জেনে নিন ভারতীয় জনতা দল নির্বাচনী ইস্তেহারে কী কী প্রতিশ্রুতি দিল

৫ টাকায় অন্নপূর্ণা ক্যান্টিনে তিন বেলা খাবার, রাজ্য মন্ত্রীসভার প্রথম বৈঠকের পরই লাগু সিএএ আইন ইস্তেহারে জানাল বিজেপি।

পূর্ব মেদিনীপুরের এগরাতে জনসভা থেকে ফিরে স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি নেতা অমিত শাহ (Amit Shah) রবিবার প্রকাশ করলেন ভারতীয় জনতা দলের (BJP) পশ্চিমবঙ্গ বিধানসভা ২০২১ ভোটের ইস্তেহার (Poll Manifesto)।

ইস্তেহার প্রকাশ করার আগে বক্তব্য রাখেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। রাজ্যের বিভিন্ন এলাকায় ড্রপবক্সে নাগরিকদের থেকে মতামত নিয়ে তৈরি করা হয়েছে এই ইস্তেহার যার নাম দেওয়া হয়েছে সোনার বাংলা সংকল্প পত্র ২০২১।

৫ টাকায় অন্নপূর্ণা ক্যান্টিনে তিন বেলা খাবার পাওয়া যাবে। মন্ত্রীসভার প্রথম বৈঠকের পরই লাগু হবে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) আইন। দেখে নিন কী কী নির্বাচনী প্রতিশ্রুতি দিল ভারতীয় জনতা দল।

শিক্ষা প্রাথমিক থেকে স্নাতকোত্তর (কেজি থেকে পিজি) অবধি সমস্ত মেয়েদের জন্য অবৈতনিক শিক্ষা। বালিকা আলো প্রকল্পের অধীন ১৮ বছর বয়স হলে ২ লক্ষ টাকা পাবে প্রতিটি মেয়ে। ৬, ৯, ১১, ১২ ক্লাসের ছাত্রীদের দেওয়া হবে ৩, ৫, ৭ ও ৭ হাজার টাকা করে অনুদান। ঝাড়গ্রামে পন্ডিত রঘুনাথ মুর্মু বিশ্ববিদ্যালয় স্থাপন।

মহিলাদের বিধবা ভাতা ১০০০ টাকা থেকে বাড়িয়ে প্রতিমাসে ৩০০০ টাকা করা হবে। মিশন আত্মনির্ভর বাংলার অধীন মহিলা স্বনিভর্র গোষ্ঠী গুলির জন্য বরাদ্দ ৫ কোটি। মহিলাদের জন্য বিনামূল্যে পরিবহন। রাজ্য সরাকরি চাকরিতে ৩৩ শতাংশ সংরক্ষণ।

আরও পড়ুন: জেনে নিন বামফ্রন্টের নির্বাচনী ইস্তেহারে কী কী বিষয়ে জোর

কৃষি ১০০০০ টাকা প্রতিবছর পাবেন কৃষকরা। প্রধানমন্ত্রী কিসান সন্মাননিধির আওতায় এককালীন ১৮০০০ টাকা দেওয়া হবে ৭৫ লক্ষ কৃষককে। জেলেরা পাবেন ৬০০০ টাকা প্রতিবছর। কৃষক ও জেলেদের জন্য দূর্ঘটনা বিমা থাকবে ৩ লক্ষটাকা। চাষী বাড়ির ছেলেরা বিনামূল্যে স্নাতক স্তর পর্যন্ত পড়তে পারবে।

স্বাস্থ্য আয়ুষ্মান ভারত প্রকল্পের মাধ্যমে প্রতি পরিবারকে ৫ লক্ষ টাকা স্বাস্থ্য বীমা দেওয়ার প্রতিশ্রুতি। ৩ টি আধুনিক প্রযুক্তি যুক্ত এইমস গড়ে তোলা হবে উত্তরবঙ্গ, জঙ্গলমহল ও সুন্দরবনে। আশা কর্মীদের বেতন প্রতিমাসে ৪,৫০০ টাকা থেকে বাড়িয়ে করা হবে ৬০০০ টাকা। ১০, ০০০ কোটি টাকা ব্যায়ে গড়া হবে কাদম্বিনী গাঙ্গুলি স্বাস্থ্য পরিকাঠামো তহবিল।

কর্মসংস্থান ১০০ দিনের কাজ বাড়িয়ে করা হবে ২০০ দিন। প্রতিপরিবারের একজনকে অন্তত কর্মসংস্থান। প্রতিটি ব্লকে শিক্ষিত যুবকদের চাকরির জন্য বিপিও স্থাপন। প্রতিটি ব্লকে ভোকেশনাল ট্রেনিং সেন্টার।

ভাতা প্রতিবন্ধীদের মাসিক ভাতা ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হবে ৩,০০০ টাকা। অংগঠিত শ্রমিকদের পেনশন দেওয়া হবে মাসে ৩,০০০ টাকা।

আরও পড়ুন: জেনে নিন তৃণমূল কংগ্রেস নির্বাচনী ইস্তেহারে কী কী প্রতিশ্রুতি দিল

অনগ্রসর শ্রেণী কল্যাণে মাহিষ্য, তেলি ও অন্যান্য হিন্দু সম্প্রদায়গুলিকে ওবিসি সংরক্ষণের আওতায় আনা হবে। পৌণ্ডক্ষত্রিয় বোর্ড গঠন করা হবে। উপজাতি অধ্যুষিত ব্লগে একলব্য মডেল স্কুল স্থাপনা।

৬২ পাতার এই ইস্তেহার পত্র পড়া যাবে https://sonarbangla2021.com/ ওয়েবসাইটে। নিচে ইস্তেহারের পিডিএফ দেওয়া হল।

দেখে নিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ইস্তেহার প্রকাশের ফেসবুক লাইভ।

Updated On: 2021-03-21T20:43:13+05:30
Show Full Article
Next Story