২০১৬'র মারাঠা বিক্ষোভের ছবি জিইয়ে উঠল নাগরিকত্ব আইনের পক্ষে সমাবেশের ছবি বলে

বুম খুঁজে পেয়েছে এটি ২০১৬ সালে মারাঠা ক্রান্তি মোর্চা আয়োজিত সমাবেশের ছবি।

২০১৬ সালে সংঘটিত মারাঠা বিক্ষোভের একটি ছবি এই ভুয়ো দাবি সহ জিইয়ে তোলা হয়েছে যে, এটি নাকি রাজস্থানে নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থনে আয়োজিত রাজপুত সমাবেশের ছবি।

বিষেণ সিং রাঠোর হরনামা (@BishanSinghRat4) নামে এক ব্যক্তির শেয়ার করা ছবিটিতে দেখা যাচ্ছে, গেরুয়া পতাকা হাতে প্রতিবাদীদের জনসমুদ্র। ছবিটির হিন্দি ক্যাপশনের অনুবাদ করলে দাঁড়ায়: "এতদিন পর্যন্ত সরকারের বিরুদ্ধবাদীরা লাফাচ্ছিল। এখন রাজপুতানার মানুষ তাদের মুখের মতো জবাব দিয়েছেন। রাজস্থানীরা শুধু যে তাদের ঘরের ভিতরের শত্রুদের হত্যা করতে জানে, তা নয়। সময় এলে বাকি দেশের সঙ্গেও একজোট হয়ে দাঁড়াতে জানে। আমরা রাজস্থান ও তার বীর সন্তানদের জন্য গর্বিত। দেশমাতৃকা দীর্ঘজীবী হোক!"

টুইটটি আর্কাইভ করা আছে এখানে


দেশ জুড়ে চলতে থাকা নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে আন্দোলনের প্রেক্ষিতেই এই পোস্টটি শেয়ার হচ্ছে। ওই আন্দোলন দমনে পুলিশ হিংস্র দমননীতি অবলম্বন করেছে, যার পরিণামে বেশ কয়েকজন বিক্ষোভকারীর মৃত্যুও ঘটেছে।

তথ্য যাচাই

ছবিটির খোঁজ করে দেখা গেছে, একই ছবি ২০১৬ সালের ২৪ সেপ্টেম্বর ইন্ডিয়ানএক্সপ্রেসের একটি সংবাদ-প্রতিবেদনে ছাপা হয়েছিল। তার শিরোনাম ছিল: "কোপার্ডি ধর্ষণ কাণ্ড। কংগ্রেস-বিরোধীরা আহমেদনগরের মারাঠা বিক্ষোভে শক্তি প্রদর্শন করছে।"


ছবিটি তোলা হয় মহারাষ্ট্রের আহমেদনগরে, যেখানে মারাঠা ক্রান্তি মোর্চার সমর্থনে প্রচুর মানুষ সমবেত হয়েছিলেন, যা ছিল মারাঠা সম্প্রদায়ের একের পর এক বিক্ষোভের মধ্যে একটিl কোপার্ডি গ্রামে একটি মারাঠি বালিকার ধর্ষণ ও হত্যার প্রতিবাদেই এই বিক্ষোভ দেখানো হচ্ছিল।



Claim Review :   রাজস্থানে সংশোধিত নাগরিকত্ব আইনের স্বপক্ষে রাজপুত সমাবেশ
Claimed By :  Bishan Singh Rathore Harnawa, Twitter
Fact Check :  False
Show Full Article
Next Story