য রাজ্যের ফলাফল দেখতে ক্লিক করুন এখানে

ফেসবুকে ভুয়ো গ্রাফিকটি পোস্ট করে এক ফেসবুক ব্যবহারকারী ক্যাপশন লেখেন, "কি অবস্থা....... গণশক্তি পেপারের এক্সিট পোল।।।।সংযুক্ত মোর্চা নাকি এবার ১৭০ আসোন পাবে।"

পোস্টটিকে দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুম ৩০ এপ্রিল ২০২১ প্রকাশিত গণশক্তি পত্রিকায় সংশ্লিষ্ট গণমাধ্যমের কোনও বুথ ফেরত সমীক্ষা দেখেনি। ওই দিন গণশক্তি সংবাদপত্রটির প্রথম পাতায় অন্যান্য সংস্থার বুথ ফেরত সমীক্ষা নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।

গণশক্তি পত্রিকার সহ-সম্পাদক অতনু সাহা বুমকে বলেন, "গণশক্তি পত্রিকার সাথে এই সমীক্ষার কোনো সম্পর্ক নেই। আমরা কোনও এক্সিট পোল করিনি।"

বুম আগে গণশক্তি সংবাদমাধ্যম নিয়ে একাধিক ভুয়ো খবরের তথ্য-যাচাই করেছে। ২০২০ সালে ভারত-চিন সীমান্ত লাদাখের গালওয়ানে সেনা সংঘর্ষ নিয়ে গণশক্তি সংবাদপত্রের প্রতিবেদনের বিষয়বস্তু অপ্রাসঙ্গিকভাবে জাতীয় টেলিভিশনের সাক্ষাৎকারে তুলে ধরার জন্য ভুল স্বীকার করেন তৎকালীন বিজেপি সাধারণ সম্পাদক রাম মাধব

১৭ এপ্রিল ২০২১ গণশক্তিতে প্রকাশিত ভোপালের ভদভদা বিশ্রাম ঘাটে মৃতদের দাহ করার ছাঁটাই ছবি ছড়িয়ে বিভ্রান্তি ছড়ায় সোশাল মিডিয়ায়। ভোপালে করোনাতে মৃত সৎকারের ওই ছবি উত্তপ্রদেশের বারাণসীর ঘটনা বলে ভাইরাল হয়েছিল। বুম তার তথ্য-যাচাই করে।

আরও পড়ুন: অক্সিজেন প্ল্যান্টের জন্য রাজ্যগুলি কী পিএম কেয়ার্স থেকে টাকা পেয়েছিল?

Updated On: 2021-04-30T20:53:15+05:30
Claim Review :   গণশক্তি পত্রিকার বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে সংযুক্ত মোর্চা
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story