অসমের মুখ্যমন্ত্রী কি বিক্ষোভকারীদের থেকে পালাচ্ছেন? একটি তথ্য যাচাই

বুম দেখে, ছবিটি সর্বানন্দ সোনোয়ালের দ্বারা একটি জল প্রকল্প পরিদর্শন সংক্রান্ত সংবাদ বুলেটিনের স্ক্রিনগ্র্যাব।

সোশাল মিডিয়ায় ফিরে এসেছে অসমের মুখ্যমন্ত্রী দ্বারা একটি জল প্রকল্প পরিদর্শন করার সংবাদ বুলেটিনের স্ক্রিনগ্র্যাব (ভিডিও থেকে নেওয়া একটি অংশ)। তাতে সোনোয়ালকে একটি অস্থায়ী সিঁড়ি দিয়ে নামতে দেখা যাচ্ছে। কিন্তু সোশাল মিডিয়ায় দাবি করা হচ্ছে যে, অসমে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ শুরু হলে, বিক্ষোভকারীদের ভয়ে উনি নিজের বাড়ি থেকে পালাচ্ছেন।

স্ক্রিনগ্র্যাবটি মে ২০১৯'র। সেটি একটি সংবাদ বুলেটিনের অংশ। যেটি তোলা হয় যখন সোনোয়াল এবং অসমের শিক্ষামন্ত্রী একটি জল প্রকল্প পরিদর্শনে গিয়েছিলেন।

ছবিতে সোনোয়ালকে একটি বাড়ির ছাদ থেকে মইয়ের মত অস্থায়ী সিঁড়ি দিয়ে নামতে দেখা যাচ্ছে আর তাঁর সঙ্গের ব্যক্তিরা লক্ষ রাখছেন। অসমে নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হওয়ার পরিপ্রেক্ষিতে ছবিটি ভাইরাল হয়েছে। পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে আগত ওই দেশগুলির ছ'টি সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের ওই আইন অনুযায়ী ভারতের নাগরিকত্ব দেওয়া হবে।

ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "নিজের বাড়ি থেকে যে ব্যক্তিটি পালাচ্ছেন, তাকে কি আপনি চিনতে পারছেন? ইঙ্গিত: উনি একটি বিজেপি-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী।"

(মূল হিন্দি বয়ানটি ছিল: अपने ही घर के पिछवाड़े से भागते इस व्यक्ति को पहचानते हैं..? हिंट : एक भाजपा शासित राज्य के मुख्यमंत्री हैं। बूझो तो मानु ?)


ছবিটি একই দাবি সমেত একাধিক মালয়ালি ফেসবুক পেজেও ভাইরাল হয়েছে। সেগুলির ক্যাপশনে বলা হয়েছে, "অসমে গণ বিক্ষোভ দেখা দেওয়ায়, মুখ্যমন্ত্রী নিরাপত্তা অফিসাররা তাঁকে তাঁর বাড়ির ছাদ থেকে উদ্ধার করে নিয়ে যাচ্ছে...অচিরেই মোদী আর শাহরও একই অবস্থা হবে।"

(মালায়ালি ভাষায় লেখা হয়: 'ജനങ്ങളുടെ പ്രക്ഷോഭം കാരണം, ആസാമിലെ വീട്ടിൽ നിന്നും സംസ്ഥാന മുഖ്യമന്ത്രിയെ സെക്യൂരിറ്റിക്കാർ വീടിന്റെ മുകൾവശം വഴി രക്ഷിച്ചുകൊണ്ടുപോകുന്നതാണ് കാണുന്നത്....ഈ ഗതി മോഡിക്കും അമിട്ടിനും ഉടൻ ഉണ്ടാകാനാണ് സാധ്യത').

তথ্য যাচাই

বুম দেকে ছবিটি একটি সংবাদ বুলেটিন থেকে নেওয়া। সোনোয়াল রাজ্যের একটি জল প্রকল্প পরিদর্শনে গেলে, অসমীয়া সংবাদ চ্যানেল 'প্রাগ নিউজ' খবরটি করে। প্রাসঙ্গিক কি-ওয়ার্ড দিয়ে সার্চ করলে, প্রাগ নিউজের ভিডিওটি সামনে আসে। তাতে মইয়ের মত একটি অস্থায়ী সিঁড়ি দিয়ে সোনোয়ালকে প্রায় বিনা সাহায্যে নামতে দেখা যায়।

বুলেটিনটির শিরোনাম ছিল, "অসম এরকম সিএম আগে কখনও দেখেনি"—সিদ্ধার্থ ভট্টাচার্য। সেটি ১ মে ২০১৯ ইউটিউবে আপলোড করা হয়।

ভিডিওটি ১ মিনিট ৩৬ সেকেন্ডের। তাতে একটি পানীয় জলের প্রকল্প পরিদর্শনের সময় সোনোয়াল আর অসমের শিক্ষামন্ত্রী সিদ্ধার্থ ভট্টাচার্যকে নিজেদের মধ্যে কথা বলতে দেখা যাচ্ছে। বুলেটিনটির ২৯ সেকেন্ডের মাথা থেকে স্ক্রিনগ্র্যাবটি নেওয়া হয়েছে। তাতে সোনোয়ালকে একটি বাড়ির ছাদ থেকে সিঁড়ি দিয়ে নামতে দেখা যাচ্ছে।

বুলেটিনে বলা হয়, সোনোয়াল নিষ্ঠার সঙ্গে অসমের নানান প্রকল্পের কাজ পরিদর্শন করছেন। তাছাড়া, সিঁড়ি দিয়ে সোনোয়াল যখন প্রায় সাহায্য ছাড়াই নামছিলেন, তখন ভিডিওটিতে সিদ্ধার্থ ভট্টাচার্যকে সোনোয়ালের প্রশংসা করতে শোনা যায়।

সোনোয়ালের দ্বারা বৃহত্তর গুয়াহাটি জল সরবরাহ পরিকল্পনার অগ্রগতি যাচাই সম্পর্কে রিপোর্ট এখানে পড়ুন।

Updated On: 2020-02-27T15:54:22+05:30
Claim Review :   সর্বানন্দ সোনোয়াল নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভের আঁচ থেকে পালাচ্ছেন
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story