অমরেন্দ্র সিংহ ও মুকেশ অম্বানীর ২০১৭ সালে সাক্ষাতের ভিডিও জিইয়ে উঠল

বুম দেখে ২০১৭ সালে মুম্বইয়ে ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহয়ের সঙ্গে মুকেশ অম্বানীর সাক্ষাতের সময় ভিডিওটি তোলা হয়।

২০১৭ সালের একটি ভিডিওতে ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ ও মুকেশ অম্বানীকে আলাপ-আলোচনা করতে দেখা যাচ্ছে, সেই ভিডিওটিকে বর্তমানের কৃষক আন্দোলনের সঙ্গে জুড়ে নতুন করে অনলাইনে শেয়ার করা হচ্ছে।

ভারতীয় জনতা পার্টি পরিচালিত কেন্দ্রীয় সরকারের আনা নতুন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পাঞ্জাব ও হরিয়ানা থেকে কয়েক হাজার কৃষক দিল্লির সীমান্তে অবস্থান করছেন। ওই বিক্ষোভের পরিপ্রেক্ষিতে ভিডিওটি শেয়ার করা হচ্ছে।

২০১৭ সালে রিলায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেড-এর চেয়ারম্যান মুকেশ অম্বানীর সঙ্গে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহয়ের সাক্ষাতের ভিডিওটি শেয়ার করার সময় কংগ্রেস পার্টির অবস্থান সম্পর্কে প্রশ্ন তোলা হয়েছে। নেটিজেনরা দাবি করছেন যে, কংগ্রেস যখন সঙ্কটাপন্ন কৃষকদের আন্দোলনের প্রতি সমর্থন জানাচ্ছে, অমরেন্দ্র সিংহ তখন শিল্পপতিদের সঙ্গে রাজ্যে বিনিয়োগ নিয়ে আলোচনা করছেন।

ভাইরাল ক্লিপটিতে অম্বানীকে সিংহয়ের সঙ্গে আলোচনা করতে দেখা যাচ্ছে। আগে ওই মিটিংয়েরই একটি ছবি মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছিল। বুম সেই দাবি খণ্ডন করে

ক্লিপটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ মুকেশ অম্বানীর সঙ্গে দেখা মুখের উপর করে অসম্মতি জানাচ্ছেন যেন সরাসরি কৃষকদের থেকে শস্য় না কেনা হয় যা তাদের অত্মহত্যার দিকে ঠেলে দিচ্ছে!! (প্রত্যাশিত কৌতুক )"

ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

যাচাইয়ের জন্য ভাইরাল ক্লিপটি বুমের হোয়াটসঅ্যাপ হেল্পলাইনেও (৭৭০০৯০৬১১১) আসে।

বুমের হেল্পলাইনে আসা ভিডিও।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ পে কি, কি ভাবে টাকা পাঠাবেন: জেনে নিন

তথ্য যাচাই

এর আগে, ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহয়ের ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড-এর চেয়ারম্যান মুকেশ অম্বানীর সঙ্গে ২০১৭ সালে যে বৈঠক হয়েছিল, সেটির একটি ছবি বুম খণ্ডন করেছিল। ৩১ অক্টোবর, ২০১৭-য়, হিন্দুস্থান টাইমস তাদের প্রতিবেদন অনুযায়ী, কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ ও উৎপাদন শিল্প সহ আরও অনেক ক্ষেত্রে ব্যবসার সম্ভাবনা খতিয়ে দেখতে অমরেন্দ্র সিংহ মুম্বই আসেন। সেই সময় তাঁর সঙ্গে রিলায়েন্স ইনডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ অম্বানীর একটি আলোচনা হয়।

ওই একই দিনে, সিংও একটি টুইট করেন।টুইটে তিনি বলেন, মুম্বইয়ে তাঁদের ব্যবসা সংক্রান্ত আলোচনার পর অম্বানীর সঙ্গে দেখা হওয়ায় ‍তিনি খুশি হয়েছেন। টুইটের ছবিতে তাঁরা যে পোশাক পরে আছেন, ভাইরাল ক্লিপটিতেও তাঁদের সেই একই পোশাকে দেখা যাচ্ছে।

৩১ অক্টোবর ২০১৭ জি পঞ্জাব হরিয়ানা হিমাচল ইউটিউবে একটি ভিডিও রিপোর্ট আপলোড করে। তাতে ভাইরাল ক্লিপটিও দেখা যায়।

মিথ্যে দাবি সমেত ভাইরাল ক্লিপটিতে যে দৃশ্য দেখা যায়, সেই একই দৃশ্য রয়েছে সংবাদ প্রতিবেদনটিতেও।

ছবি দুটির তুলনা।

কৃষক আন্দোলন সম্পর্কে মিথ্যে দাবি বুম আগেও খণ্ডন করেছে। ভুয়ো খবর আর পুরনো ছবি ও ভিডিওকে সাম্প্রতিক বলে নিশানা করা হয় কৃষকদের।

কৃষকদের সম্পর্কে ভুয়ো তথ্যগুলি সম্পর্কে জানতে, বুমের টুইটার থ্রেড দেখুন।

আরও পড়ুন: আসানসোল পৌরনিগম সাইনবোর্ডে বাংলা ব্রাত্য? জিইয়ে উঠল কাটছাঁট করা ছবি

Updated On: 2020-12-17T20:03:42+05:30
Claim Review :   ভিডিওর দাবি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ ও মুকেশ অম্বানী সম্প্রতি সাক্ষাৎ করেছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story